• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • STUDENTS OF VISVA BHARATI UNIVERSITY SHOWING PROTEST IN FRONT OF VC BIDYUT CHAKRABARTYS HOUSE SB

Visva Bharati University: ৩৬ ঘণ্টা পার, এখনও বিশ্বভারতীর উপাচার্যের বাড়ি ঘেরাও পড়ুয়াদের! কেন?

বিশ্বভারতীতে শোরগোল

Visva Bharati University: বিশ্বভারতীর পড়ুয়ারা হুঁশিয়ারি দিয়েছেন, আগামী ৩১ তারিখ বিশ্বভারতীতে এই বিক্ষোভ কর্মসূচি বিশাল আকার নেবে। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে পড়ুয়ারা আসবেন তাদের আন্দোলনে যোগ দিতে।

  • Share this:

    #বোলপুর: তিন পড়ুয়াকে বরখাস্ত করার প্রতিবাদে শুক্রবার রাত থেকে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ওই দিন রাত থেকেই বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবন ঘেরাও করে বসে আছেন। তাঁদের দাবি, অবিলম্বে এই বরখাস্তের বিজ্ঞপ্তি প্রত্যাহার করতে হবে। যতক্ষণ না এই বরখাস্ত প্রত্যাহার করা হবে ততক্ষণ তাঁদের এই আন্দোলন চলবে। এরই পরিপ্রেক্ষিতে উপাচার্য বাসভবন ঘেরাও ৩৬ ঘণ্টার বেশি সময় পার করল। তবে তার পরেও উপাচার্য ঘেরাও মুক্ত হওয়ার কোন ইঙ্গিত মিলছে না। যে কারণে কতদিন এই আন্দোলন চলবে তাও বোঝা যাচ্ছে না। অন্যদিকে বিশ্বভারতীর পড়ুয়ারা হুঁশিয়ারি দিয়েছেন, আগামী ৩১ তারিখ বিশ্বভারতীতে এই বিক্ষোভ কর্মসূচি বিশাল আকার নেবে। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে পড়ুয়ারা আসবেন তাদের আন্দোলনে যোগ দিতে।

    কী কারণে এই ঘেরাও? জানা গিয়েছে, সোমনাথ সৌ, ফাল্গুনী পান ও রূপা চক্রবর্তী নামে বিশ্বভারতীর বিদ্যাভবনের আওতাভুক্ত অর্থনীতি বিভাগের তিন পড়ুয়াকে তিন বছরের জন্য বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় বিশ্বভারতী। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই চলছে আন্দোলন। প্রথমে বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয় ঘেরাও করেছিল পড়ুয়ারা। সেখানে উপাচার্যের আপ্তসহায়ক তন্ময় নাগ-সহ আধিকারিকদের ঘেরাও করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে আধিকারিক ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে রীতিমতো বচসা বাঁধে পড়ুয়াদের। এরপর থেকে উপাচার্যের বাসভবনও ঘেরাও করে পড়ুয়ারা।

    আরও পড়ুন: তালিবানের হাতে বায়োমেট্রিক যন্ত্র ছেড়ে বিদায় মার্কিন সেনার

    উল্লেখ্য, দিন কয়েক আগেই বিশ্বভারতীর উপাচার্যকে ঘেরাও করার হুঁশিয়ারি দিয়েছিলেন বীরভূম জেলার তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল ৷ বিশ্বভারতীর কর্মী ও অধ্যাপকদের একাংশ অনুব্রতর সঙ্গে দেখাও করেছিলেন। এরপরই অনুব্রত মণ্ডল খোলাখুলি জানিয়ে দেন, বিশ্বভারতীর কর্মী-অধ্যাপকরা উপাচার্যকে লাগাতার তিনদিন ধরে ঘেরাও করে রাখবে। আর সেই ঘেরাওকে তৃণমূল সমর্থনও করবে। এরপর শুক্রবার উপাচার্যের বাসভবন ঘেরাও ঘিরে উত্তপ্ত হয়ে উঠল বিশ্বভারতী। পড়ুয়ারা অবশ্য স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, তাঁদের দাবি না মানা হলে বৃহত্তর আন্দোলন হবে। সারারাত ধরে তাঁদের আন্দোলন চলবে।

    Published by:Suman Biswas
    First published: