Home /News /sports /
Eoin Morgan retirement : খারাপ ফর্ম! অবসর নিয়ে ফেললেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন ইয়ন মর্গ্যান

Eoin Morgan retirement : খারাপ ফর্ম! অবসর নিয়ে ফেললেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন ইয়ন মর্গ্যান

ক্রিকেটকে আলবিদা ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়কের

ক্রিকেটকে আলবিদা ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়কের

England World Cup winning captain Eoin Morgan announce retirement. ক্রিকেটকে আলবিদা ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়কের

  • Share this:

    #লন্ডন: ইংলিশ ক্রিকেটের ইতিহাসে বহু স্বনামধন্য অধিনায়ক এসেছেন। কিন্তু একদিনের ক্রিকেটে বিশ্বকাপ জয় করতে পারেননি কেউ। টি-টোয়েন্টি বিশ্বকাপ অবশ্য ইংল্যান্ড জিতেছিল পল কলিংউডের নেতৃত্বে। কিন্তু তারপর ক্রিকেটের জনক হিসেবে পরিচিত দেশের বিশ্বকাপ জয়ের রেকর্ড ছিল অধরা। সেই অধরা মাধুরী স্পর্শ করেছিলেন ইয়ন মর্গান।

    অবশেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ইয়ন মর্গ্যান। মঙ্গলবার ইংল্যান্ড দলের নেতৃত্ব ছাড়ার সঙ্গে সঙ্গে এই সিদ্ধান্ত জানালেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। সাত বছরের বেশি সময় ইংল্যান্ড দলকে সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন মর্গ্যান। ইংল্যান্ডের হয়ে খেলার আগে আয়ারল্যান্ডের হয়েও খেলেছিলেন মর্গ্যান।

    এক দিনের ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে মর্গ্যানের অভিষেক হয় ২০০৬ সালে। ২০০৯ সাল থেকে ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেন মর্গ্যান। আন্তর্জাতিক মঞ্চে ১৬টি টেস্ট খেলেন তিনি। লাল বলের ক্রিকেটে তাঁর সংগ্রহ ৭০০ রান। দু’টি শতরান রয়েছে তাঁর। এক দিনের ক্রিকেটে ২৪৮টি ম্যাচ খেলেছেন মর্গ্যান। তাঁর সংগ্রহ ৭৭০১ রান।

    ১৪টি শতরান রয়েছে মর্গ্যানের এক দিনের ক্রিকেটে। আন্তর্জাতিক মঞ্চে ১১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে তাঁর সংগ্রহ ২৪৫৮ রান। শুধু ইংল্যান্ড নয়, আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকেও নেতৃত্ব দিয়েছিলেন মর্গ্যান। এ বছর যদিও তাঁকে কোনও আইপিএল দলই নেয়নি।

    বেশ কিছু বছর ধরেই ছন্দে ছিলেন না মর্গ্যান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে শেষ সিরিজে প্রথম দু’টি ম্যাচেই শূন্য করেন তিনি। শেষ ম্যাচে চোটের কারণে খেলেননি মর্গ্যান। শেষ দেড় বছরে ৪৮টি ইনিংস খেলে একটি মাত্র অর্ধশতরান করেন তিনি।২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ড হেরে যাওয়ার পর দায়িত্ব তুলে দেওয়া হয় মর্গ্যানের হাতে।

    মর্গ্যানের নেতৃত্বেই ২০১৯ সালে এক দিনের ক্রিকেটে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে ইংল্যান্ডকে আইসিসির ক্রমতালিকায় এক নম্বরে নিয়ে যান মর্গ্যান। তাঁর নেতৃত্বে প্রায় সব বড় দলকেই হারিয়েছে ইংল্যান্ড।

    ইয়ন মর্গ্যান জানিয়েছেন ইংল্যান্ডকে নেতৃত্ব দিতে পেরে তিনি গর্বিত। এখন কিছুদিন অবসর যাপন করবেন।। তবে ভবিষ্যতে ক্রিকেটের সঙ্গেই জড়িয়ে থাকতে চান এই ধ্বংসাত্মক ব্যাটসম্যান।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Eoin Morgan

    পরবর্তী খবর