• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • EGIYE BANGLA GOVERMENT OF WEST BENGAL IS HELPING WOMEN BY GIVING LOAN FOR FABRIC WORK TO MAKE THEM SELF SUFFICIENT

#Egiye Bangla: স্বনির্ভরতার আঁকিবুঁকি ! সরকারি প্রকল্পে ঋণ নিয়ে মহিলারা ফ্যাব্রিকের কাজ করছেন বর্ধমানে

Photo: News 18 Network

সারদা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষণ ৷ প্রশিক্ষণ দেয় ব্লক প্রশাসন ৷ প্রথমে ৭% সুদে ১ লক্ষ ২৫ হাজার টাকা ঋণ ৷ সময়ের আগেই শোধ করায় ৩% ভরতুকি ৷ ধাপে ধাপে ২ লক্ষ ও ৩ লক্ষ টাকাও ঋণ ৷

  • Share this:

    #পূর্ব বর্ধমান : কাপড়ে নকশা ফুটছে। সুতোয় নয়। রঙে। সরকারি প্রকল্পে ঋণ নিয়ে শাড়ি বা অন্য পোশাকে ফ্যাব্রিকের কাজ করছেন মহিলারা। বর্ধমান এক নম্বর ব্লকে তুলির আঁকিবুঁকিতে ফুটছে স্বনির্ভরতা।

    সামনেই পুজো। পছন্দের শাড়ি-চুড়িদার-পাঞ্জাবীতে আলমারি ভরাবে বাঙালি। ক্রেতাদের মন বুঝে নজরকাড়া নকশা ফুটিয়ে তুলছেন মহিলারা। বর্ধমান এক ব্লকের নাড়ি মোড় এলাকায় ঘরে ঘরে কাপড়ের উপর তুলির টান। সরকারি প্রকল্পে ঋণ নিয়ে ফ্যাব্রিকের কাজ করে আর্থিক স্বাধীনতার স্বাদ পাচ্ছেন মহিলারা। দুপুরের গল্পে রং ধরিয়েছে লাল নীল সবুজ। হাসি ফুটিয়েছে রাজ্য সরকারের আনন্দধারা প্রকল্প।

    সারদা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষণ ৷ প্রশিক্ষণ দেয় ব্লক প্রশাসন ৷ প্রথমে ৭% সুদে ১ লক্ষ ২৫ হাজার টাকা ঋণ ৷  সময়ের আগেই শোধ করায় ৩% ভরতুকি ৷ ধাপে ধাপে ২ লক্ষ ও ৩ লক্ষ টাকাও ঋণ ৷

    বাড়ি বাড়ি গিয়ে ন্যূনতম লাভ রেখে ফ্যাব্রিকের কাজ করে দিতেন মহিলারা। রং টেকসই, ডিজাইন ও হালফ্যাশনের দেখে অনেকেই আকৃষ্ট হন। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। এখন অনেকেই মাসে কুড়ি হাজার টাকা পর্যন্তও লাভ করছেন।

    স্থানীয়দের চাহিদা মিটিয়ে বোলপুর, নবদ্বীপ, ভুবনেশ্বর, পুরী, মুম্বইয়েও যাচ্ছে ফ্যাব্রিকের কাজ।

    স্বাতী রায় ৷ স্বনির্ভর গোষ্ঠীর এক সদস্য ৷ তিনি বলেন, সুতির শাড়িতে পাঁচশো টাকা পর্যন্ত মেলে। সিল্কের শাড়িতে প্রথমে মিডিয়াম করে শুকিয়ে তারপর রঙ করতে হয়। তাই মজুরি তুলনামূলক বেশি। একটি সিল্কের শাড়িতে মজুরি মেলে আটশো টাকা পর্যন্ত।

    শুধু ফ্যাব্রিকেই থেমে থাকা নয়, এমব্রয়েডারি ও সেলাই মেশিন কিনে কাটিং, ডিজাইন সব কাজেই আজ সাবলীল সারদা স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা।

    মহিলাদের মুখে হাসি ফোটাতে পেরে খুশি স্থানীয় পঞ্চায়েত সমিতিও।

    ইতিমধ্যেই পুজোর অর্ডার আসা শুরু হয়ে গিয়েছে। সবলা মেলা, কৃষি মেলার পাশাপাশি এখন বিভিন্ন প্রদর্শনীতেও অংশ নিচ্ছে এই স্বয়ম্ভর গোষ্ঠী। সেখান থেকে অর্ডারও মিলছে। স্বনির্ভরতায় রঙিন মহিলাদের জীবন।

    First published: