Home /News /south-bengal /
Birbhum News: ময়ূরাক্ষীর জলে NDRF-এর ট্রেনিং, ডুবন্ত মানুষকে বাঁচানো শিখছে সিভিল ডিফেন্স

Birbhum News: ময়ূরাক্ষীর জলে NDRF-এর ট্রেনিং, ডুবন্ত মানুষকে বাঁচানো শিখছে সিভিল ডিফেন্স

NDRF Training: এনডিআরএফ-এর ট্রেনিং ময়ূরাক্ষীর জলে। বন্যার সময় ডুবন্ত মানুষকে উদ্ধারের কৌশল শিখছে সিভিল ডিফেন্স।

  • Share this:

#সিউড়: NDRF ও সিভিল ডিফেন্সের যৌথ ট্রেনিং চলছে বীরভূমের সিউড়ীতে।  বীরভূমের সিউড়ির ময়ূরাক্ষী নদীর উপর তিলপাড়া জলাধারে চলছে NDRF ও সিভিল ডিফেন্সের যৌথ ট্রেনিং।

বন্যার সময় মানুষকে কীভাবে উদ্ধার করতে হবে, এই নিয়ে বিভিন্ন ধরনের বিশেষ ট্রেনিং সিভিল ডিফেন্সকে দিচ্ছে NDRF। এছাড়াও সিভিল ডিফেন্স ছাড়া বিপর্যয় মোকাবিলায় ফাইয়ার ব্রিগ্রেডেরও মুখ্য ভূমিকা থাকায় সিভিল ডিফেসের সঙ্গে তাদেরও এই বিশেষ ট্রেনিং দেওয়া হচ্ছে।

বীরভূমের সিউড়ি ময়ূরাক্ষী নদীতে বেশ কয়েকদিন ধরে চলবে এই বিশেষ ট্রেনিং। তিলপাড়া জলাধারে স্পিড বোর্ড নামিয়ে কোনো এক ব্যক্তিকে উদ্ধার করে হাতেকলমে চলছে এই ট্রেনিং। ওই ব্যক্তিকে উদ্ধার করার পর কী কী করণীয় সবটাই হাতেকলমে শেখাচ্ছেন তারা।

আরও পড়ুন- ছোট্ট এক সন্দেহে মা-মেয়েকে মারতে মারতে খুন! ১৫ সালের সেই ঘটনায় সাজা শোনাল আদালত

এই ট্রেনিং দিচ্ছেন কলকাতার সেকেন্ড ব্যাটালিয়ন এনডিআরএফ ন্যাশনাল ডিসারস্টার রেসপন্স ফোর্স। সিভিল ডিফেন্সের সদস্যরা এই বিশেষ ট্রেনিং পেয়ে উৎসাহিত। নতুন জিনিস শিখতে পেরে তাঁরা বেশ উচ্ছাসের সাথেই গ্রহন করছে এই ট্রেনিং।

সেকেন্ড ব্যাটালিয়ন ন্যাশনাল ডিসারস্টার রেসপন্স ফোর্সের ইন্সপেক্টর প্রীজি জানান, " বন্যার সময় মানুষ জলের তলায় তলিয়ে গেলে বিশেষ উপায়ে কীভাবে তাদের সেখান থেকে উদ্ধার করতে হবে সেই সকল প্রটোকলই শেখাচ্ছি আমরা। ডুবন্ত ব্যক্তিকে উদ্ধারের পর কী কী করতে হবে এবং প্রাথমিক চিকিৎসা কী দরকার, সবটাই হাতেকলমে শেখাচ্ছি আমরা।

আরও পড়ুন- বিট-গাজর দিয়ে তৈরি হচ্ছে ভেষজ আবির! দোলের আগে উদ্যোগ এই স্কুলের ছাত্রীদের

যেহেতু বিপর্যয় মোকাবিলায় ফাইয়ার ব্রিগ্রেডেরও মুখ্য ভূমিকা থাকে, তাই সিভিল ডিফেন্সের সঙ্গে তাদেরও দেওয়া হচ্ছে এই ট্রেনিং । বেশ কয়েকদিন ধরেই বীরভূমে চলবে এই বিশেষ ট্রেনিং। এই বিশেষ ট্রেনিং -এ সামিল সিভিল ডিফেন্সের এক সদস্য বলেন, কলকাতা থেকে আসা সেকেন্ড ব্যাটালিয়ন ন্যাশনাল ডিসারস্টার রেসপন্স ফোর্সের সদস্যরা আমাদের এই ট্র্র্নিং দিচ্ছে । ভাল লাগছে এই ট্রেনিং করতে পেরে। আরও বেশ কয়েকদিন ধরেই চলবে এই ট্রেনিং। অনেক কিছুই শিখতে পারছি আমরা। সেগুলো আমাদের উদ্ধারকাজে সাহায্য করবে। "

Published by:Suman Majumder
First published:

Tags: Birbhum, Flood, NDRF

পরবর্তী খবর