• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • AMERICAN ARMY LEFT BIOMETRIC DATA IN AFGHANISTAN MAKES AFGHANS VULNERABLE TO TALIBAN ATTACK RRC

Biometric Taliban: তালিবানের হাতে বায়োমেট্রিক যন্ত্র ছেড়ে বিদায় মার্কিন সেনার

আমেরিকান বায়োমেট্রিক যন্ত্র তালিবানের হাতে

যুক্তরাষ্ট্রের ফেলে যাওয়া বায়োমেট্রিক প্রযুক্তির দখল নিয়েছে তালিবান। এ প্রযুক্তির মাধ্যমে মার্কিন বাহিনীকে সাহায্য করা আফগানদের শনাক্ত করা হচ্ছে

  • Share this:

    #কাবুল: শুধু বন্দুক, গ্রেনেড, রিভলবার, ব্ল্যাক হক হেলিকপ্টার বা হামভি গাড়ি নয়। আফগানিস্তান থেকে দেশে ফেরার সময় আধুনিক প্রযুক্তির বায়োমেট্রিক যন্ত্র ফেলে গিয়েছে মার্কিন সেনা। যে কারণে তালিবানের হাতে ভবিষ্যতে আরো মানুষ খুন হতে পারেন। আগামী কয়েকদিন হয়তো প্রতিশোধ হিসেবে অনেক নিরীহ মানুষকে খুন করতে পারে তালিবান জঙ্গিরা।

    যুক্তরাষ্ট্রের ফেলে যাওয়া বায়োমেট্রিক প্রযুক্তির দখল নিয়েছে তালিবান। এ প্রযুক্তির মাধ্যমে মার্কিন বাহিনীকে সাহায্য করা আফগানদের শনাক্ত করা হচ্ছে। এ জন্য আল ঈসা নামের নতুন একটি গোষ্ঠী কাজ করবে। নিউইয়র্ক পোস্টের খবরে জানা যায়, আল ঈসা ইউনিটের অন্যতম ব্রিগেড কমান্ডার নিয়াজউদ্দিন হাক্কানি এক সাক্ষাৎকারে এমন তথ্য জানিয়েছেন। নিয়াজউদ্দিন হাক্কানির নাম দিয়ে ওই খবরে বলা হয়েছে, এর মধ্যেই মার্কিন বহনযোগ্য বায়োমেট্রিক স্ক্যানার তারা ব্যবহার করা শুরু করেছে।

    এসব স্ক্যানারের মধ্যে মার্কিন বাহিনীর সৃষ্ট ডেটা বেস থেকে সহজেই মার্কিন বা ভারতীয় গোয়েন্দাদের সঙ্গে কাজ করেছেন, এমন আফগানদের চিহ্নিত করা যাবে। হাক্কানি আরও বলেছেন , কোনো আফগান মার্কিন বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলে তাঁদের বিরুদ্ধে প্রযুক্তিগত সাক্ষ্য উপস্থাপন করা হবে। তবে আফগানিস্তানে এমন সাত হাজার মার্কিন বহনযোগ্য স্ক্যানারের মধ্যে কতটা তালিবদের হাতে পড়েছে, এ নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

    আফগানিস্তান ছাড়ার সময় এসব বায়োমেট্রিকের ডেটা বেস মার্কিন বাহিনী নষ্ট করেছে কি না, তা–ও নিশ্চিতভাবে জানানো হয়নি। আফগানিস্তানে মার্কিন বাহিনীর করা ডেটা বেসে আঙুলের ছাপ, চোখের জ্যোতির মাধ্যমে শনাক্ত করাসহ আফগানদের নানা শনাক্তকরণ তথ্য যুক্ত রয়েছে। আফগান সরকারের প্রাক্তন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে এসব তথ্য সংরক্ষিত ছিল।

     মার্কিন কর্তৃপক্ষ দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের একটি তালিকা তালিবানের কাছে এরই মধ্যে দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এ তালিকার মাধ্যমে আল ঈসা আফগানিস্তানে সহজেই মার্কিন মিত্র সন্ধান করে প্রতিশোধ নিতে পারবে। বাইডেন প্রশাসনকে এমন সিদ্ধান্তের জন্য প্রবল সমালোচনা করেছেন প্রাক্তন মার্কিন সেনা অফিসাররা। মার্কিন প্রেসিডেন্ট এবং তার সরকার গত কুড়ি বছর ধরে আমেরিকার স্বার্থে কাজ করা মানুষদের তালেবানের হাতে মরতে ছেড়ে এসেছে মন্তব্য করছেন তারা।

    Published by:Rohan Chowdhury
    First published: