corona virus btn
corona virus btn
Loading

মেসি-রোনাল্ডো যুগ শেষ! FIFA বর্ষসেরা মদ্রিচ

মেসি-রোনাল্ডো যুগ শেষ! FIFA বর্ষসেরা মদ্রিচ
লুকা মদ্রিচ (ফাইল ছবি)

সোমবার রাতে লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রত্যাশিত ঘটনাটাই ঘটল। ২০১৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন লুকা মদ্রিচের সঙ্গে ১০ বছর পর সিংহাসনচ্যুত হলেন মেসি-রোনাল্ডো।

  • Share this:

#লন্ডন: রোনাল্ডো ও মেসি যেন অচিরেই ইতিহাস হয়ে গেলেন ফুটবল বিশ্বে৷ নয়া তারকা হিসেবে উঠে এলেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ৷ যার নির্যাস, ফিফা-র বর্ষসেরা ফুটবলার হলেন মদ্রিচ৷ ফিফার বর্ষসেরা ফুটবলারের সেরা তিন থেকে ১১ বছর পর বাদ পড়লেন লিওনেল মেসি। ক্রিস্টিয়ানো রোনাল্ডো সেরা তিনে থাকলেও বোধ হয় বুঝতে পেরেছিলেন, এ বছর তাঁর ভাগ্যে শিকে ছিঁড়বে না৷ অনুষ্ঠানেও আসেননি।

ফিফা বর্ষাসেরা মদ্রিচ ফিফা বর্ষাসেরা মদ্রিচ

ফলে লুকা মদ্রিচ কিংবা মিশরের মহম্মদ সালাহর মধ্যেই কারও মাথায় ফিফা বর্ষসেরার শিরোপা উঠতে চলেছে, প্রায় নিশ্চিত ছিল৷ সোমবার রাতে লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রত্যাশিত ঘটনাটাই ঘটল। ২০১৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন লুকা মদ্রিচের সঙ্গে ১০ বছর পর সিংহাসনচ্যুত হলেন মেসি-রোনাল্ডো।

আরও পড়ুন: ক্রোয়েশিয়ার ফাইনালের রাস্তা, দেখে নিন এক নজরে

আগাস্ট মাসের শেষ দিকে রোনাল্ডো ও সালাহকে হারিয়েই উয়েফা-র বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন মদ্রিচ। ক্যারিয়ারে প্রথমবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন লুকা মদ্রিচ। টানা দুবারের পুরস্কারজয়ী ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও লিভারপুলের হয়ে অভিষেকে চমকে দেওয়া মহম্মদ সালাহকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন ক্রোট মিডফিল্ডার।

১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছে ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। ৬ বছর একসঙ্গে পথচলার পর ২০১৬ সালে আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল। কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেওয়া হচ্ছে আগের মতোই। আঙ্গিকে বেশ পরিবর্তন এনে ফিফার পুরস্কার যাত্রা শুরু করেছে ‘দ্য বেস্ট’ নামে নতুন ভাবে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে ফুটবলপ্রেমীদের ভোটেই বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পেছনে গত তিনবারই নেপথ্যে ভূমিকা রেখেছেন মদ্রিচ। প্রতিবারই বর্ষসেরা মিডফিল্ডারের তালিকায় স্থান করে নিয়েছেন। কিন্তু কখনওই তাঁর নাম বর্ষসেরাদের তালিকায় জায়গা পায়নি। মেসি-রোনাল্দোর রাজত্বে এ বারের বিশ্বকাপ সব বদলে দিয়েছে। বিশ্বকাপে মদ্রিচ ক্রোয়েশিয়াকে প্রথমবার শুধু ফাইনালেই তোলেননি, জিতেছেন বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার।

দেখুন ভিডিও: FIFA বর্ষাসেরা নাম ঘোষণা হল মদ্রিচের

First published: September 25, 2018, 10:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर