• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ATK Mohun Bagan Habas : নিজের ফুটবল দর্শন ধরে রেখেই মোহনবাগানকে চ্যাম্পিয়ন করতে চান কোচ হাবাস

ATK Mohun Bagan Habas : নিজের ফুটবল দর্শন ধরে রেখেই মোহনবাগানকে চ্যাম্পিয়ন করতে চান কোচ হাবাস

মনবীর, শুভাশিসদের মত ভারতীয় ফুটবলাররা ভরসা সবুজ মেরুনের

মনবীর, শুভাশিসদের মত ভারতীয় ফুটবলাররা ভরসা সবুজ মেরুনের

Hugo Boumous and Joni Kauko bolstered attacking force of ATK Mohun Bagan. ফাইনালে মুম্বই সিটি এফসি’র কাছে হেরে আইএসএল রানার্স হতে হয়েছিল এটিকে মোহন বাগানকে। সেই ভুল থেকে শিক্ষা নিয়েছেন কোচ আন্তোনিও লোপেজ হাবাস।

  • Share this:

    #গোয়া: মেয়ের বাবা হয়েছেন রয় কৃষ্ণ। স্ত্রী নাদিয়া কিছুদিন আগেই কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। কন্যা সন্তান আসার পর কী সৌভাগ্য খুলবে ফিজির তারকা স্ট্রাইকারের? উত্তর জানা যাবে আইএসএল শেষে।গতবার তীরে এসে ডুবেছিল পালতোলা নৌকা। ফাইনালে মুম্বই সিটি এফসি’র কাছে হেরে আইএসএল রানার্স হতে হয়েছিল এটিকে মোহন বাগানকে। সেই ভুল থেকে শিক্ষা নিয়েছেন কোচ আন্তোনিও লোপেজ হাবাস।

    আরও পড়ুন - IND vs NZ T20 : ঘরের মাঠে ভারত ফেভারিট, উইলিয়ামসন ছাড়া নিউজিল্যান্ডের কাজ কঠিন বলছেন সাউদি

    তবে প্রাথমিক কৌশলে খুব একটা বদল আনছেন না তিনি। রক্ষণ আগলে জয়ের লক্ষ্যে ঝাঁপানোর রণনীতি হাবাসের পছন্দ। এবারও প্রি-সিজনে প্রতি-আক্রমণ ও সেটপিসে জোর দিয়েছেন ৬৪ বছর বয়সি এই কোচ। এবার নিয়ে তিনি ষষ্ঠবার আইএসএলে কোচিং করাচ্ছেন। লিগে তাঁর মতো অভিজ্ঞতা আর কোনও কোচের নেই।

    দলের কৌশল প্রতিপক্ষকে আগাম বুঝতে না দেওয়ার জন্য এবারও কোনও প্রস্তুতি ম্যাচ খেলেনি মোহন বাগান। কলকাতা, দুবাই ও গোয়ায় তিন দফায় কন্ডিশনিং ক্যাম্প হয়েছে। কোনওটাই অবশ্য দশদিনের বেশি নয়। নিজের ফুটবল দর্শন থেকে সরতে নারাজ তিনি। বিশ্বাস করেন এই দল চ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রাখে।

    তারকা ফুটবলার : হুগো বোমাস, লিস্টন কোলাসো, রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামস, শুভাশিস বসু, অমরিন্দার সিং ও জনি কাউকো।

    প্লাস পয়েন্ট: বিদেশি ব্রিগেডের উপর দারুণ প্রত্যাশা রয়েছে সমর্থকদের। বিশেষ করে রয় কৃষ্ণা তো ইতিমধ্যেই সবুজ-মেরুন জনতার নয়নের মণি হয়ে উঠেছেন। হাফ চান্সকে গোলে পর্যবসিত করার ক্ষমতা তাঁর রয়েছে। এছাড়া ফিনল্যান্ডের হয়ে ইউরোয় খেলা জনি কাউকোর অভিজ্ঞতা কাজে লাগতে পারে। স্বদেশি কোর গ্রুপে তারুণ্য ও অভিজ্ঞতার মেলবন্ধন রয়েছে।

    সম্প্রতি জাতীয় দলে খেলা চার ফুটবলার রয়েছেন এটিকে মোহন বাগানে। অনূর্ধ্ব-২৩ -এএফসি কাপে ভারতের হয়ে খেলা ফুটবলারের সংখ্যা তিন। বোমাস খুবই কার্যকরী ফুটবলার। তাঁর মতোই কাউকোও ভালো পাসার। উইং প্লেতে আছে বৈচিত্র্য। এবার তাই মনবীর, উইলিয়ামস, রয় কৃষ্ণারা মাঝমাঠ থেকে প্রচুর ডিফেন্সচেরা পাস আশা করতেই পারেন।

    সমস্যা তৈরি করতে পারে: সন্দেশ ঝিংগানের অভাব অনুভূত হতেই পারে। সেন্টার ব্যাক তিরির পারফরম্যান্সের উপর অনেকাংশে নির্ভর করছে দলের সাফল্য। দুই সাইড ব্যাক প্রীতম কোটাল ও আশুতোষ মেহতার মধ্যে ধারাবাহিকতার অভাব। লেনিও রয়েছেন অফ ফর্মে। গতবার লিগের সেরা গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্য দল ছেড়েছেন। তবে ভরসা দিতে তৈরি অমরিন্দর সিং।

    কোচ কী বলছেন: প্রতিটি ম্যাচ ধরে ধরে পরিকল্পনা করব। কেরল ম্যাচের পর ডার্বি নিয়ে ভাবব। প্রতিটি দলকেই সমান গুরুত্ব দিচ্ছি। প্রস্তুতি নিয়ে খুশি। এক নম্বর হওয়াই প্রধান লক্ষ্য।

    পছন্দের ছক: ৩-৫-২। প্রয়োজনে ৪-২-৩-১।

    কতদূর যেতে পারে: ফেভারিট হিসেবেই শুরু করবে। শেষ পর্যন্ত কোর গ্রুপের ফিটনেস আর চাপ ধরে রাখার উপর নির্ভর করছে সাফল্য। এবার বড় ভূমিকা রাখতে পারেন চেন্নাইয়ের মাইকেল সুসাইরাজ। গতবার চোট পেয়ে পুরো মরশুম শেষ হয়ে গিয়েছিল। এবার জবাব দিতে চাইবেন এই ফুটবলার।

    Published by:Rohan Chowdhury
    First published: