corona virus btn
corona virus btn
Loading

ইডেন টেস্টে জয়, পাকিস্তানকে হটিয়ে এক নম্বরে ভারত

ইডেন টেস্টে জয়, পাকিস্তানকে হটিয়ে এক নম্বরে ভারত
PIC Courtesy AFP

ইডেন থেকেই থেকে ফের এক নম্বরে ভারত। ইডেনে নিউজিল্যান্ডকে ১৭৮ রানে হারাতেই পাকিস্তানকে হটিয়ে টেস্টে এক নম্বরের সিংহাসন দখল করল বিরাট বাহিনী। সেই সঙ্গে ঘরের মাঠে সিরিজ জিতল টিম ইন্ডিয়া।

  • Share this:

#কলকাতা: ইডেন থেকেই থেকে ফের এক নম্বরে ভারত। ইডেনে নিউজিল্যান্ডকে ১৭৮ রানে হারাতেই পাকিস্তানকে হটিয়ে টেস্টে এক নম্বরের সিংহাসন দখল করল বিরাট বাহিনী। সেই সঙ্গে ঘরের মাঠে সিরিজ জিতল টিম ইন্ডিয়া।

তৃতীয়া পর্যন্ত আর অপেক্ষা করতে হল না। দ্বিতীয়াতেই বাবুঘাটে ভাসান হয়ে গেল কিউইদের। সামি-অশ্বিন-জাডেদার ত্রিফলায় কলকাতা থেকেই ফের টেস্টে বিশ্বে শীর্ষস্থান দখল করল টিম ইন্ডিয়া।

সকালে ঋদ্ধির অপরাজিত ৫৮ রানের সৌজন্যে নিউজিল্যান্ডের সামনে ৩৭৬ রানে টার্গেট রাখে ভারত। গাপতিল-ল্যাথামরা শুরুটা ভালই করেছিলেন। কিন্তু বেলা বাড়াতেই কানপুরের চিত্রনাট্যের পুনরাবৃত্তি। প্রত্যাশা মতো বল না ঘুরলেও ইডেনের এই বাইশগজ থেকে ভালই সুবিধা পেলেন সামি-অশ্বিন-জাডেজারা। যার নিট ফল, দ্বিতীয়ার বিকেলেই ১৯৬ রানে অল-আউট নিউজিল্যান্ড।

ইন্দোর যাওয়ার আগে মহারাজের কলকাতা থেকেই টেস্টের সিংহাসনে ভারতীয় ক্রিকেট। এবার তাঁর দলের বিরুদ্ধে প্রশ্ন করার আগে এবার দু'বার ভাবতে হবে। ইডেনে সিরিজ জয়ের পর সমালোচকদের পাল্টা দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর দাবি, এই টিম ইন্ডিয়া জানে কোথায় কী ভাবে খেলে ম্যাচ বার করতে হয়। ইডেন টেস্টের প্রাপ্তি ঋদ্ধিমান সাহা।

উইকেটের সামনে পিছনে দুরন্ত বাঙালি উইকেট কিপার। সৌরভের পর দ্বিতীয় বাঙালি হিসেবে টেস্ট ক্রিকেটে ম্যাচের সেরা ঋদ্ধি। ইডেন টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঋদ্ধিমান সাহা অপরাজিত ১১২। নেভিল কাডাস বলেছিলেন, স্কোরবুক গাধা। তাই-ই যদি হয়, তা-হলে ইডেনের স্কোরবোর্ডে এটাই লেখা উচিত। কারণ, প্রথম ইনিংসে ঋদ্ধির অপরাজিত ৫৪ স্বস্তি দিয়েছিল বিরাটকে। আর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৫৮ বিরাটের ভারতকে ফের এক নম্বর করে দিল। দুটি ইনিংস মিলিয়ে কলকাতায় ভারতীয় ব্যাটিংয়ের দৈন্যতা ঢাকল এই বাঙালির ব্যাট। তাই ম্যাচ শেষেও সাহার সহায় বিরাট।

দেশ জিতছে, এক নম্বর হয়েছে, এটাই তাঁর প্রাপ্তি। ম্যাচের সেরা পুরস্কার নিতে এসে দাবি ঋদ্ধির। প্রথম ইনিংসে কুম্বলে-কোহলি অনুরোধ করেছিলেন বড় রান খেলার জন্য। আর দ্বিতীয় ইনিংসে নিজের তাগিদেই সেরাটা দিয়েছেন বলে জানালেন ইডেন টেস্টের সেরা প্লেয়ার।

First published: October 3, 2016, 7:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर