Home /News /sports /
FIFA bans Russia flag: পোল্যান্ড, সুইডেনের পাশে এবার চেক রিপাবলিক! রাশিয়ার পতাকা নিষিদ্ধ করল ফিফা

FIFA bans Russia flag: পোল্যান্ড, সুইডেনের পাশে এবার চেক রিপাবলিক! রাশিয়ার পতাকা নিষিদ্ধ করল ফিফা

রাশিয়ান ফুটবল দলের বিরুদ্ধে খেলতে রাজি নয় ইউরোপের একাধিক দল

রাশিয়ান ফুটবল দলের বিরুদ্ধে খেলতে রাজি নয় ইউরোপের একাধিক দল

After Poland and Sweden Czech republic refuses to play with Russia in world cup qualifier. রাশিয়ান ফুটবল দলের বিরুদ্ধে খেলতে রাজি নয় ইউরোপের একাধিক দল

  • Share this:

    #জুরিখ: ভ্লাদিমির পুতিন যত আক্রমনাত্মক হচ্ছেন, গোটা ইউরোপ তার বিরুদ্ধে জোট বদ্ধ হচ্ছে ইউক্রেন নিয়ে। রাশিয়ার বিরুদ্ধে খেলার মাঠে প্রভাব আগেই শুরু হয়ে গিয়েছিল। পোল্যান্ড আগেই জানিয়ে দিয়েছিল, ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে না তারা। আগামী ২৪ মার্চ এ ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বিশ্ব–ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা জানিয়ে দিয়েছে, ‘রাশিয়া’ নাম নিয়েই পুতিনের দেশ কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে মাঠে নামতে পারবে না।

    আরও পড়ুন - Shreyas Iyer vs Sri Lanka : শেষ কয়েক মাসে জীবনটা যেন রোলার কোস্টার, বলছেন সিরিজ সেরা শ্রেয়স আইয়ার

    তাদের খেলতে হবে ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়া’ নামে। ২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশে অনুষ্ঠিত হবে না কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচ। বিদেশের মাটিতে যেকোনো ফুটবল ম্যাচে নিষিদ্ধ থাকবে রাশিয়ার জাতীয় পতাকা ও জাতীয় সংগীত। ফিফা অবশ্য জানিয়ে দিয়েছে, ইউক্রেন পরিস্থিতির অবনতি হলে আন্তর্জাতিক ফুটবল থেকে পুরোপুরিই নিষিদ্ধ করা হবে রাশিয়াকে।

    আরও পড়ুন - Vinod Kambli Arrested: বেপরোয়া মনোভাবেই নষ্ট ক্রিকেট জীবন, এবার মারাত্মক অভিযোগে গ্রেফতার বিনোদ কাম্বলি!

    ইউক্রেনে অভিযান শুরুর পর ফিফা এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ ঘোষণা করল। বিশ্ব ফুটবল সংস্থা এটিকে বলছে ‘তাৎক্ষণিক ব্যবস্থা’। ইউক্রেনে রাশিয়ার সামরিক শক্তি ব্যবহারের নিন্দাও জানিয়েছে ফিফা। তারা আরও জানিয়েছে, ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়ার’ হোম ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নিরপেক্ষ মাঠে। কোনো রাশিয়ান সমর্থক সে ম্যাচগুলোয় উপস্থিত থাকতে পারবে না।

    পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান সেজারি কুলেসজা ফিফার সমালোচনা করে টুইটারে বলেছেন, ফিফার রোববারের সিদ্ধান্ত মেনে নেওয়া কঠিন। আমরা কেউই রাশিয়ার সঙ্গে খেলতে চাই না। আমাদের অবস্থান পরিষ্কার। পোলিশ ফুটবল দল কোনোভাবেই রাশিয়ার সঙ্গে খেলবে না, সেটি যে নামেই খেলুক না কেন।

    বিশ্বকাপ বাছাইপর্বে পোল্যান্ড ও রাশিয়ার সঙ্গে একই গ্রুপে আছে চেক প্রজাতন্ত্র ও সুইডেন। এ দুটি দেশও জানিয়ে দিয়েছে তারা কোনোভাবেই রাশিয়ার সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের কোনো ম্যাচ খেলবে না। কিন্তু ফিফার নিজস্ব নিয়ম বলছে এভাবে চাইলেই খেলা বাতিল করা যায় না। তাই সুইডেন, পোল্যান্ড এবং চেক রিপাবলিকের সঙ্গে আলোচনা করতে চান ফিফা প্রেসিডেন্ট।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Fifa world Cup 2022, Russia Ukraine Crisis

    পরবর্তী খবর