• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়নদের প্রথম রাউন্ডেই বিদায়ের ইতিহাস কী ? জেনে নিন

বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়নদের প্রথম রাউন্ডেই বিদায়ের ইতিহাস কী ? জেনে নিন

Photo Courtesy: Reuters

Photo Courtesy: Reuters

এই নিয়ে পঞ্চমবার। বিশ্বকাপের ইতিহাসে প্রথম রাউন্ড থেকে বিদায় নিল বিশ্বচ্যাম্পিয়নরা।

  • Share this:

    #কাজান: এই নিয়ে পঞ্চমবার। বিশ্বকাপের ইতিহাসে প্রথম রাউন্ড থেকে বিদায় নিল বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০২ সালে ফ্রান্স, ২০১০ সালে ইতালি, ২০১৪ সালে স্পেনের পর এবার মস্কোতে মহাপতন জার্মানির। ১৯৩৮ সালের পর বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেন জার্মানরা। এদিকে বিশ্বকাপ থেকে বিদায়ের আগে জার্মানদের বিদায় ঘণ্টা বাজিয়ে এই বিশ্বকাপে সবচেয়ে বড় চমক দিল দক্ষিণ কোরিয়া।

    আশি বছর পর বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় জার্মানদের। হট ফেভারিট হিসেবে রাশিয়া এসেছিলেন জোয়াকিম লো'র জার্মানি। আসার আগে অস্ট্রিয়া এবং সৌদি আরবের বিরুদ্ধে প্রস্তুতিতে ধাক্কা খেয়েছিলেন জার্মানরা। এরমধ্যে সানেকে বাদ দেওয়া নিয়েও বিতর্ক হয়। তবুও দলটার নাম জার্মানি তো। এই আশাতেই বাজি লড়েছিলেন অনেকে। কিন্তু কাজানে সব শেষ।

    36247230_1806684576058530_5307088133282594816_n

    আরও পড়ুন-বিশ্বযুদ্ধ থেকে বিশ্বকাপ...রাশিয়ার মাটিতে ফের ব্যর্থ জার্মানি

    দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে ম্যাচ হারতেই প্রশ্ন উঠল জোয়াকিম লো'র রণকৌশল নিয়ে। ওয়াকিবহাল মহলের মতে, লো নিজেই স্বীকার করেছিলেন কোরিয়ানদের গতি তাঁকে বেশ চাপে রাখছে। তা-হলে কোন যুক্তিতে ফিট হওয়া রুডি মাঠের বাইরে ছিলেন এদিন ? কেন ‘বুড়ো হঠাও’ স্লোগান তুলেও কাজানে ফেরত আনা হল স্যামি খেদিরা- ওজিলকে। গোলে নেই মুলার। তবুও বড় ম্যাচে কেন দ্বিতীয় বদলি তিনি ? কাঁটা ছেড়ার অনেক জায়গাই থাকছে।

     কিন্তু বিশ্বকাপের প্রথম রাউন্ডে কোনও চমক থাকবে না, তা কী আর হয় ৷ রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বিদায় নিল গতবারের চ্যাম্পিয়নরা (Photo: Reuters) কিন্তু বিশ্বকাপের প্রথম রাউন্ডে কোনও চমক থাকবে না, তা কী আর হয় ৷ রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বিদায় নিল গতবারের চ্যাম্পিয়নরা (Photo: Reuters)

    এই নিয়ে পঞ্চমবার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিল বিশ্বচ্যাম্পিয়নরা। এর আগে ফ্রান্স-ইতালি-স্পেন এই রাস্তাতেই হেঁটেছিল। ১৯৩৮ সালে প্রথমবার বিশ্বকাপের গ্রুপ থেকে বিদায় নিয়েছিল তৎকালীন পশ্চিম জার্মানি। আশি বছর পর কাজানে ফিরল সেই স্মৃতি। বিদায় রাশিয়া। বিদায় জার্মানি। কাজান বলে দিল ২০২২-এ আবার হবে।

    First published: