• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS NEERAJ CHOPRA WINS GOLD IN TOKYO OLYMPICS JAVELIN THROW EVENT SMJ

Neeraj Chopra Wins Gold In Tokyo Olympics: ১০০ বছরের অপেক্ষা শেষ, অলিম্পিক্সে সোনা জিতলেন ভারতের নীরজ চোপড়া

Neeraj Chopra Wins Gold In Tokyo Olympics: টোকিও অলিম্পিক্সে সোনা জিতলেন নীরজ চোপড়া।

Neeraj Chopra Wins Gold In Tokyo Olympics: টোকিও অলিম্পিক্সে সোনা জিতলেন নীরজ চোপড়া।

  • Share this:

    #টোকিও:

    আর্মির সুবেদার তিনি। তেরঙা উঁচিয়ে ধরাই তাঁর প্রধান কর্তব্য। সেটা যুদ্ধক্ষেত্রে হোক বা খেলার ময়দানে। জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া ইতিহাস লিখেই ছাড়লেন। ১০০ বছর ধরে অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে সোনা জয়ের স্বপ্ন দেখছে প্রতিটা ভারতবাসী। কিন্তু বারবারই মেগা ইভেন্টে নেমে অল্পের জন্য পদক হাতছাড়া করেছেন ভারতীয় অ্যাথলিটরা। নীরজ চোপড়া কিন্তু একটুও ভুল করলেন না। শনিবার দিনটা যেন তাঁর সোনা জয়ের জন্যই রাখা ছিল। ১০০ বছরের অপেক্ষা শেষ। শুরু থেকেই ঝকঝকে দেখাচ্ছিল নীরজকে। প্রথম থ্রো থেকেই তিনি শীর্ষে থাকলেন। অসাধারণ পারফরম্যান্স বললেও হয়তো কম বলা হবে। ১৯২০ সালে বেলজিয়াম অলিম্পিকে শেষবার ভারতীয় অ্যাথলিটরা অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জিতেছিলেন। ১০০ বছর পর ভারতের নীরজ আবার জিতলেন।

    প্রথম থ্রো ৮৭.০৩। পরের রাউন্ডে ৮৭.৫৮। নীরজের চোখে-মুখে এদিন আত্মবিশ্বাস ছিল দেখার মতো। তৃতীয় রাউন্ডে অবশ্য আগের মতো ফর্ম ধরে রাখতে পারেননি তিনি। কোয়ালিফিকেশন রাউন্ডে এ-গ্রুপ থেকে এক নম্বরে থেকে ফাইনালে উঠেছিলেন নীরজ। নিয়ম অনুযায়ী কোয়ালিফিকেশন রাউন্ডে ৮৩.৫০ মিটার ছুঁড়তে পারলেই সরাসরি ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করা যায়। নীরজ প্রথমবারের চেষ্টাতেই ৮৬.৬৫ মিটার জ্যাভেলিন ছুঁড়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছিলেন। এর পর আর দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে খেলেননি তিনি। তবে এদিন শুরু থেকেই প্রচণ্ড আত্মবিশ্বাসী দেখাচ্ছিল নীরজকে। তাঁর রান-আপ, রিলিজ ছিল অসাধারণ। এক কথায় বললে, আজ, ৭ অগাস্ট ২০২১ নীরজ যেন পদক জয়ের জন্যই নেমেছিলেন।

    স্বাধীন ভারতের প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট হিসেবে অলিম্পিক্সে পদক জিতলেন২৩ বছর বয়সী সেনা অফিসার। বিশ্বের এক নম্বর তারকা জোহানেস ভেত্তার ফাইনাল থেকে ছিটকে যাওয়ায় সোনা জয়ের সুযোগ চলে আসে নীরজের সামনে। নীরজ আর কোনও ভুল করেননি। চলতি মরশুমে একমাত্র খেলোয়াড় হিসেবে ৯০ মিটারের গণ্ডি পার করেছিলেন একমাত্র এই ভেত্তার।
    Published by:Suman Majumder
    First published: