Home /News /sports /
Smriti Mandhana ICC award : আইসিসির মহিলা ক্রিকেটারের বর্ষসেরা সম্মান ভারতের স্মৃতি মান্ধানার দখলে

Smriti Mandhana ICC award : আইসিসির মহিলা ক্রিকেটারের বর্ষসেরা সম্মান ভারতের স্মৃতি মান্ধানার দখলে

মহিলা ক্রিকেটে আইসিসির সেরা সম্মান ভারতের স্মৃতির

মহিলা ক্রিকেটে আইসিসির সেরা সম্মান ভারতের স্মৃতির

Smriti Mandhana wins ICC womens cricketer of the year. মহিলা ক্রিকেটে আইসিসির সেরা সম্মান ভারতের স্মৃতি মান্ধানার

  • Share this:

    #দুবাই: ভারতের মহিলা ক্রিকেটে তিনি যে আগামী যুগের সুপারস্টার সেটা আর বলার অপেক্ষা রাখে না। ঝুলন গোস্বামী, মিতালি রাজদের পর স্মৃতি মান্ধানাই ভারতের পরবর্তী মহিলা অধিনায়ক বলে দেওয়া যায়। আবার একটা বিরল সম্মানের অধিকারী হলেন তিনি। আপাতত ভারতের পুরুষ ক্রিকেটারদের খারাপ সময় চললেও মহিলা ক্রিকেটারদের জন্য ভাল খবর। আইসিসির ক্রিকেটে মহিলাদের বছরের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন স্মৃতি মান্ধানা।

    আরও পড়ুন - Virat Kohli|Rohit Sharma: রোহিত নয়, এই তিন খেলোয়াড় হতে পারেন বিরাটের বিশাল শত্রু? কোহলি বারেবারে দল থেকে রাখতেন বাইরে

    ২০২১ সালের পারফরমেন্সের জন্য তাঁকে সেরা নির্বাচিত করা হয়। তিনি পেয়েছেন রাচেল হেহো ফ্লিন্ট ট্রফি। এই নিয়ে দুবার। ২০২৮ সালে প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন তিনি। এছাড়া পুরুষদের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাবর আজম। গত বছর স্মৃতি ২২টা ম্যাচে ৮৫৫ রান করেছিলেন। গড় ৩৮.৮৬। তাঁর তালিকায় ছিল একটা শতরান ও পাঁচটা অর্ধশতরান।

    আরও পড়ুন - ATKMB vs Odisha FC : ১৭ দিন পর মাঠে নেমে জয় পেল না এটিকে মোহনবাগান। ওড়িশার বিরুদ্ধে গোলশূন্য ড্র

    ২০২১ সালটা কঠিন গেলেও মান্ধানা নিজেকে প্রমাণ করে গেছেন। স্বল্প ওভারের সিরিজে দক্ষিণ আফ্ররিকার বিরুদ্ধে যেখানে ভারত মাত্র দুটো ম্যাচ জিতেছে সেখানে মান্ধানা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওডিআইতে মান্ধানা অপরাজিত ৮০ রানের ইনিংস খেলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি মাত্র টেস্টে স্মৃতি ৭৮ রানের দারুণ ইনিংস খেলেন।

    অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও মান্ধানা ভাল ফর্মে ছিলেন। একদিনের ম্যাচে তিনি ৮৬ রান করেন। প্রথম দিন রাতের গোলাপি বলের টেস্টে তিনি শতরান করেন। যেটা তাঁর কেরিয়ারে মোড় ঘুরিয়ে দেয়। সামনেই বিশ্বকাপ খেলতে নামবে ভারতের মেয়েরা, তার আগে মান্ধানার এই খবর স্বাভাবিকভাবে দলে বাড়তে অক্সিজেন দেবে। অতীতে রাহুল দ্রাবিড়ের পরামর্শ পেয়েছেন তিনি।

    মুম্বইয়ের মেয়ে ভারতের ওপেনিং পজিশনের সবচেয়ে বড় ভরসা। যেমন টেস্ট, তেমনই লিমিটেড ওভার ক্রিকেটে গত কয়েক বছর ধরে নিজেকে অপরিহার্য করে তুলেছেন এই বাঁহাতি। ভারতের একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে একদিনের এবং টেস্ট ক্রিকেটেও শতরান আছে স্মৃতির।

    নিউজিল্যান্ডের মাটিতে মহিলাদের বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক মিতালি রাজ। অভিজ্ঞ ক্রিকেটার ঝুলন গোস্বামী এবং মারকুটে ব্যাটসম্যান শেফালি ভার্মা আছেন। ২০১৭ সালে ফাইনালে উঠে হেরে গিয়েছিল ভারতের মেয়েরা। এবার মেয়েদের বিশ্বকাপে স্মৃতির হাত ধরে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে ভারত।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: ICC, Smriti Mandhana

    পরবর্তী খবর