• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Ronaldo statue in Goa: ভারতে প্রথম, গোয়ায় বিশাল মূর্তি বসল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর !

Ronaldo statue in Goa: ভারতে প্রথম, গোয়ায় বিশাল মূর্তি বসল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর !

গোয়ার সমুদ্র সৈকতের পাশে বিশাল মূর্তি বসল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর !

গোয়ার সমুদ্র সৈকতের পাশে বিশাল মূর্তি বসল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর !

Cristiano Ronaldo statue of 410 kgs unveiled in Goa. গোয়ায় বসল পর্তুগীজ সুপারস্টার ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মূর্তি। গোয়ার কলাঙ্গুটে অঞ্চলে বসল এই মূর্তি।

  • Share this:

    #গোয়া: গোয়ায় বসল পর্তুগীজ সুপারস্টার ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মূর্তি। গোয়ার কলাঙ্গুটে অঞ্চলে বসল এই মূর্তি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফুটবলারের মূর্তি এর আগে বিশ্বের বহু জায়গায় বসেছে। ভারতে প্রথমবার এই তারকা ফুটবলারের মূর্তি স্থাপন হল। ৪১০ কেজি ওজনের এই মূর্তি স্থাপনের উদ্যোগ রয়েছে সেখানকার মন্ত্রী মাইকেল লোবোর।

    আরও পড়ুন - Virat Kohli on Shami : বিশ্বের সেরা তিন পেসারের মধ্যে শামিকে রাখছেন অধিনায়ক বিরাট

    তার মতে এই মূর্তি স্থাপনের মাধ্যমে গোয়ার তরুণ খেলোয়াড়দের খেলার প্রতি আকর্ষিত করা এবং ভবিষ্যতে খেলাকে কেন্দ্র করে নিজেদের স্বপ্ন পূরণ করা। রোনাল্ডোর মূর্তি স্থাপনের মাধ্যমে গোয়ায় ফুটবলের উন্নতি আশা করছেন সে রাজ্যের জনতা। গোয়ার মন্ত্রী মাইকেল লোবো এদিন জানান ভারতে এই প্রথমবার রোনাল্ডোর মূর্তি বসেছে।

    আরও পড়ুন - Sourav Ganguly Health Updates: সৌরভ গঙ্গোপাধ্যায় কি ওমিক্রনে আক্রান্ত? নমুনা গেল কল্যাণীতে

    যদি কেউ ফুটবলকে অন্য পর্যায়ে নিয়ে যেতে চায়,বা ফুটবলকে সম্মানজনক পর্যায়ে নিয়ে যেতে চায় তবে এই মূর্তি তাদেরকে প্রেরনা দেবে। তরুণরা এই মূর্তির সামনে দাড়াবে,ছবি তুলবে,এই মূর্তি দেখে তারা অনুপ্রেরিত হবে। তার কথায় সরকার,মিউনিসিপ্যালিটি, পঞ্চায়েতের কাজ ভাল খেলার পরিবেশ তৈরি করা,ভাল খেলার মাঠ তৈরি রাখা,ভাল খেলার সামগ্রী বিতরণ করা। তিনি মনে করেন সেখানকার প্রতিটি তরুণ ছেলে মেয়েদের জন্য ভাল খেলার পরিবেশ তৈরি করা তাদের দায়িত্ব।

    পর্তুগালের মাদেইরাতে মালির ঘরে জন্মগ্রহণ করেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এখন তিনি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তাই তাকে দেখে গোয়ার তরুণ প্রতিভাবান ছেলে মেয়েরা অনুপ্রেরণা পেতে পারে। এই উদ্দেশ্য নিয়েই এই মূর্তি বানানো হয়েছে। লোবো সরকারের কাছে তরুণ প্রতিভাবান ছেলে মেয়েদের আদর্শ ট্রেনিং দেওয়ার জন্য কোচের দাবি করেন। তিনি মনে করেন এই তরুণদের জন্য এমন কোচের দরকার যারা গোয়ার হয়ে ফুটবল খেলে দেশকে প্রতিনিধিত্ব করেছেন আন্তর্জাতিক মঞ্চে।

    আমাদের দেশের ফুটবল নিয়ে চিন্তিত তিনি। ১৩০ কোটির দেশের ফুটবলের এহেন হাল দেখে মূলত হতাশ তিনি। তিনি বলেন যে এই মূর্তি স্থাপনের কাজ অনেক বাধা পড়েছে। তিন বছর ধরে মূর্তি তৈরি হয়েছে। খরচ হয়েছে প্রায় ১২ লক্ষ টাকা। তিনি মনে করেন যারা এই মহৎ কাজে বাধা দিয়েছে তারা দেশের ফুটবলের উন্নতি চান না।

    মূর্তির ছবি সোশ্যাল সাইট গুলিতে আসার পরও সমালোচনার ঝড় ওঠে। গোয়ার প্রাক্তন ইতিহাস,সেখানকার রাজনৈতিক পরিস্থিতি এমনকি মেসি-রোনাল্ডো দ্বন্দ্ব শুরু হয়ে যায়। ১৫১০ খ্রিস্টাব্দে গোয়ায় পর্তুগিজ শাসন শুরু হয়। প্রায় ৪৫০ বছর ধরে সেখানে তাদের শাসন চলতে থাকে। যার ফলে গোয়ার কালচার,খাওয়া দাওয়া,স্থাপত্যতে পর্তুগিজদের ছায়া থেকে যায়।

    ১৯৬১ সালে ভারতের একটি রাজ্য হিসেবে গোয়াকে ঘোষণা করা হলেও এখনো সেখানকার কিছু কিছু জায়গায় পর্তুগিজদের প্রথা মানা হয়।নিন্দুকদের মতে এই প্রথা মেনেই পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মূর্তি বসানো হয়েছে। মেসি ভক্তরা তাদের প্রিয় ফুটবলার মেসির মূর্তি দেখতে চান।এই নিয়ে তারা সোশ্যাল মিডিয়া সাইট গুলিতে প্রতিবাদ শুরু করেছে ইতিমধ্যেই

    Published by:Rohan Chowdhury
    First published: