• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS TOKYO OLYMPICS VINESH PHOGAT TO BECOME AN OLYMPIC GOLD MEDALLIST SAYS ANDREW COOK RRC

ভিনেশ ফোগাত। মার্কিন কোচের মতে সোনা জিতবেন ' দাবাং কন্যা'

ভিনেশ ফোগাতকে নিয়ে বড় বয়ান প্রাক্তন কোচের

Vinesh Phogat to become an Olympic gold medallist. মার্কিন কোচ অ্যান্ড্রু কুক জানিয়েছেন এই মেয়েটিকে তিনি অতীতে যেটুকু দেখেছেন এবং এখন যে ধারাবাহিকতা নিয়ে খেলছেন ভিনেশ, তাতে ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে তিনি সোনা জয়ের ক্ষমতা রাখেন

  • Share this:

    #টোকিও: মাঝের চারটে বছর এই দিনটার জন্য অপেক্ষা করেছিলেন তিনি। রিও অলিম্পিকে চোট পেয়ে হুইলচেয়ারে করে দেশে ফিরেছিলেন। অস্ত্রোপচার হয়। কিন্তু হার মানেনি। ফিট হয়ে উঠেই নিজেকে প্রস্তুত করেছেন টোকিও অলিম্পিকের জন্য। তাই ' দাবাং কন্যা ' ভিনেশের কাছে এই অলিম্পিকটা অনেক কিছু প্রমাণ করার। মহিলাদের সেরা বাজি ভিনেশ ফোগাত। চার বছর আগে ব্রাজিলে হাঁটুর চোটে স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল তার।

    চার বছর পর আবার সুযোগ এসেছে। ভারতের সেরা মহিলা কুস্তিগীর জবাব দিতে পারেন কিনা সেদিকে তাকিয়ে থাকবে গোটা দেশ। ভিনেশ ট্রেনিং করেছেন হাঙ্গেরিতে। সে দেশের কোচ উল্যার আকোস পৌঁছে গিয়েছেন জাপানে। ভিনেশকে তৈরি করেছেন পুরুষ কুস্তিগীরদের বিরুদ্ধে প্র্যাকটিস করিয়ে। তিনি আশাবাদী রিওর ব্যর্থতা টোকিওতে ভুলিয়ে দেবেন ভিনেশ।

    এদিকে ভারতের সঙ্গে যুক্ত থাকা প্রাক্তন মার্কিন কোচ অ্যান্ড্রু কুক জানিয়েছেন এই মেয়েটিকে তিনি অতীতে যেটুকু দেখেছেন এবং এখন যে ধারাবাহিকতা নিয়ে খেলছেন ভিনেশ, তাতে ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে তিনি সোনা জয়ের ক্ষমতা রাখেন। শক্তি, বুদ্ধি, রিফ্লেক্স এবং টেকনিক - সবদিক থেকে তৈরি ভিনেশ। অলিম্পিকে নামার আগে তিনটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন ভিনেশ। তাই তাঁকে নিয়ে আশায় গোটা দেশ।

    বৃহস্পতিবার মহিলাদের ৫৩ কেজি বিভাগে নামবেন ভিনেশ। কুক মনে করেন গত চার বছরে কুস্তিগীর হিসেবে নিজেকে আরও পরিণত করেছেন ভিনেশ। অঘটন না ঘটলে, এবার তাঁর সোনা জয় অবাস্তব কিছু নাও মনে হতে পারে। ভিনেশ নিজের মুখে কিছু বলছেন না। টোকিও পৌঁছে থেকে নিজেকে ডুবিয়ে রেখেছেন কঠোর অনুশীলনে। দেখে মনে হচ্ছে ফোকাস ধরে রাখতে মরিয়া।

    আসলে চোখের জলে রিও ছাড়তে হয়েছিল। সেই স্মৃতি ভুলতে পারেননি তিনি। সেই আগুনটা নিজের ভিতর জ্বালিয়ে রেখেছেন। এবার জবাব দেওয়ার মঞ্চ। নিজের লক্ষ্য থেকে সরতে রাজি নন ভারতীয় কুস্তির এই মুহূর্তে সেরা মহিলা কুস্তিগীর।

    Published by:Rohan Chowdhury
    First published: