Home /News /south-bengal /
Elephant at Ausgram: আউশগ্রামের জঙ্গলেই মূর্তিমান বিভীষিকা, উদ্বিগ্ন এলাকার বাসিন্দারা

Elephant at Ausgram: আউশগ্রামের জঙ্গলেই মূর্তিমান বিভীষিকা, উদ্বিগ্ন এলাকার বাসিন্দারা

Elephant at Ausgram

Elephant at Ausgram

সন্ধের পর হাতিটিকে ফের দামোদর পার করিয়ে বাঁকুড়া জেলায় ফেরত পাঠানোর চেষ্টা হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। ফের হাতির হানায় উদ্বিগ্ন এলাকার বাসিন্দারা।(Elephant at Ausgram)

  • Share this:

আউশগ্রাম : বাঁকুড়ার জঙ্গল থেকে একটি দলছুট দাঁতাল বুধবার সকালে আউশগ্রামের ভাল্কি অঞ্চলের ডোমবাঁধির জঙ্গলে ঢুকে পড়ে। হাতিটি এখন আউশগ্রামের জঙ্গলেই রয়েছে। সন্ধের পর হাতিটিকে ফের দামোদর পার করিয়ে বাঁকুড়া জেলায় ফেরত পাঠানোর চেষ্টা হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। ফের হাতির হানায় উদ্বিগ্ন এলাকার বাসিন্দারা।(Elephant at Ausgram)

আরও পড়ুন : বৈদ্যুতিন তারের জঙ্গল, পুরনো বাতানুকূল যন্ত্রের মিছিলে পর পর অগ্নিকাণ্ডের পরও গুরুত্বপূর্ণ এই হাসপাতাল সেই ‘জতুগৃহ’-ই

বুধবার ভোরে দামোদর নদ পেরিয়ে বাঁকুড়া জেলা থেকে পূর্ব বর্ধমানের গলসিতে ঢুকে পড়ে হাতিটি। শিল্যা, পারাজ, কোন্দাইপুর হয়ে জামতারা গ্রামে ঢোকে দাঁতালটি। গ্রামের একাধিক কাঁচা বাড়ির আংশিক ক্ষতি করেছে দলছুট হাতিটি।  সবজি ক্ষেতেরও ক্ষতি হয়েছে বেশ কয়েকটি জায়গায়। খবর যায় বন দফতরে। বন দপ্তরের কর্মীরা পটকা ফাটিয়ে তাড়া করে হাতিটিকে লোকালয় থেকে সরিয়ে প্রতাপপুর জঙ্গলে পাঠায়।

আরও পড়ুন : সুন্দরবনে নৌকার উপর ঝাঁপিয়ে পড়ে মৎস্যজীবীকে তুলে নিয়ে গেল বাঘ

এই মুহূর্তে হাতিটি আউশগ্রামের জঙ্গলেই রয়েছে। দলছুট এই হাতিটিকে নিয়ে যথেষ্টই আতঙ্কিত এলাকার বাসিন্দারা। উল্লেখ্য, মাস দু'য়েক আগে  ৬০ টি হাতির দল দামোদর পার হয়ে গলসি হয়ে আউশগ্রামে ঢুকেছিল। সপ্তাহ খানেক ধরে এলাকায় ব্যাপক তাণ্ডব চালায় দলমার দলটি। হাতির হানায় ধানের চরম ক্ষতি হয়। বন দফতরের আধিকারিকরা বলছেন, বাঁকুড়া জেলার জঙ্গলে এখন হাতির দল রয়েছে। এই হাতিটি সেই দলেই ছিল। দলছুট হয়ে হাতিটি এই জেলায় ঢুকেছে। বাসিন্দারা অযথা বিরক্ত করলে হাতিটি রেগে গিয়ে বা ভয় পেয়ে অনেক বেশি ক্ষতি করতে পারে। তাই লোকালয় থেকে দূরে জঙ্গলের মধ্যে হাতিটি আটকে রাখার চেষ্টা চালাচ্ছেন বনকর্মীরা।

আরও পড়ুন : প্রেমে পড়লেন কার্তিক আরিয়ান! খোলাখুলি জানাচ্ছেনও সে কথা!

বার বার কেন এই জেলায় ঢুকছে হাতি, প্রশ্ন তুলছেন বাসিন্দারা। বন দফতরের আধিকারিকরা বলছেন, পর্যাপ্ত জল ও খাবারের টানেই বার বার এই জেলায় হাতিরা আসছে। গতবার হাতির দলটিকে ফেরত পাঠানো কঠিন হয়ে দাঁড়িয়েছিল। সাতদিন ধরে চেষ্টা চালিয়ে তাদের বাঁকুড়ায় ফেরত পাঠানো গিয়েছিল। বুধবার রাতেই এই হাতিটিকে ফেরানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Ausgram, Bankura, Bardhaman, Elephant

পরবর্তী খবর