Home /News /sports /
Lionel Messi, Argentina : মেসি ম্যাজিক লন্ডনে! ইতালিকে উড়িয়ে ফের ট্রফি জয় আর্জেন্টিনার

Lionel Messi, Argentina : মেসি ম্যাজিক লন্ডনে! ইতালিকে উড়িয়ে ফের ট্রফি জয় আর্জেন্টিনার

চ্যাম্পিয়ন হওয়ার পর উচ্ছ্বাস আর্জেন্টিনা দলের

চ্যাম্পিয়ন হওয়ার পর উচ্ছ্বাস আর্জেন্টিনা দলের

Lionel Messi led Argentina to beat Italy and become Finalissima champions at Wembley. মেসি ম্যাজিক লন্ডনে! ইতালিকে উড়িয়ে ফের ট্রফি জয় আর্জেন্টিনার

  • Share this:

    আর্জেন্টিনা -৩ ইতালি -০

    #লন্ডন: কাতার বিশ্বকাপের জন্য লিওনেল মেসির আর্জেন্টিনা যে অনেকটা তৈরি সেটার প্রমাণ পাওয়া গেল। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে পাত্তাই পেল না ইউরো চ্যাম্পিয়ন ইতালি। দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের লড়াইয়ে ৩-০ গোলের সহজ জয় পেলো আর্জেন্টিনা। লাউতারো মার্টিনেজ, অ্যাঞ্জেলো ডি মারিয়া ও পাওলো দিবালার গোলে ফাইনালিসিমা জিতে নিল আলবিসেলেস্তেরা।

    সবশেষ ১৯৯৩ সালে হয়েছিল ফাইনালিসিমা ম্যাচ। সেবার ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। প্রায় ২৯ বছর পর আবারও চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, এবার তারা হারালো ইতালিকে। এই নিয়ে আন্তর্জাতিক ফুটবলে টানা ৩২ ম্যাচ অপরাজিত রইল আর্জেন্টিনা। ম্যাচের স্কোরলাইন হতে পারত ৫-০, ৬-০ কিংবা আরও বেশি।

    কিন্তু আর্জেন্টিনার সামনে বারবার দেয়াল হয়ে দাঁড়িয়ে গেছেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুম্মা। তার শক্ত প্রাচীর ভেদ করেই তিনবার জালের ঠিকানা খুঁজে নিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। গোলের দেখা না পেলেও পুরো ম্যাচে অসাধারণ খেলেছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। অল্পের জন্য কয়েকবার গোল বঞ্চিত হয়েছেন তিনি।

    তবে জোড়া অ্যাসিস্ট করেছেন মেসি। এক গোলের পাশাপাশি মার্টিনেজ করেছেন একটি অ্যাসিস্ট। ইতালিকে এই ফাইনালিসিমায় হারানোর মাধ্যমে এক বছরের ব্যবধানে দুটি আন্তর্জাতিক শিরোপা জিতে নিল আর্জেন্টিনা। ১৯৯৩ সালের কোপা আমেরিকার পর মাঝের ২৮ বছর তাদের ছিল না কোনো শিরোপা।

    গত বছর কোপা জেতার পর এবার ফাইনালিসিমা জিতলেন মেসিরা। লন্ডনের ওয়েম্বলিতে ইউরো চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের এ লড়াইয়ে শুরু থেকেই আধিপত্য রেখে খেলেছে আর্জেন্টিনা। ম্যাচের প্রথম দশ মিনিট বারবার ইতালির রক্ষণে হানা দিয়েছেন লিওনেল মেসি, অ্যাঞ্জেলো ডি মারিয়ারা।

    নিজেদের শেষ ১৮ ম্যাচে এক গোলের বেশি হজম করেনি আর্জেন্টিনা। তাই দ্বিতীয়ার্ধে ইতালির সামনে কাজটা ছিল বেশ কঠিন। সেই মিশনে নামার আগে একসঙ্গে তিন পরিবর্তন করে ইতালি। দেশের হয়ে শেষ ম্যাচ খেলতে নামা অধিনায়ক জর্জিনিও কিয়েল্লিনির জায়গায় নামানো হয় ম্যানুয়েল লাজ্জানিকে। কিন্তু তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Argentina, Lionel Messi

    পরবর্তী খবর