Home /News /sports /
ফের ফরাসি ওপেন ‘‌রাফা’‌–‌ময়!‌ জকোভিচকে হারিয়ে আবার সেরা নাদাল

ফের ফরাসি ওপেন ‘‌রাফা’‌–‌ময়!‌ জকোভিচকে হারিয়ে আবার সেরা নাদাল

রবিবার রোলা গাঁরো শুরু থেকেই নাদাল ঝড়ের সাক্ষী ছিল। প্রথম সেটেই তিনবার জোকারের সার্ভিস ভাঙেন রাফা।

  • Share this:

    ‌তিনি সম্রাট। লাল সুড়কির রাজা।‌ রোলা গাঁরোর অপ্রতিরোধ্য ঘোড়া তিনি। সেই কথাই যেন আবার প্রমাণিত অক্টোবরের ফরাসি মাটিতে। ২০২০ খেলোয়াড়দের জন্য খুব একটা ভাল বছর নয়। কোভিডের তাড়নায় সব খেলা বন্ধ ছিল। এতদিন কোর্টের বাইরে ছিলেন তিনি। তবু ধার কমেনি। জাত তার পরিচয় রাখল আবার। এবারের ফারসি ওপেনের ক্লে কোর্টে রাফায়েল নাদাল আবার জিতলেন তিনি। সার্বিয়ার জকোভিজকে পরাস্ত তিন সেটের খেলায়। বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচকে কার্যত উড়িয়ে দিয়েই ১৩তম ফরাসি ওপেনটি জিতে নিলেন স্প্যানিশ টেনিস তারকা। সেই সঙ্গে ছুঁয়ে ফেললেন আরেক টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডও। এদিন ম্যাচের ফল রাফার পক্ষে ৬–০, ৬–২ এবং ৭–৫।

    রবিবার রোলা গাঁরো শুরু থেকেই নাদাল ঝড়ের সাক্ষী ছিল। প্রথম সেটেই তিনবার জোকারের সার্ভিস ভাঙেন রাফা। সেটটিও জেতেন ৬–০ গেমে। এরপর দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করলেও ৬–২ গেমে হেরে যান জোকার। তবে তৃতীয় সেটে প্রত্যাবর্তনের চেষ্টা করেন। কিন্তু ফরাসি ওপেনে নাদালকে একবার সুযোগ দেওয়া মানে, তা হারেরই সমান। আর শেষপর্যন্ত হলও তাই।

    অন্যদিকে, শনিবারই মহিলাদের সিঙ্গলসে চতুর্থ বাছাই সোফিয়া কেনিনকে হারিয়ে চ্যাম্পিয়ন হন পোল্যান্ডের (Poland) ইগা সোয়াইতেক (Iga Swiatek)। এই টেনিস খেলোয়াড় ভাঙেন অনন্য একটি রেকর্ডও। ২৮ বছর পর কনিষ্ঠতম মহিলা হিসেবে ফরাসি ওপেন জিতে নজিরও গড়েন তিনি। ১৯ বছর বয়সি সোয়াইতেকের পক্ষে খেলার ফল ছিল ৬–৪, ৬–১।

    খেলার জগত ধীরে ধীরে ছন্দ খুঁজে পাচ্ছে এখন। কোভিড আক্রান্ত স্পেনের বসন্তের বাতাস যেন বইয়ে আনলেন নাদাল। বিতর্ক তাঁর সারাজীবনের সঙ্গী। এই শীতে কেন খেলা আয়োজন হচ্ছে, তা নিয়ে কথা তুলে বিতর্ক উস্কে দিয়েছিলেন তিনি। কিন্তু ভাগ্য যে তাঁর কপালে সোনার অক্ষরে লিখে রেখেছে শ্রেষ্টত্বের বার্তা। সেই ভাগ্যলিখন পাল্টে দেবেন, এমন সাধ্য ‌সার্বিয়ার দেশের খেলোয়াড়ের কই। শেষে ক্লে কোর্টে হাঁটু গেড়ে বসে আত্মবিশ্বাসের যে চিৎকার নাদালের গলা চিরে বেরিয়ে এল, তা আসলে সাফল্যের অহঙ্কার। যা নাদালের মতো সম্রাটদেরই মানায়।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: French Open, Rafael ‌nadal

    পরবর্তী খবর