Home /News /south-bengal /
Murshidabad News : গঙ্গা ভাঙনের জেরে ভোগান্তি মানুষের! আতঙ্কে দিন কাটাচ্ছেন বাসিন্দারা

Murshidabad News : গঙ্গা ভাঙনের জেরে ভোগান্তি মানুষের! আতঙ্কে দিন কাটাচ্ছেন বাসিন্দারা

গঙ্গা ভাঙনের জেরে ভোগান্তি মানুষের! আতঙ্কে দিন কাটাচ্ছেন বাসিন্দারা

গঙ্গা ভাঙনের জেরে ভোগান্তি মানুষের! আতঙ্কে দিন কাটাচ্ছেন বাসিন্দারা

Murshidabad News : স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ধুলিয়ান পৌরসভায় যে উন্নয়ন হওয়ার দরকার ছিল সেই রকম উন্নয়ন হয়নি।

  • Share this:

    #বহরমপুর: মুর্শিদাবাদের সবথেকে পুরনো পুরসভা বলতেই নাম উঠে আসে ধুলিয়ান পৌরসভার। ধুলিয়ান পৌরসভা ১৯০৯ সালে স্থাপিত হয়। সেই সময়ে ৯টি ওয়ার্ড নিয়ে শুরু হয় ধুলিয়ান পৌরসভা। বর্তমানে ২১ টি ওয়ার্ড আছে। ১১২ বছর পার করলেও এখনও অবধি মুর্শিদাবাদের মধ্যে ধুলিয়ান পৌরসভা, কাজের নিরিখে পিছিয়ে পড়া পৌরসভা বলে অভিযোগ করছে স্থানীয় বাসিন্দা ও বিরোধী দলের নেতারা (Murshidabad News)।

    স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ধুলিয়ান পৌরসভায় যে উন্নয়ন হওয়ার দরকার ছিল সেই রকম উন্নয়ন হয়নি। ধুলিয়ান পৌরসভা মোট ২১ টি ওয়ার্ডের মধ্যে বেশ কয়েকটি ওয়ার্ডে জল নিষ্কাশন সব থেকে বড় সমস্যা। কোথাও ড্রেন আছে, আবার কোথাও ড্রেন নেই। জল নিষ্কাশনের ব্যবস্থা না হওয়ার কারণে একটু বৃষ্টিতে রাস্তা ঘাটে জল জমে যাচ্ছে। ধুলিয়ানের রাস্তার পাশে বাড়িগুলো রাস্তা থেকে অনেকটাই নীচু জায়গায়, ফলে রাস্তার জল বাড়ির ভিতরে ঢুকে যাচ্ছে। বাড়ি থেকে বেরোতে গিয়ে তাদের সবসময় জলের সম্মুখীন হতে হচ্ছে।

    আরও পড়ুন- দুয়ারে সরকার ক্যাম্পে মানুষের ঢল বাড়াতে আদিবাসী নৃত্যের আসর

    এছাড়া ধুলিয়ান পৌরসভায় আরও একটি বড় সমস্যা হচ্ছে গঙ্গা ভাঙন (Murshidabad News)। মুর্শিদাবাদের বেশিরভাগ অংশে গঙ্গা ভাঙ্গনের সমস্যা আছে। তার মধ্যে মুর্শিদাবাদের ধুলিয়ান গঙ্গা ভাঙন এক নম্বর বলা যেতেই পারে। কারণ মুর্শিদাবাদের ধুলিয়ানে যে পরিমাণে গঙ্গা ভাঙন হয়েছে গত দু'বছর ধরে তা ভয়াবহ রূপ নিয়েছে। ভাঙন কবলিত বাসিন্দাদের অভিযোগ, ভোট আসে ভোট যায়। গঙ্গা ভাঙ্গন যখন হয় তখন বাঁশ এবং বালির বস্তা দেখা যায়। এই বাঁশ ও বালির বস্তা দিয়ে গঙ্গা ভাঙন রোধের কাজ করা হয়। গঙ্গা ভাঙ্গনের কাজ সেইভাবে না হওয়ায় বহু পরিবার এখনও গৃহহীন।

    ধুলিয়ান পৌরসভার ভায়েস চেয়ার পার্সেন হাসেন বিশ্বাসের দাবি, ধুলিয়ান পৌরসভায় গত ১১২ বছরের মধ্য চলতি পাঁচ বছর বাদে যা কাজ হয়েছে তার থেকে দ্বিগুন কাজ হয়েছে এই পাঁচ বছরে (Murshidabad News)। কিন্তু বর্তমানে গঙ্গা ভাঙন যে অনুযায়ী ভাঙছে তাতে কেন্দ্রে যদি হস্তক্ষেপ না করে তাতে গঙ্গা ভাঙন রোধ করা সম্ভব নয়। তা সত্ত্বেও রাজ্য সরকার যে সেচ দফতরের মাধ্যমে যতটুকুই কাজ করছে তাতে গঙ্গা ভাঙনের সমস্যার অনেকটাই সমাধান করা যাচ্ছে বলে দাবি করেছে। রাজ্য সরকারের তহবিল থেকে ধুলিয়ান পৌরসভা ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডের প্রায় ৩৮ কোটি টাকা গঙ্গা ভাঙন কাজের জন্য বরাদ্দ হয়েছে। এছাড়া গৃহহীন মানুষকে জমি পাট্টা ও বেশ কিছু আর্থিক সাহায্য করা হয়েছে।

    Koushik Adhikary

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর