Home /News /south-bengal /
Snakes in Monsoon : কী কাণ্ড ! বৃষ্টি হতেই বেরিয়ে আসছে বিষধরের দল, আতঙ্কে কাঁটা বাসিন্দারা

Snakes in Monsoon : কী কাণ্ড ! বৃষ্টি হতেই বেরিয়ে আসছে বিষধরের দল, আতঙ্কে কাঁটা বাসিন্দারা

Snakes in Monsoon

Snakes in Monsoon

Snakes in Monsoon : সাপের উপদ্রব হঠাৎ করে ব্যাপক বেড়ে যাওয়ায় আতঙ্কিত বর্ধমান শহরের বাসিন্দারা । গত সাতদিনে অন্তত পনেরোটি বিষধর উদ্ধার করে নিয়ে গিয়েছে বন দফতর ।

  • Share this:

বর্ষা নামতেই আনাচ কানাচ, ঝোপঝাড়, পোড়ো বাড়ি থেকে বেরিয়ে আসছে বিষধররা । সাপের উপদ্রব হঠাৎ করে ব্যাপক বেড়ে যাওয়ায় আতঙ্কিত বর্ধমান শহরের বাসিন্দারা । গত সাতদিনে অন্তত পনেরোটি বিষধর উদ্ধার করে নিয়ে গিয়েছে বন দফতর ।

শিব ভক্তরা শ্রাবণ মাসকে অতি পবিত্র মাস বলেই বিশ্বাস করেন । এই মাসের প্রত্যেক সোমবার শিবের মাথায় জল ঢেলে নিজের এবং পরিবারের মঙ্গল কামনা করেন অনেক ভক্ত । বর্ধমানের আলমগঞ্জ এলাকায় রয়েছে বর্ধমানেশ্বর শিব মন্দির । প্রতি বছর এই মন্দিরে শ্রাবণ মাস জুড়েই জেলা তথা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা বাঁকে করে জল নিয়ে পায়ে হেঁটে দূর দূরান্ত  শিবের মাথায় জল ঢালতে আসেন ।

এই মন্দিরে আসা পুণ্যার্থীদের বিশ্রাম নেওয়া বা থাকার ব্যবস্থা করে দেয় বর্ধমান পৌরসভা ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা । এ বারও সেই আয়োজন  চলছে মন্দির চত্বরে । আগামী ২৫ শ্রাবণ অর্থাৎ ইংরেজির ১১ অগাস্ট রাখী পূর্ণিমার দিন এখানে শতাধিক ভক্তদের সমাগম হবে বলেই জানা গেছে । আর এরই মধ্যে এই শিব মন্দির চত্বর ও আশপাশের এলাকায় ছড়িয়েছে আতঙ্ক!

আরও পড়ুন : রাতের অন্ধকারে মোষের গাড়ি দেখে সন্দেহ পুলিশের, থামিয়ে চক্ষু চড়কগাছ

বৃহস্পতিবার সকালে মন্দির চত্বরে প্যান্ডেল তৈরির কাজ করার সময় পুরসভার কর্মীদের নজরে আসে এক বিশাল বিষধরের। বন দফতরে খবর দেওয়া হলে উদ্ধারকারী কর্মীরা এসে প্রায় চার ফুট লম্বা একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করে নিয়ে যায়।

উদ্ধারকারী দলের সদস্যরা জানিয়েছেন, কিছুদিন আগেই এই মন্দির লাগোয়া একটি বাড়ি থেকেও একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করা হয়েছিল । মন্দির এলাকায় বিষধরের উপস্থিতি রীতিমতো চিন্তায় ফেলেছে মন্দির কর্তৃপক্ষ কে। কারণ বন দফতরের উদ্ধারকারী দলের কর্মীরাই আশঙ্কা করছেন এই এলাকায় এখনও বেশ কিছু বিষধর সাপ থাকার সম্ভাবনা রয়েছে । তবে তারা এও জানিয়েছেন, মানুষের ভিড় থাকলে সাপেরা সাধারণত গর্ত থেকে বেরয় না । সুতরাং অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই ।

আরও পড়ুন : দেওয়ালের ফাটলে সাপ, বৃষ্টিতে গলে যায় উনুন, তালপাতার ছাউনির নীচে চলছে শিশু ও প্রসূতিদের রান্না

বন দফতর সূত্রে জানা গিয়েছে, গত সাত দিনে বর্ধমান শহর থেকে ১৫টি বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। এছাড়াও বর্ধমানের গড়গড়া ঘাট এলাকার একটি বাড়িতে পাখির খাঁচার ভেতর ঢুকে থাকা একটি বিশাল গোখরো সাপ উদ্ধার করা হয়েছে। মাধবডিহি এলাকায় মাছ ধরার জালে আটকে থাকা একটি বিশাল কেউটে সাপকেও বনকর্মীরা উদ্ধার করে নিয়ে আসেন। বর্ষা শুরু হওয়ায় জেলা জুড়েই সাপের উপদ্রব বেড়েছে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Monsoon, Snake

পরবর্তী খবর