corona virus btn
corona virus btn
Loading

স্বপ্নার পায়ের ছয় আঙুলের সমস্যা দূর করতে এবার তৈরি হল বিশেষ জুতো

স্বপ্নার পায়ের ছয় আঙুলের সমস্যা দূর করতে এবার তৈরি হল বিশেষ জুতো
  • Share this:

#কলকাতা:  জায়গাটা ইন্টারন্যাশনাল জাস্টিস সেন্টার থেকে ঢিলছোঁড়া দুরত্বে। ইন্টারন্যাশনাল জাস্টিস সেন্টার, যেখানে হয়েছিল দুনিয়া কাঁপানো নুরেমবার্গ ট্রায়াল। অ্যাডিড্যাসের ওয়ার্কশপ এখান থেকে হেঁটে মিনিট পাঁচেক। তিন সপ্তাহ ধরে এখানেই তৈরি হয়েছিল বিশেষ এক জুতো। এক ভারতীয় অ্যাথলিটের সেই জুতো তৈরিতে কাজ করেছেন বিশ্ববিখ্যাত ক্রীড়া প্রস্তুত কারক সংস্থার দুই বিশেষজ্ঞ ও শ্রমিকরা। ভারতে পৌঁছে গিয়েছে স্বপ্না বর্মনের জন্য তৈরি জুতো জোড়া। খুব তাড়াতাড়ি তা হাতে পাবেন জলপাইগুড়ির অ্যাথলিট।

কীভাবে তৈরি হয়েছে এই জুতো, জানলে অবাক হতে হয়। এশিয়াডে সোনাজয়ী স্বপ্নার পায়ে ছ’টি আঙুল। অ্যাডিডাসের তৈরি জুতোয় সেই সমস্যা অনেকটাই কমবে। কীভাবে ? সাধারণ জুতোর তুলনায় এমন কিছু আলাদা নয় এই জুতো। আবার পার্থক্য অনেকটাই। জুতোর নীচের অংশে তিনটি সোল। সামনের অংশ কিছুটা বাঁকানো। একে বলা হয় ‘রাইন অ্যাঙ্গেল’। জার্মানির বিখ্যাত নদীর নামেই এই নাম। আঙুলের ঢোকানোর জন্য তুলোর পকেটের মতো অংশ রয়েছে। এটাই ছটি আঙুলের সমস্যা থেকে রেহাই দেবে স্বপ্নাকে। দৌড়নোর সময় পায়ের ভারসাম্য রাখতেও সমস্যা হবে না।

আপাতত জুতো হাতের পাওয়ার অপেক্ষায় স্বপ্না। সামনে একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতা। তার জন্য সমানে চলছে প্র্যাকটিস। স্বপ্নার পাশে দাঁড়াতে এগিয়ে এসেছে বন্ধন ব্যাঙ্কও। ব্যাঙ্কের তরফে স্বপ্নার হাতে ১০ লক্ষ টাকার চেক তুলে দেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষ। তাঁর দাবি, প্রতিশ্রুতিবান অ্যাথলিটদের পাশে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ বন্ধন ব্যাঙ্ক। নাম না করে করলেও রাজ্য সরকারের প্রতি ক্ষোভ ধরা পড়েছে স্বপ্নার কোচ সুভাষ সরকারের গলায়। তাঁর অভিযোগ, দ্যুতিচাঁদ, হিমা দাসের মতো অ্যাথলিটদের তুলনায় নামমাত্র সাহায্য পেয়েছে স্বপ্না।

First published: November 28, 2018, 8:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर