• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Burj Khalifa| Jagadhatri Puja 2021|| শ্রীভূমির মণ্ডপ দেখা হয়নি? 'বুর্জ খলিফা' কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোতেও! যাবেন নাকি?

Burj Khalifa| Jagadhatri Puja 2021|| শ্রীভূমির মণ্ডপ দেখা হয়নি? 'বুর্জ খলিফা' কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোতেও! যাবেন নাকি?

কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোয় তৈরি হচ্ছে বুর্জ খলিফা।

কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোয় তৈরি হচ্ছে বুর্জ খলিফা।

Krishnagar Jagadhatri Puja 2021: অতিমারির জেরে কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর একাধিক রীতি, ঐতিহ্যে এ বছর ছেদ পড়তে চলেছে। বিসর্জনের আগে কৃষ্ণনগর রাজবাড়ি নিয়ে যাওয়া হবে না কোনও প্রতিমাই। সব প্রতিমা মণ্ডপ থেকে বের করে সোজা নিয়ে যেতে হবে জলঙ্গির ঘাটে।

  • Share this:

#কৃষ্ণনগর: 'বুর্জ খলিফা' কৃষ্ণনগরের (Krishnagar) জগদ্ধাত্রী পুজোতেও (Jagadhatri Puja 2021)! শ্রীভূমির 'বুর্জ খলিফা' (Burj khalifa) দেখতে মহালয়ার দিন থেকে উপচে পড়েছিল ভিড়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় সপ্তমীর দিন সন্ধ্যায় ট্রেন বিধাননগর স্টেশনে দাঁড়ানো বন্ধ করে দেয় ভিড়ের চাপে (Bangla News)। অবরুদ্ধ হয়ে পড়ে গোটা ভিআইপি রোড, ইএম বাইপাস। পরে পরিস্থিতি সামাল দিতে নবমী থেকে সাধারণ দর্শকদের জন্য বন্ধ করে দেওয়া হয় মণ্ডপের দরজা। ফলে শহর থেকে শহরতলির বহু মানুষ শ্রীভূমির মণ্ডপ দেখার সুযোগ পেলেও, লক্ষ লক্ষ দর্শনার্থী হতাশও হয়েছেন। এ বারে সেই হতাশা মুছে ফেলার সময় হয়েছে। কৃষ্ণনগরের জগদ্ধাত্রীতেও এ বারে পুজোয় মাথা তুলে দাঁড়াবে পৃথিবীর এই উচ্চতম নির্মাণটি।

ফলে বুর্জ খলিফা' দুবাই যাওয়ার দরকার নেই কৃষ্ণনগরবাসীর (Krishnagar Jagadhatri Puja 2021)। খাস কলকাতার বুকে একটু একটু করে মাথা দাঁড়াচ্ছে সেই গগনচুম্বী অট্টালিকা (tallest building in the world)। এ বছরের (Bangla News) কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর অন্যতম 'ক্রাউডপুলার' পাত্রবাজার স্বীকৃতি ক্লাবের (Patrabazar Swikriti Club) দুর্গাপুজোর (Durga Puja 2021) মণ্ডপ তৈরি হচ্ছে বিশাল 'বুর্জ খলিফা'র (Burj khalifa) আদলে। ইতিমধ্যেই মণ্ডপের বেশিরভাগ অংশই তৈরি হয়ে গিয়েছে। বাকি অনেক কাজ, তাই দিন-রাত এক করে কাজ চলছে।

বুড়িমা। সংগৃহীত ছবি। বুড়িমা। সংগৃহীত ছবি।

শুধু 'বুর্জ খলিফা' নয়। এ বারে শহরের বুকে একাধিক থিম নিয়ে মণ্ডপ তৈরি করছেন শিল্পীরা। নতুন সড়ক ষষ্ঠীতলা বারোয়ারিতে মণ্ডপ তৈরি হচ্ছে 'চন্দ্রযান ২'-র আদলে। প্রভাত সংঘের মণ্ডপ গড়ে উঠবে আমেরিকার জৈন মন্দিরের আদলে। আমিন বাজার বারোয়ারিতে তৈরি হচ্ছে কাশ্মীরের হাউজবোট। ঘূর্ণি আনন্দনগর বারোয়ারির থিম কেদারনাথের মন্দির (Bangla News)। বউবাজার বারোয়ারির মণ্ডপ তৈরি হচ্ছে দক্ষিণ ভারতের একটি মন্দিরের আদলে। রাজারোড ষষ্ঠীতলা বারোয়ারির থিম জংলী রাজার দেশে'।

