• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Dhoni: মেন্টর হিসেবে আরও ভয়ঙ্কর ধোনি! ভারত-পাক ম্যাচে মাহির ভূমিকা কী, কী বলছেন তাঁর দুই কোচ

Dhoni: মেন্টর হিসেবে আরও ভয়ঙ্কর ধোনি! ভারত-পাক ম্যাচে মাহির ভূমিকা কী, কী বলছেন তাঁর দুই কোচ

মেন্টর হিসেবে আরও ভয়ঙ্কর ধোনি!

মেন্টর হিসেবে আরও ভয়ঙ্কর ধোনি!

Dhoni: মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) দলে যোগদান কি আরও শক্তিশালী করেছে টিম ইন্ডিয়াকে?

  • Share this:

#কলকাতা: "অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির থেকে আরও বেশি ভয়ঙ্কর মেন্টর মহেন্দ্র সিং ধোনি। ভারত-পাকিস্তান ম্যাচে মাহি অন্যতম ফ্যাক্টর হতে চলেছে।" অকপট জবাব মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) ছোটবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায়ের (Keshab Banerjee)। মেন্টরের ভূমিকায় কেন বেশি গুরুত্বপূর্ণ মহেন্দ্র সিং ধোনি?

প্রশ্নের উত্তরে কেশব বন্দ্যোপাধ্যায়ের স্পষ্ট জবাব, "আমি ওকে অনেক ছোট থেকে চিনি। দেশের খেলার সময় অধিনায়ক ধোনি ঠান্ডা মাথায় যাবতীয় পরিকল্পনা করত ম্যাচ খেলতে খেলতে। সমস্ত সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি নিজের খেলা নিয়েও একটা চিন্তা থাকতো। তবে এবার সম্পূর্ণ আলাদা। বিশ্বকাপে প্রত্যেকটা ম্যাচের পরিকল্পনা ড্রেসিংরুমে বসে আরও ঠান্ডা মাথায় করতে পারবেন ধোনি। আরও অনেক বেশি ক্ষুরধার হবে ধোনির সিদ্ধান্ত। ম্যাচ সিচুয়েশন অনুযায়ী যে কোনও পরিকল্পনা তৈরি করে নিমেষে মাঠে বার্তা পাঠাতে পারবেন। আসলে বাইরে থেকে ধোনি অনেক বেশি কিছু দেখতে পারবেন। তার উপর নিজের পারফরম্যান্স নিয়ে আলাদা কোনও ভাবনা থাকছে না। মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনি দলকে অনেকটা এগিয়ে দেবে।"

মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) দলে যোগদান কি আরও শক্তিশালী করেছে টিম ইন্ডিয়া কে? কেশব বন্দ্যোপাধ্যায়ের উত্তর, "যে কোনও ভূমিকায়ই মহেন্দ্র সিং ধোনি দলের সঙ্গে থাকুন না কেন, সেটা সব সময়ে বাড়তি অক্সিজেন দেয়। ধোনি জানেন বিশ্বকাপের আসর এবং পাকিস্তানের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে কিভাবে দলকে মানসিকভাবে তৈরি রাখা উচিত। সেই কারণে চলতি বিশ্বকাপে ভারত অনেকটা বেশি ফেভারিট।" এই প্রশ্নের উত্তর ছাড়া ধোনির স্কুল জীবনের কোচ কেশব বন্দ্যোপাধ্যায় আরও যোগ করেন, "ভারতীয় বোর্ডের ভাবা উচিত আগামী দিনে মহেন্দ্র সিং ধোনিকে কী করে টিম ইন্ডিয়ার কাজে লাগানো যায়। ভবিষ্যতে ভারতীয় দলের কোচ হওয়ার মতো যাবতীয় মসলা মহেন্দ্র সিং ধোনির মধ্যে রয়েছে।"

আরও পড়ুন- নেটে তিনি থ্রোডাউন স্পেশালিস্ট, পাকিস্তান ম্যাচের জন্য বিরাটদের তৈরি করছেন মেন্টর মাহি

ভবিষ্যতে ভারতীয় দলের কোচ হিসেবে ধোনিকে (Mahendra Singh Dhoni) দেখলে খুশি হব বলে জানান ছোটবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায়। এদিকে মহেন্দ্র সিং ধোনির আর এক কোচ চঞ্চল ভট্টাচার্যের (Chanchal Bhattacharya) মতে, "টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা রয়েছে মাহির। টুর্নামেন্ট কী করে জিততে হয় সেটা ও জানে। সেই অভিজ্ঞতা দলের কাজে লাগবে আর টি-টোয়েন্টি ফরম্যাটে ছোটখাটো সিদ্ধান্তগুলি খুব গুরুত্বপূর্ণ। সেগুলি মাঠের বাইরে থেকে বসে ঠান্ডা মাথায় নিতে পারবে মহেন্দ্র সিং ধোনি। অধিনায়ক ধোনির মতো মেন্টর ধোনিও অন্যতম ফ্যাক্টর।" সব মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির ছোটবেলার দুই কোচই মনে করছেন মরুদেশে বিশ্বকাপে মেন্টর মাহি টিম ইন্ডিয়ার অন্যতম ফ্যাক্টর।

Published by:Swaralipi Dasgupta
First published: