Home /News /south-bengal /
Firhad Hakim: ২০৩০ সালের মধ্যে দূষণ মুক্ত হবে কলকাতা! বিরাট আয়োজনের সূচনা ফিরহাদের

Firhad Hakim: ২০৩০ সালের মধ্যে দূষণ মুক্ত হবে কলকাতা! বিরাট আয়োজনের সূচনা ফিরহাদের

দূষণমুক্ত হবে কলকাতা!

দূষণমুক্ত হবে কলকাতা!

Firhad Hakim: লজিস্টিক হাবের গুরুত্ব বোঝাতে গিয়ে মন্ত্রী বলেন, এই লজিস্টিক হাবে ভীন রাজ্য থেকে আসা পন্য খালি হবে। এরপর এই লজিস্টিক হাব থেকে ছোট গাড়িতে করে কলকাতার বিভিন্ন পাইকারি বাজার গুলোতে পৌঁছে যাবে।

  • Share this:

    #কলকাতা: ২০৩০ সালের মধ্যে কলকাতাকে দূষণ মুক্ত শহর গড়ে তুলতে হুগলি জেলায় তৈরি হচ্ছে লজিস্টিক হাব। আগামীদিনে কোনো বড় পণ্যবাহী ট্রাক ঢুকবে না কলকাতা শহরে। বুধবার জেলার শ্রীরামপুর পিয়ারাপুরে দিল্লি রোডের ধারে ১৪৩ একর জমিতে দ্য ক্যালকাটা ট্রান্সপোর্ট লজিস্টিক হাবের শিল্যানাস করেন রাজ্যের পুর ও নগরউন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

    লজিস্টিক হাবের গুরুত্ব বোঝাতে গিয়ে মন্ত্রী বলেন, এই লজিস্টিক হাবে ভীন রাজ্য থেকে আসা পন্য খালি হবে। এরপর এই লজিস্টিক হাব থেকে ছোট গাড়িতে করে কলকাতার বিভিন্ন পাইকারি বাজার গুলোতে পৌঁছে যাবে। এর ফলে শহরে দূষণ কমবে ও যানজট থেকেও মুক্তি মিলবে। ভবিষ্যতে ধাপে ধাপে সরকারি যানবাহন ইলেকট্রিক করে দেওয়া হবে।

    আরও পড়ুন: ম্যারাথন জিজ্ঞাসাবাদের মুখে পার্থ চট্টোপাধ্যায়, সুপ্রিম অস্বস্তি নিয়েই ছাড়লেন নিজাম প্যালেস

    অন্যদিকে শ্রীরামপুরের ২৭ নম্বর ওয়ার্ডে ড্রেনেজ পাম্পিং স্টেশনের উদ্বোধন করেন পুরমন্ত্রী। ১৪ কোটি টাকা ব্যয়ে তৈরী হয়েছে এই পাম্পিং স্টেশন। শ্রীরাপুর পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড অল্প বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পরে। বর্ষায় দুর্গতির শেষ থাকে না শহরবাসীর। পাম্পিং স্টেশন তৈরী হওয়ায় সেই সমস্যা দূর হবে।

    আরও পড়ুন: আগেও আত্মহত্যার চেষ্টা করেছিলেন বিদিশা, দমদমে মডেলের মৃত্যুতে চাঞ্চল্যকর তথ্য!

    আসানসোল পুর নিগমে বোর্ড গঠন প্রসংঙ্গে নিয়ে ফিরহাদ বলেন, ''কথা চলছে। দ্রুত বোর্ড গঠন হবে। আমরা দুজন মেয়রের নাম ঘোষনা করেছিলাম। রাজ্যপালের কাছে ফাইল আছে। উনি যত তাড়াতাড়ি ছাড়বেন তত তাড়াতাড়ি বোর্ড গঠন হবে।'' জ্ঞানবাপী মসজিদ, কুতুব মিনার, মথুরা কাশিতে প্রাচীন স্থাপত্য নিয়ে যে রাজনীতি চলছে, সেই প্রসঙ্গে মন্ত্রী বলেন, ''শাসক যখন খেতে দিতে পারে না, তখন ধর্মান্ধতায় ঠেলে দেয়। খাদ্য, বস্ত্র, বাসস্থান মানুষের প্রাথমিক চাহিদা। মানুষের কাছে খাদ্য নেই। তেলের দাম আকাশ ছোঁয়া। ভারতবর্ষে কুড়ি থেকে চল্লিশ বছরের যুবকরা কাজ পাচ্ছে না। বিশ্বের মধ্যে বেকারত্বে এগিয়ে ভারত।''

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Firhad Hakim, Kolkata Pollution

    পরবর্তী খবর