পর্যটনের হাত ধরে ঘুরে দাঁড়াচ্ছিল সুন্দরবনের গ্রামীণ অর্থনীতি, বুলবুলের তাণ্ডবে তা হল তছনছ

পর্যটনের হাত ধরে ঘুরে দাঁড়াচ্ছিল সুন্দরবনের গ্রামীণ অর্থনীতি, বুলবুলের তাণ্ডবে তা হল তছনছ

বুলবুলের তাণ্ডবে তছনছ জনপ্রিয় হয়ে ওঠা মৌসুনি দ্বীপ। এই দ্বীপে প্রায় ৪০টি কটেজ রয়েছে। কোথাও ভেঙে পড়েছে কটেজের চাল। তো কোথাও উপড়ে গিয়েছে গাছ।

  • Share this:

#দক্ষিণ ২৪ পরগনা: বুলবুলের তাণ্ডবে বিপর্যস্ত দক্ষিণ ২৪ পরগনার জনপ্রিয় পর্যটন কেন্দ্র। উইক এন্ড ডেস্টিনেশন বকখালি, হেনরি'জ আইল্যান্ড, মৌসুনি দ্বীপ, জি প্লট, ঝড়খালি। দু'দিন চুপচাপ কাটানোর সেরা ঠিকানা। কিন্তু সেই নিরালা, নির্জন সমুদ্র সৈকতই আজ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

বুলবুলের তাণ্ডবে তছনছ জনপ্রিয় হয়ে ওঠা মৌসুনি দ্বীপ। এই দ্বীপে প্রায় ৪০টি কটেজ রয়েছে। কোথাও ভেঙে পড়েছে কটেজের চাল। তো কোথাও উপড়ে গিয়েছে গাছ। বেশিরভাগ কটেজেই ছিল টেন্ট। তাতেই রোমাঞ্চকর রাত কাটাতেন পর্যটকরা। সর্বত্র বুলবুলের ধ্বংসলীলা। ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটি। ধ্বংসলীলাকে পিছনে ফেলে নতুন করে পর্যটন কেন্দ্র গড়ে তোলার চেষ্টা করছেন কটেজ মালিকরা।

আরও পড়ুন বুলবুলে চাষের ব্যাপক ক্ষতি, বিঘের পর বিঘে ফসল নষ্ট, জিনিসপত্রের আগুন দামের আশঙ্কা!

বুলবুলের দাপটে ক্ষতি হয়েছে দক্ষিণ ২৪ পরগনার জি প্লটের। ক্রমশ জনপ্রিয় পর্যটন স্পট হয়ে উঠছিল এই প্রত্যন্ত এলাকা। শীতের আমেজ গায়ে মেখে অন্য বছর এই সময় পর্যটকরা ভিড় জমাতে শুরু করেন সুন্দরবনের গেটওয়ে ঝড়খালিতে। কিন্তু বুলবুলের দাপটে ভেঙে গিয়েছে কয়েকটি হোটেল। ভাঙা কাঠামোয় ফের নতুন ত্রিপল। হাতে গোনা পর্যটকদের জন্য পসরা সাজানোর চেষ্টা। পর্যটনের হাত ধরে একটু একটু করে ঘুরে দাঁড়িয়েছিল সুন্দরবনের গ্রামীণ অর্থনীতি। কয়েক ঘণ্টার ঝড় কেড়ে নিয়েছে সব কিছু।

First published: 09:55:25 AM Nov 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर