Home /News /sports /
Female referees at FIFA World Cup : বিশ্বকাপে মেসি, রোনাল্ডোদের কড়া হাতে নিয়ন্ত্রণ করবেন তিনজন মহিলা রেফারি

Female referees at FIFA World Cup : বিশ্বকাপে মেসি, রোনাল্ডোদের কড়া হাতে নিয়ন্ত্রণ করবেন তিনজন মহিলা রেফারি

বিশ্বকাপে মহিলা রেফারি নিয়োগ ফিফার

বিশ্বকাপে মহিলা রেফারি নিয়োগ ফিফার

Women referees will conduct FIFA mens World Cup Football in Qatar. বিশ্বকাপে মেসি, রোনাল্ডোদের কড়া হাতে নিয়ন্ত্রণ করবেন তিনজন মহিলা রেফারি

  • Share this:

    #দোহা: পুরুষ এবং মহিলাদের অধিকার সমাজের সর্বক্ষেত্রে সমান সমান হলেও বেশিরভাগ ক্ষেত্রেই বঞ্চিত থাকতে হয় মহিলাদের। আধুনিক যুগেও কথাটা সম্পূর্ণ মিথ্যা নয়। কিন্তু খেলার মাঠে লিঙ্গ বৈষম্য নয়, যোগ্যতাই শেষ কথা। সেটাই প্রমাণ হতে চলেছে এবার কাতার বিশ্বকাপে। মহিলা রেফারিরা দায়িত্বে থাকবেন পুরুষদের ম্যাচে। শুনতে অদ্ভুত মনে হলেও এটাই সত্যি।

    আরও পড়ুন - Pietersen on KKR : নিজেদের পুরনো রোগেই ভুক্তভোগী নাইট রাইডার্স ! বোমা ফাটালেন পিটারসেন

    অতীতে ক্লাব ফুটবলে পুরুষদের খেলা নিয়ন্ত্রন করেছেন মহিলা রেফারিরা। কিন্তু বিশ্বকাপের মঞ্চে এবার এটাই প্রথম ঘটনা হতে চলেছে। অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার পুরুষ বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের তালিকায় তিন মহিলা রেফারির নাম ঘোষণা করা হল।

    ১৯৩০ সাল থেকে আয়োজিত হয়ে আসা ফিফা আয়োজিত পুরুষ বিশ্বকাপের ইতিহাসে যে ঘটনা প্রথমবার ঘটতে চলেছে। বিশ্ব ফুটবলের মানচিত্রে মহিলাদের আলাদাভাবে গুরুত্ব দেওয়ার চেষ্টা করছে ফিফা। তাদেরকে সামনের সারিতে তুলে আনাই প্রধান লক্ষ্য ইনফান্তিনোর নেতৃত্বাধীন ফিফার।

    আর সেই লক্ষ্যেই এই অভিনব সিদ্ধান্ত তাদের। ফলে বিশ্ব ফুটবলের মানচিত্রে মহিলাদের অগ্রযাত্রায় যোগ হচ্ছে নতুন পালক। তিনজন সহকারী মহিলা রেফারি নির্বাচন করেছে ফিফা। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে ফিফার তরফে। ২১ নভেম্বর শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে এই বিশ্বকাপ।

    ফিফা প্রকাশিত ম্যাচ অফিসিয়ালদের তালিকায় মহিলা রেফারি হিসেবে জায়গা পেয়েছেন ফ্রান্স থেকে স্টেফানি ফ্রাপা, রুয়ান্ডা থেকে সালিমা মুকাসানগা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে সুযোগ পেয়েছেন ব্রাজিলের নেউসা বাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা এবং যুক্তরাষ্ট্রের ক‍্যাথরিন নেসবিট।

    কাতার বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিয়ো ম্যাচ অফিশিয়ালের তালিকা প্রকাশ করেছে ফিফা। উল্লেখ্য গত বছর স্টেফানি ফ্রাপা প্রথম মহিলা রেফারি হিসেবে পুরুষদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ম্যাচ পরিচালনা করে নজির গড়েছিলেন।

    এবার তার সামনে সুযোগ রয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ মঞ্চে নজির গড়ার। তিনজনেই ফিফার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তাদের বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে সুযোগ করে দেওয়ার জন্য।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Fifa world Cup 2022

    পরবর্তী খবর