কৃষ্ণনগর রাজবাড়ির জগদ্ধাত্রী পুজো । ফাইল ছবি। কৃষ্ণনগর রাজবাড়ির জগদ্ধাত্রী পুজো । ফাইল ছবি।

এ দিকে গত বছরের মতো এ বারেও কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর (Krishnagar Jagadhatri Puja 2021) একাধিক রীতি, ঐতিহ্যে ছেদ পড়তে চলেছে। বিসর্জনের আগে প্রতিমা কৃষ্ণনগর রাজবাড়ি নিয়ে যাওয়ার যে রীতি, তা আগেরবারে বন্ধ ছিল। ফলে এ বারে প্রতিমা রাজবাড়ি নিয়ে যাওয়া হবে কিনা, ঘট নিরঞ্জনের শোভাযাত্রা বা বিসর্জনের সময়ে সাং-এ প্রতিমা নিয়ে যাওয়া যাবে কিনা...তা নিয়ে এখনও নিশ্চিত তথ্য মেলেনি (Bangla News)।

জগদ্ধাত্রী পুজো। ফাইল ছবি। জগদ্ধাত্রী পুজো। ফাইল ছবি।

উল্লেখ্য, কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর (Krishnagar Jagadhatri Puja 2021) অন্যতম আকর্ষণ বিসর্জনের শোভাযাত্রা। শহরের বড় বড় পুজোগুলির ঘট বিসর্জন হয় সকালে। সন্ধ্যের পর থেকে শুরু হয়ে যায় সাঙে করে ঠাকুর ভাসানের পর্ব। কৃষ্ণনগর তো বটেই, এমনকি দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীরা সারারাত জেগে রাজপথে দাঁড়িয়ে বা বসে বিসর্জন দেখেন। ভোর রাতে মেজমা,  ছোটমা ও বুড়িমার দর্শন করে তবে তাঁরা ঘরে ফেরেন। প্রথা অনুযায়ী, সব পাড়ার ঠাকুর বেহারাদের কাঁধে চেপে আগে কৃষ্ণনগর রাজবাড়ির সামনে যায়। তারপর শহরের রাজপথ ধরে জলঙ্গি নদীর উদ্দেশ্যে যাত্রা করে এবং সেখানে গয়না খোলার পর প্রতিমা নিরঞ্জন সম্পন্ন হয় (Bangla News)।

বিসর্জনের শোভাযাত্রা। ফাইল ছবি। বিসর্জনের শোভাযাত্রা। ফাইল ছবি।

কিন্তু কেন এই রীতি? কথিত আছে, কৃষ্ণনগরের রাজপরিবারের মহিলা সদস্যরা বাড়ির বাইরে বেরিয়ে প্রতিমা দর্শন করার অনুমতি পেতেন না। তাঁরাও যাতে ঠাকুর দেখার সুযোগ পান সেই জন্য রাজ পরিবার শুরু করে এক নিয়ম। ঠিক করা হয়, সমস্ত ঠাকুর আগে রাজবাড়ি প্রদক্ষিণ করবে, তারপর জলঙ্গি নদীতে বিসর্জন হবে। রাজবাড়ি ঘোরার সময় মহিলা সদস্যরা বারান্দায় দাঁড়িয়ে সেই ঠাকুর দেখতেন। আজও সেই নিয়ম আড়ম্বরের সঙ্গে পালন হয়ে আসছে।

শুভাগতা দে
Published by:Shubhagata Dey
First published: