• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Bangla News: ‘বেলঘড়িয়া টু মুম্বই’ সাইকেলে চেপে দুঃসাহসিক অভিযান ‘ক্যারমম্যান’ দেবর ও অগ্নির

Bangla News: ‘বেলঘড়িয়া টু মুম্বই’ সাইকেলে চেপে দুঃসাহসিক অভিযান ‘ক্যারমম্যান’ দেবর ও অগ্নির

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Belgharia to Mumbai Cycle Tour: বাংলার মাটিতে ২৯ ইঞ্চি ক্যারমের প্রচার ও প্রসার বৃদ্ধির জন্য দীর্ঘদিন কাজ করছেন এই দু’জন।

  • Share this:

কলকাতা: বেলঘড়িয়া টু মুম্বই। বিমানে কিংবা ট্রেনে নয়, সাইকেলে চেপে কলকাতা থেকে মুম্বই যাত্রা করলেন দুই বাঙালি।  মূল উদ্দেশ্য, ক্যারমের প্রচার ও প্রসার। অভিনব এই উদ্দেশ্য সামনে রেখে উত্তর চব্বিশ পরগনার বেলঘড়িয়া থেকে সাইকেলে চেপে মুম্বইয়ের উদ্দেশে সুদীর্ঘ পথ পাড়ি দিতে চলেছেন, বরাহনগরের নবীনচন্দ্র দাস রোডের বাসিন্দা দেবর মন্ডল ও উত্তরপাড়ার অগ্নি বাগ (Belgharia to Mumbai Cycle Tour)।

বাংলার মাটিতে ২৯ ইঞ্চি ক্যারমের প্রচার ও প্রসার বৃদ্ধির জন্য দীর্ঘদিন কাজ করছেন এই দু’জন। এই অভিযানের দ্বিতীয় বার্তা আগামীর জন্য, ধীরে ধীরে ধীরে বিশ্বজুড়ে বেড়ে চলেছে দূষণের মাত্রা, অনিশ্চয়তার দিকে ঢলে পড়েছে ভবিষ্যত। মানবিকতার খাতিরে ‘‘সেভ ফুয়েল, গো গ্ৰিন, বি হেলদি।’’

আরও পড়ুন- রাজনীতির মাঝেও বাংলার হয়ে বিজয় হাজারে ট্রফি খেলতে চান মনোজ, মন্ত্রীর ফিটনেস নিয়ে খুশি নন অরুণলাল

১৪ নভেম্বর এই যাত্রা শুরু হয়েছে। দেবর মন্ডল ও অগ্নি বাগ দু’জনেই বাংলার ২৯ ইঞ্চি ক্যারমের সঙ্গে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত। বাংলার ক্যারমকে আরও জনপ্রিয় করতে চান এই দু’জন। বর্তমানে উত্তর চব্বিশ পরগনা জেলা ক্যারম আস্যোসিয়েশনের সম্পাদক পদে রয়েছেন বছর বিয়াল্লিশের দেবর মন্ডল।

জেলা সংস্থার কর্তা রূপে যাবতীয় কাজ সামলে নিজেও চালিয়ে যাচ্ছেন খেলা। অগ্নিও বছর কয়েক ক্যারমের দুনিয়ায় পরিচিত নাম। দীর্ঘ এক মাস ধরে পশ্চিমবঙ্গ, ওড়িশা, ছত্তিশগড়,ঝড়খন্ড হয়ে মহারাষ্ট্রে পৌছাবে এই সাইকেল সফর। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ''১৩ হান্ড্রেড মাইলস"। পরিকল্পনা অনুযায়ী, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে বর্তমানে বিশ্বসেরার শিরোপা জয়ী প্রশান্ত মোরে এবং মুম্বই ক্যারম আস্যোসিয়েশনের কর্তাদের সাথে সাক্ষাতের মাধ্যমে শেষ হবে এই সফর। দেবর মন্ডল জানান, " প্রায় ২১০০ কিলোমিটারের বিস্তীর্ণ পথ স্বভাবতই একটা চাপা টেনশন কাজ করছে মনের ভিতরে। তবে ইতিমধ্যেই অনেকটা রাস্তা আমরা পার করেছি। এর আগে ২০১৬ সালে কলকাতা- ভুবনেশ্বর পথে সাইক্লিংয়ের অভিঞ্জতা এবার অনেকটা সাহায্য করছে।"

আরও পড়ুন- ছাড়িয়েছে শালীনতার সীমা! পাত্রীর শারীরিক গড়নের নিখুঁত উল্লেখ করে বিয়ের বিজ্ঞাপন যুবকের

ডিসেম্বরে একমাসের যাত্রা শেষ করে কলকাতায় ফিরবেন এই দুই ক্যারম প্রেমী। ক্যারমের প্রচারের জন্য আগামী দিনে আরও এরকম দুঃসাহসিক সফরে যেতে চান দেবর এবং অগ্নি।

ঈরণ রায় বর্মন

Published by:Siddhartha Sarkar
First published: