Home /News /south-bengal /
Deucha Panchami: এশিয়ার বৃহত্তম Coal Block দেউচা পাচামির জন্য প্রজেক্ট অফিস তৈরি Birbhum-এ

Deucha Panchami: এশিয়ার বৃহত্তম Coal Block দেউচা পাচামির জন্য প্রজেক্ট অফিস তৈরি Birbhum-এ

Deucha Panchami : Asia's biggest coal block

Deucha Panchami : Asia's biggest coal block

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন দেউচা পাচামি (Deucha Panchami) প্যাকেজ।

  • Share this:

#সিউড়ি: বীরভূমের (Birbhum) দেউচা পাচামি (Deucha Panchami) কোল (Coal) ব্লকের প্রজেক্ট অফিস তৈরি করা হলো সিউড়ির আবদারপুরে ।  ওই প্রজেক্ট অফিস থেকেই দেউচা পাচামি (Deucha Panchami) , দেওয়ানগঞ্জ - হরিনসিংগা কোল ব্লকের প্রজেক্টের কাজ কর্ম নিয়ন্ত্রণ করবে পি ডি সি এল।  মুখ্যমন্ত্রী দেউচা পাচামি (Deucha Panchami) কোল ব্লকের ঘোষনা করেন এক বছর আগে। তারপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)  ঘোষণা করেছেন দেউচা পাচামি  (Deucha Panchami) প্যাকেজ। গত সপ্তাহে বীরভূম (Birbhum) জেলা প্রশাসন সেই প্যাকেজের বিস্তারিত তুলে ধরে স্থানীয় বাসিন্দাদের কাছে।

সেই প্যাকেজ অনুযায়ী বীরভূমের মহম্মদবাজারের দেউচা পাচামি (Deucha Pachami),  দেওয়ানগঞ্জ - হরিনসিংগাতে স্থানে কয়লা খনি গড়ে উঠলে সেটি হবে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা (Coal) খনি ।  হবে সব মিলিয়ে প্রায় এক লক্ষ কর্মসংস্থান । তবে এই প্যাকেজের ভিত্তিতে ওই প্যাকেজের আওতায় আশা প্রত্যেকটি বাড়িকে দেওয়া হবে ক্ষতিপূরণ । তারজন্য রাজ্য সরকার ক্ষতিপূরণের প্যাকেজ হিসেবে আরও একটি প্যাকেজ ঘোষণা করেন । যেখানে স্পষ্ট ভাবে উল্লেখ করে দেওয়া হয় কে কিসের ক্ষতিপূরণ হিসেবে কি কি পাবে । তারপরই সে সমস্ত বিষয়ে আলোচনা হয় বিভিন্ন স্তরে ।

এদিকে বীরভূমের (Birbhum) সিউড়ির আবদারপুরে গড়ে উঠেছে এই কোল ব্লকের প্রজেক্ট অফিস। এই অফিস থেকেই প্রাথমিক কাজকর্ম হবে কোলপ্রজেক্টের। কোল ব্লক এলাকায় কোন জায়গায় ড্রিলিং করা হবে,  কোথায় বিদ্যুৎ সংযোগ হবে,  কোথায় কি কি ধরনের নির্মান হবে। তার প্রজেক্ট ড্র‍য়িং হবে এখানেই। ১৪ নম্বর জাতীয় সড়কের ধারে সিউড়ীর আবদারপুরে ইতিমধ্যে এই প্রজেক্ট অফিস তৈরীর কাজ শুরু হয়েছে পুরোদমে। আগামী দিনে পিডিসিএল এই কয়লা (Coal) উত্তোলনের কাজ করবে। ইতিমধ্যেই দফায় দফায় পিডিসিএলের অফিসাররা আসতে শুরু করেছেন এলাকায়। বীরভূম জেলা প্রশাসন দফতরেও দফায় দফায় মহম্মদবাজার এলাকায় বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করছেন। নতুন এই প্রজেক্ট অফিসে কাজকর্ম শুরু হলে যাবতীয় বৈঠক হবে এখানেই। সব মিলিয়ে কোল ব্লককে ঘিরে সমস্ত ধরনের তৎপরতা শুরু হয়েছে বীরভূমে।

Supratim Das

Published by:Debalina Datta
First published:

Tags: Birbhum, Deucha panchami

পরবর্তী খবর