• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Afghanistan T20 World Cup : বিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করবে আফগানিস্তান, বললেন অধিনায়ক নবি

Afghanistan T20 World Cup : বিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করবে আফগানিস্তান, বললেন অধিনায়ক নবি

ভয়ডরহীন ক্রিকেট উপহার দেবে আফগানিস্তান বলছেন নবি

ভয়ডরহীন ক্রিকেট উপহার দেবে আফগানিস্তান বলছেন নবি

ICC T20 World Cup Afghanistan cricket team will deliver daring and fearless cricket says captain Mohammad Nabi. টি টোয়েন্টি বিশ্বকাপে তাঁদের গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডের মত প্রতিপক্ষ। কিন্তু তাতে ভয় পেতে রাজি নয় আফগানিস্তান। নতুন অধিনায়ক মহম্মদ নবি আগেও অস্ট্রেলিয়ার মাটিতে অধিনায়ক ছিলেন

  • Share this:

    #আবুধাবি: টি টোয়েন্টি বিশ্বকাপে তাঁদের গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডের মত প্রতিপক্ষ। কিন্তু তাতে ভয় পেতে রাজি নয় আফগানিস্তান। নতুন অধিনায়ক মহম্মদ নবি আগেও ২০১৫ একদিনের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাটিতে অধিনায়ক ছিলেন। তাই এই চ্যালেঞ্জ তার কাছে নতুন নয়। ২৫ অক্টোবর সম্ভবত কোয়ালিফায়ার খেলে উঠে এলে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে হবে তাদের। নবি মনে করেন এবারে বিশ্বকে চমক দিতে পারে আফগানিস্তান।

    অতীতে আয়ারল্যান্ডের বিপক্ষে দেরাদুনে টি টোয়েন্টি ম্যাচে ২৭৮ রান তুলেছিল আফগানিস্তান। ওপেনার হাজরতুল্লাহ জাজাই দুরন্ত সেঞ্চুরি করেছিলেন। নবি বলছেন তিনি এবং রশিদ খান আইপিএল খেলার জন্য আরব আমিরশাহীতে যেমন ছিলেন, তেমনই দলের বাকি সদস্যরা তখন কাতারে অনুশীলন চালিয়েছে গত দেড় মাস ধরে। জিম্বাবুয়ের কিংবদন্তি অ্যান্ডি ফ্লাওয়ার যোগ দিয়েছেন আফগানিস্তানের কোচিং সদস্য হিসেবে।

    নবি মনে করেন দীর্ঘদিন ইংল্যান্ড ক্রিকেট দলের দায়িত্বে থাকা ফ্লাওয়ার আফগান ক্রিকেটারদের আধুনিক ক্রিকেট সম্পর্কে অনেক কিছু তথ্য দিতে পারবেন। অধিনায়ক হিসেবে নবি চান আফগানিস্তান টি টোয়েন্টি বিশ্বকাপে সব অসুবিধার কথা ভুলে গিয়ে মাঠে ভয়ডরহীন ক্রিকেট উপহার দিক। তিনি আশাবাদী দলের প্রত্যেক সদস্য নিজেদের উজাড় করে দেবেন। নাজিবুল্লাহ জাদরান, শহীদী, দৌলত জাদরান, গুলোবদিন নাইবরা বিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করবেন।

    তালিবান দখলে আফগানিস্তান। খেলাধুলায় একের পর এক বিধিনিষেধ। দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মাঝে বড় সিদ্ধান্ত রশিদ খানের। বোর্ডের প্রতি একরাশ অভিমান নিয়ে অধিনায়কের দায়িত্ব আগেই ছেড়েছিলেন আন্তজার্তিক ক্রিকেটের প্রসিদ্ধ আফগান লেগ স্পিনার রশিদ খান। তালিবান আছে তালিবানেই। ক্ষমতা পেতেই খেলার মাঠে জারি ফতোয়া।

    আরও পড়ুন - T20 Maxwell Top 5 players : টি টোয়েন্টি বিশ্বকাপে ম্যাক্সওয়েলের পছন্দের তালিকায় নেই কোনও ভারতীয়

    আফগানিস্তানে ক্ষমতা দখল করার আগে তালিবানরা প্রতিশ্রুতি দিয়েছিল, খেলার মাঠে তারা কোনও হস্তক্ষেপ করবে না। কিন্তু, কথায় ও কাজে যে আকাশপাতাল পার্থক্য আছে, তা আবারও বুঝিয়ে দিয়েছে তালিব প্রশাসন। এরই মাঝে বিস্ফোরক অভিযোগ আফগান অধিনায়কের। ACB অর্থাৎ আফগান ক্রিকেট বোর্ডের উদ্দেশে টুইটারে অভিমান ভরা খোলা পোস্ট। অধিনায়কের দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছিলেন রশিদ।  এরপরই টুইটে টি ২০ দলের অধিনায়কত্ব ছাড়ছেন বলে জানিয়ে দিয়েছিলেন রশিদ।

    সম্প্রতি তালিবানদের কালচরাল কমিশনের ডেপুটি হেড আহমাদুল্লা ওয়াসিক বলেছিলেন, ‘‌মহিলাদের ক্রিকেট খেলার কোনও প্রয়োজন আছে বলে মনে করি না। ক্রিকেটে মহিলাদের মুখ ও শরীর ঢাকা থাকে না। ইসলাম এই ধরণের বিষয় বরদাস্ত করে না। তাই মহিলাদের খেলার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছ।’‌ সেই রশিদ খান অবশ্য জানিয়েছেন ক্রিকেট মাঠে দেশের জন্য লড়াই করার সময় অন্য কিছু মাথায় থাকবে না। একটা দল হিসেবে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে আফগানিস্তান।

    Published by:Rohan Chowdhury
    First published: