Home /News /technology /
Windows 11-এ এসেছে একগুচ্ছ নতুন ফিচার, যা আদতে সহজ করে দেবে কাজের অভিজ্ঞতা

Windows 11-এ এসেছে একগুচ্ছ নতুন ফিচার, যা আদতে সহজ করে দেবে কাজের অভিজ্ঞতা

একদিকে যেমন রয়েছে ফিশিং আক্রমণের (phishing attacks) বিরুদ্ধে সুরক্ষা বাড়ানোর লক্ষ্য, তেমনই রয়েছে আরও ভালো ক্লাউড ইন্টিগ্রেশন-সহ একগুচ্ছ ব্যবস্থা

  • Share this:

#নয়াদিল্লি: ২০২১ সালের অক্টোবরে Microsoft Windows 11-এর নতুন প্লাটফর্ম চালু হওয়ার পর থেকে অনেকগুলি নতুন বৈশিষ্ট্য ঘোষণা করেছে সংস্থা৷ এই নতুন বৈশিষ্ট্যগুলি সবই প্রায় হাইব্রিড ওয়র্ক (hybrid work) এবং এন্টারপ্রাইজ (enterprise) ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একদিকে যেমন রয়েছে ফিশিং আক্রমণের (phishing attacks) বিরুদ্ধে সুরক্ষা বাড়ানোর লক্ষ্য, তেমনই রয়েছে আরও ভালো ক্লাউড ইন্টিগ্রেশন-সহ একগুচ্ছ ব্যবস্থা। আর কী কী রয়েছে, দেখে নিন এক নজরে।

নিরাপত্তা বৈশিষ্ট্য: ফিশিং এবং ম্যালওয়্যার সনাক্তকরণ সাইবার আক্রমণের বিরুদ্ধে ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে মাইক্রোসফ্ট তরফে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে ডিভাইস এবং সিলিকন নির্মাতা সংস্থাগুলির সঙ্গে। Windows 11-এ মাইক্রোসফট দু’টি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে যা দু’টি পরিচিত আক্রমণ কৌশলের বিরুদ্ধে আঘাত করে— ফিশিং এবং টার্গেটেড ম্যালওয়্যার।

Windows-এ ফিশিং শনাক্তকরণের জন্য নতুন এবং উন্নত ফিচার হিসাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার স্মার্টস্ক্রিন ব্যবহার করছে। এতে ব্যবহারকারীরা যখনই কোনও ম্যালিশিয়াস ওয়েবসাইট বা অ্যাপে ঢোকার চেষ্টা করবেন স্মার্টস্ক্রিন তা শনাক্ত করতে পারবে এবং ব্যবহারকারীকে সতর্ক করে দেবে। OS’s স্মার্ট অ্যাপ কন্টোরল ফিচার তৈরি করা হয়েছে টার্গেটেড ম্যালওয়ারের বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের জন্য কোড সাইনিং (code signing) এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (artificial intelligence)-র মডেল ব্যবহার করা হবে। যাতে কোনও ডিভাইসে শুধু বিশ্বস্ত অ্যাপ্লিকেশনগুলি (trusted applications) চালু করা যায়।

ক্লাউড ইন্টিগ্রেশন

ক্লাউড পিসি (cloud PC) পরিষেবার জন্য বেশ কিছু ইন্টিগ্রেশন আসছে Windows 11 এবং Windows 365-এর ক্ষেত্রে। এর মধ্যে রয়েছে ক্লাউড এবং লোকাল পিসি-গুলির মধ্যে ‘ওয়ান-ক্লিক স্যুইচিং’ ব্যবস্থা। এ থাকছে জন্য Windows 365 সুইচ এবং ব্যবহারকারীদের সরাসরি একটি ক্লাউড পিসি-তে বুট করার অনুমতি দেওয়ার জন্য Windows 365 বুট। এ ছাড়াও মাইক্রোসফট দাবি করেছে যে, তারা Windows 365-এর জন্য অফলাইন কাজ করার সুযোগ বাড়াতে চাইছে। এতে অফ লাইনে কাজ যেমন করা যাবে তেমন স্বয়ংক্রিয় ভাবে তা রি-সিংক (resync) করা যাবে এবং এতে কোনও রকম তথ্য নষ্ট হওয়ার ভয়ও থাকবে না। সংস্থা আনতে চলেছে Microsoft Pluton security processor, এতে জিরো ট্রাস্ট (zero-trust) চিপ টু ক্লাউড (chip-to-cloud) নিরাপত্তা ব্যবস্থা পাওয়া যাবে।

Windows 11-এর অ্যাক্সেসেবিলিটি এবং অন্তর্ভুক্তি

Windows 11-এও রয়েছে ফোকাস সেশন (Focus Sessions), সিস্টেম-ওয়াইড লাইভ ক্যাপশন (system-wide Live Captions) এবং ভয়েস অ্যাকসেস (Voice Access)-এর মতো ফিচার। Focus Sessions তৈরি করা হয়েছে সেই সব মানুষের জন্য যাঁরা তথ্য নিয়ে কাজ করেন। তা ছাড়া ADHD-সহ মানুষের জন্য healthy digital habits তৈরি করে আরও বেশি উৎপাদনশীল করে তোলাই এর লক্ষ্য।

আরও পড়ুন: এ কেমন ব্যবহার বেবোর? ক্যামেরায় বিশেষ মুহূর্ত ধরা পড়তেই রেগে আগুন করিনা ! ভাইরাল ভিডিওতে সমালোচনা

A system-wide live captions ফিচারটি তৈরি করা হয়েছে শ্রবণ সমস্যা আছে এমন মানুষের কাছে কথ্য বিষয় (spoken content)-কে ব্যবহারকারীদের কাছে সুবোধ্য করে তোলার উদ্দেশে। ঠিক এর বিপরীতে Voice Access ফিচারটি তৈরি করা হয়েছে এমন মানুষের জন্য যাঁরা হয়তো শারীরিক ভাবে ততটা সক্ষম নন। যন্ত্র ব্যবহার করার জন্য যতখানি শারীরিক শক্তি প্রয়োজন সে টুকুও না থাকলে এই ফিচারের মাধ্যমে তাঁরা যন্ত্রটি চালাতে পারবেন শুধু মাত্র মৌখিক নির্দেশের মাধ্যমে।

তথ্য-প্রযুক্তি দলের জন্য বিশেষ ম্যানেজমেন্ট Windows 11-এ মাইক্রোসফট নিয়ে এসেছে Windows Autopatch, যা আসলে একটি ফিচার। এই অটোপ্যাচ IT কর্মীদের কাজের চাপ কমাতে ব্যবহার করা হবে, Windows and Microsoft Office-এর স্বয়ংক্রিয় আপডেটের মাধ্যমে. যে সব গ্রাহকের কাছে Windows Enterprise E3 রয়েছে তাঁদের বিনামূল্যেই এই অটোপ্যাচ দেওয়া হবে। এর সঙ্গেই আসছে Azure AD Join সাপোর্ট। এই ফিচার যুক্ত হবে cloud PC-র সঙ্গে। এটি মূলত একটি security feature।

Published by:Piya Banerjee
First published:

Tags: Windows 11

পরবর্তী খবর