• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS MIRABAI CHANU WANTS TO LEAVE PARIS OLYMPICS WITH A GOLD MEDAL IN 2024 RRC

২০২৪ প্যারিসে সোনার কমে কিছু ভাবতে রাজি নন মীরাবাই চানু

ব্রাজিলের ব্যর্থতা শিক্ষা দিয়েছিল চানুকে

Mirabai Chanu wants to leave Paris with gold . ২০২৪ প্যারিসে তিনি অংশগ্রহণ করবেন সন্দেহ নেই। শুধু তাই নয়, ফ্রান্স থেকে সোনার পদক নিয়ে ফেরাই হবে তার একমাত্র লক্ষ্য

  • Share this:

    #টোকিও: দেশে ফিরে শিশুর মতো খুশি হয়েছিলেন। নিজের রাজ্য মণিপুরে ফেরার পর থেকে ভিআইপি স্ট্যাটাস মীরাবাই চানুর। রাজ্য পুলিশের বড় পদে যোগ দিয়েছেন। ঘরের দরজায় কড়া নাড়ছে স্পনসর। কদিন পর হয়তো বিজ্ঞাপনের মুখ হিসেবে দেখা যাবে তাঁকে। জীবনটা শেষ কয়েক দিনে বদলে দিয়েছে সেটা বিলক্ষণ জানেন মীরাবাই চানু। তবে আবেগে ভেসে যেতে রাজি নন।

    ব্রাজিলে ব্যর্থ হয়েছিলেন। তিনি কিছু করতে পারেন  বেশিরভাগ মানুষেরই বিশ্বাস হয়নি। কিন্তু নিজের ওপর থেকে বিশ্বাস হারানো পছন্দ ছিল না তাঁর। ফলে টোকিওর জন্য নিজেকে তৈরি করে গিয়েছিলেন। একটি সাক্ষাৎকারে চানু জানিয়েছেন, " ব্রাজিলের ব্যর্থতা আমাকে অনেক কিছু শিক্ষা দিয়েছিল। এখন মনে হয় ওই ব্যর্থতা না হলে হয়তো এই সাফল্য দেখতাম না। ব্যর্থ হয়েছিলাম বলেই জেদ ছিল টোকিওতে ভাল করার। সেটা করতে পেরে ভাল লাগাটা স্বাভাবিক"।

    সারা দেশে তিনি এখন প্রেরণার অন্য নাম। মহিলাদের ভারোত্তোলন ভারতের মতো দেশে খুব বেশি জনপ্রিয় হয়তো নয়। কিন্তু আগামীদিনে তাঁর সাফল্য দেখে যদি নতুন মেয়েরা এই খেলাকে বেছে নেয়, তবে সেটাই হবে সমাজের প্রতি আসল কর্তব্য মনে করেন মীরা। বয়স এখন সবে ২৬। ২০২৪ প্যারিসে তিনি অংশগ্রহণ করবেন সন্দেহ নেই। শুধু তাই নয়, ফ্রান্স থেকে সোনার পদক নিয়ে ফেরাই হবে তার একমাত্র লক্ষ্য।

    অনেক সময় দেখা যায় একটা অলিম্পিকে দুর্দান্ত পারফর্ম করে পরের অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারে না অনেকে। তাই ধারাবাহিকতা বজায় রাখা, নিজেকে চোটমুক্ত রাখা এবং সঠিক ডায়েট মেনে চলা খুব গুরুত্বপূর্ণ। চানু মনে করেন নিজের ভেতর পারফর্ম করার খিদে বাঁচিয়ে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।

    এই ব্যাপারে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদেশ তিনি পেয়েছে মেরি কমের থেকে। নিজের রাজ্যের কিংবদন্তি তাঁকে উপদেশ দিয়েছেন কম করে তিনটি অলিম্পিক না খেললে কিংবদন্তি অ্যাথলিট হিসেবে মান্যতা পাওয়া যায় না। তাই সেই মত নিজেকে প্রস্তুত রাখা এবং মনের ইচ্ছে দমন করে রাখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এগুলো মেনেই আগামীদিনে পথ চলতে চান মীরাবাই চানু।

    Published by:Rohan Chowdhury
    First published: