ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে দলে ফিলগুড হাওয়া চালু রেখেছেন কুম্বলে

ক্যারিবিয়ান সফরে পৌঁছেও দলে ফিলগুড হাওয়া চালু রেখেছেন কুম্বলে। দীর্ঘ বিমান যাত্রাতেও ছিল তারই ছোঁয়া।

ক্যারিবিয়ান সফরে পৌঁছেও দলে ফিলগুড হাওয়া চালু রেখেছেন কুম্বলে। দীর্ঘ বিমান যাত্রাতেও ছিল তারই ছোঁয়া।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #ব্যাসেতেরে:  ক্যারিবিয়ান সফরে পৌঁছেও দলে ফিলগুড হাওয়া চালু রেখেছেন কুম্বলে। দীর্ঘ বিমান যাত্রাতেও ছিল তারই ছোঁয়া। বড় দাদার মতোই ক্রিকেটারদের সঙ্গে সেলফি তুলে খুনসুঁটি করেছেন জাম্বো। তবে সফরে পৌঁছেই ফের অনুশাসন। নির্দিষ্ট নিয়ম মেনে অনুশীলন। কখনও বোলাররা আগে ব্যাটে, কখনও ব্যাটসম্যানরাই বোলার। স্লিপ ক্যাচিং প্র্যাক্টিসেও অভিনবত্ব। অনুশীলনের ফাঁকে ফাঁকেই টিম বন্ডিং সেশন। কখনও হোটেলে যোগচর্চা, কখনও বা সমুদ্র ভ্রমণ কখনও বা বিচভলি।

    প্রথম প্রস্তুতি ম্যাচের পরই ক্যারিবিয়ান সাগরে ভেসে পড়া। সেন্ট নেভিস দ্বীপে পাড়ি বিরাট ব্রিগেডের। ছুটির মেজাজে ধাওয়ান, রাহুল, স্টুয়ার্টরা। অভিনব এই টিম বন্ডিংয়ের বন্দনা ধরা পড়েছে বিরাটের সেলফিতে।

    ইয়ট থেকে স্কুবা ডাইভিং। পূজারাদের কাছে অচেনা ভয়কে জয় করার ড্রিল। নীল সাগরে পৌঁছে শিশুসুলভ আচরণ। জলখেলায় মত্ত কুম্বলে থেকে কোহলি। নীলাভ জলের তলায় মনের আনন্দে সমুদ্র দর্শন। পথ নির্দেশক কোচ কুম্বলে। আর ফিরে এসে কোমর জলে ভলি।

    কুম্বলে জমানায় অভিনত্বের নিদর্শন যোগচর্চায়। এমনকি জিম সেশনেও একঘেয়েমির নো এন্ট্রি। মানসিকভাবে তরতাজা থাকতে জাম্বোর প্রেসক্রিপশন যোগাসন। হোটেলে হোক কিংবা সমুদ্রের ধারে। অনুশীলন থাক বা না থাক, টিম ইন্ডিয়ার শরীরচর্চা জুড়ে মাস্ট যোগাভ্যাস। সঙ্গে টিম হোটেলে ট্রেনারের নির্দেশে একাগ্রতা বাড়াতেও অস্ত্র যোগ।

    কুম্বলের টোটকায় রয়েছে অন‍্য চমক। এতদিন স্বল্পপাল্লার ক্রিকেটের চাহিদা মেটাতে ফ্লেচার-শাস্ত্রীরা বেশি জোর দিয়েছেন ফিজিক‍্যাল ফিটনেসে। কুম্বলে কিন্তু এই দলকে নিয়ে যেতে চান মানসিক কাঠিন‍্যের এক অন্য উচ্চতার স্টেশনে। কারণ, সামনের লড়াই তো আর ধূমধড়াক্কা টি২০ বা ওয়ান-ডের নয়। টেস্ট পৃথিবীর পৌরুষের বন্য চ‍্যালেঞ্জ।

    First published: