হোম /খবর /খেলা /
ভাত এবং রুটি ছেড়েছেন, নতুন খাবার কুইনোয়ার প্রেমে পড়েছেন ঋষভ পন্থ

Rishabh Pant Quinoa : ফিটনেস বাড়ানোর জন্য ঋষভ পন্থ নিয়মিত কী খান? জানলে অবাক হবেন

নিয়মিত ডিনারে এই খাবার খাচ্ছেন ঋষভ পন্থ

নিয়মিত ডিনারে এই খাবার খাচ্ছেন ঋষভ পন্থ

Rishabh Pant takes quinoa for healthy dinner. ভাত এবং রুটি ছেড়েছেন, কুইনোয়ার প্রেমে পড়েছেন ঋষভ পন্থ

  • Last Updated :
  • Share this:

#জোহানেসবার্গ: ভারতীয় উইকেট রক্ষক এবং আইপিএলের দিল্লি ক্যাপিটালস দলের অধিনায়ক ঋষভ পন্থ তার বিস্ফোরক ব্যাটিং এবং দক্ষ কিপিং এর জন্য বিখ্যাত। ডেথ ওভারের বিধ্বংসী ব্যাটিংয়ের মতই উইকেটের পিছনেও সমানভাবে ক্ষিপ্র তিনি। এই পারদর্শিতার জন্য তাকে বাকি খেলোয়াড়দের মতই তার ফিটনেসের উপর জোর দিতে হয়। আগে ঋষভ পন্থ এর শারীরিক গঠন ঠিক ছিল না। যার জন্য তার পারফরম্যান্সের উপর প্রভাব পড়ছিল।

আরও পড়ুন - Neeraj Chopra target : নতুন বছরে দেশের জন্য জোড়া সোনার লক্ষ্যে প্রস্তুত নীরজ চোপড়া

ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রীকেও এ বিষয়ে বলতে শোনা যায় আগে। তারপর থেকেই তিনি তার ফিটনেসের উপর জোর দিয়েছেন এবং তাতে ভাল ফলও পেয়েছেন। শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই তিনি এখন ফিট রাখছেন নিজেকে। রেগুলার কসরতের পাশাপাশি নিজের খাওয়ারের উপরও নজর দিচ্ছেন তিনি। রাতে তিনি কুইনোয়া খান, যা খুবই স্বাস্থ্যকর একটি খাদ্য।

আরও পড়ুন - Kaif on KL Rahul : রাহুল দ্রাবিড়ের ছায়া স্পষ্ট কে এল রাহুলের মধ্যে! বলছেন মহম্মদ কাইফ

নিজের সোশ্যাল মিডিয়া সাইটে কিছুদিন আগে তিনি নিজের ডিনার বা রাতের খাবারের ছবি পোস্ট করেন। সেখানে দেখা যায় কুইনোয়ার ছবি। যার উপরে পিয়াঁজকলি এবং ছোলার গার্নিশিং। কুইনোয়া একটি সুষম খাদ্য। গম বা অন্য গ্লুটেন জাতীয় খাদ্যের চাহিদা মেটায় এটি। এটি একটি সুপারফুড যার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং অন্যান্য পুষ্টিকর জিনিস যা শরীরের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

সাদা ভাতের থেকে প্রায় দ্বিগুণ বেশি প্রোটিন দেয় এই কুইনোয়া। এক কাপ কুইনোয়ার মধ্যে আছে প্রায় ৮ গ্রাম প্রোটিন এবং ৫ গ্রাম ফাইবার। তাই এটি শারীরিক শক্তি বাড়াতে যেমন সাহায্য করে ঠিক সেভাবেই স্থূল শরীরের থেকেও রেহাই মেলে। মেদ কমে। কুইনোয়া শাকসবজির পাশাপাশি বিট, রুটি এবং গ্রিলড চিকেনের সঙ্গে খাওয়া যেতে পারে।

তবে ঋষভ পন্থ ডায়েটিশিয়ানের করে দেওয়া চার্ট মেনেই এই খাবার খান। প্রত্যেক মানুষের শরীরের গঠন আলাদা। হজম করার শক্তি এবং ক্যালোরি আলাদা। কুইনোয়া তাই সুষম খাদ্য হলেও ডায়েটিশিয়ানের পরামর্শ মেনেই খাওয়া উচিত। ঋষভ পন্থ জানিয়েছেন শুধুই ডায়েট নয়, তার সঙ্গে নিয়মিত জিম এবং কার্ডিও এক্সারসাইজ করা আবশ্যক।

এভাবেই নিজেকে ফিট রাখছেন তিনি। যেটুকু ক্রিকেট খেলেছেন, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিকে দেখে শিখেছেন আধুনিক ক্রিকেটে ফিটনেস কতটা গুরুত্বপূর্ণ। তাই দীর্ঘদিন খেলতে চাইলে ফিটনেস এবং শক্তি বজায় রাখতে হবে। তাই তার ডায়েট চার্ট কুইনোয়া অবশ্যই আলাদা একটা জায়গা করে নিয়েছে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Diet Chart, Rishabh Pant