• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BARDHAMAN LIQUID UREA FERTILISER FROM GUJARAT WILL BE AVAILABLE IN WEST BENGAL HELPFUL FOR AGRICULTURE SS

Liquid Urea Fertiliser: এবার এ রাজ্যে চাষে মিলবে তরল ইউরিয়া, আসছে গুজরাত থেকে

উন্নত প্রযুক্তিতে তৈরি এই লিকুইড ন্যানো ইউরিয়া এ রাজ্যে ঢোকার জন্য বুধবার বিকেলে আয়োজিত অনুষ্ঠানে সবুজ সংকেত দিলেন রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ।

উন্নত প্রযুক্তিতে তৈরি এই লিকুইড ন্যানো ইউরিয়া এ রাজ্যে ঢোকার জন্য বুধবার বিকেলে আয়োজিত অনুষ্ঠানে সবুজ সংকেত দিলেন রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ।

  • Share this:

বর্ধমান: এবার চাষের জন্য মিলবে তরল ইউরিয়া। তাতে একাধারে জমিতে ইউরিয়া কম লাগবে অন্যদিকে ভূগর্ভস্থ জল ও জলাশয়ের জলের দূষণ কমবে। ভালো থাকবে মাটির স্বাস্থ্যও। ইফকো লিকুইড আকারে বাজারে এনেছে ন্যানো ইউরিয়া। তা জমিতে ব্যবহার করতে পারবেন পশ্চিমবঙ্গের কৃষকরাও। আনুষ্ঠানিকভাবে সবুজ পতাকা নেড়ে লিকুইড ন্যানো ইউরিয়ার এ রাজ্যে ঢোকার সবুজ সংকেত দেওয়া হলো। এই উপলক্ষে বুধবার পূর্ব বর্ধমানের সমুদ্রগড়ে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। ছিলেন ইফকোর আধিকারিকরাও।

রাজ্যের শস্য ভান্ডার হিসেবে পরিচিত পূর্ব বর্ধমান জেলা। এই জেলার পূর্বস্থলী এক নম্বর ব্লকের কিষান মান্ডিতে লিকুইড ন্যানো ইউরিয়ার এ রাজ্যে প্রবেশের অনুষ্ঠান হল। উন্নত প্রযুক্তিতে তৈরি এই লিকুইড ন্যানো ইউরিয়া এ রাজ্যে ঢোকার জন্য এ দিন বিকেলে আয়োজিত অনুষ্ঠানে সবুজ সংকেত দিলেন রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইফকো কোম্পানির বিশিষ্ট আধিকারিকরা। ছিলেন কালনা মহকুমার সহ কৃষি অধিকর্তা পার্থ ঘোষ সহ সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা।

বিশেষজ্ঞরা জানালেন, ভালো ফলন পেতে কৃষি জমিতে দীর্ঘদিন ধরেই ইউরিয়া সারের ব্যবহার চলে আসছে। কিন্তু দানা আকারের ইউরিয়া ব্যবহারের ক্ষেত্রে দেখা যাচ্ছে তার অর্ধেক অপচয় হচ্ছে। ব্যবহৃত ইউরিয়ার পঞ্চাশ শতাংশ সার গাছের কাজে লাগছে। বাকি পঞ্চাশ শতাংশ মাটিতে মিশে নষ্ট হচ্ছে। এর ফলে ভূগর্ভস্থ জলের ক্ষতি হচ্ছে। আবার বৃষ্টিতে ধুয়ে তা ক্ষতি করছে সারফেস ওয়াটারেরও। আবার গাছের অব্যবহৃত ইউরিয়া মাটির স্বাস্থ্য ঠিক রাখার ক্ষেত্রেও বিঘ্ন ঘটাচ্ছে।

এসব বিষয় মাথায় রেখেই ইফকো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে লিকুইড অবস্থায় বাজারে এনেছে ন্যানো ইউরিয়া। এদিন আনুষ্ঠানিকভাবে সেই ইউরিয়া পশ্চিমবঙ্গে ঢোকার জন্য সবুজ সংকেত দেওয়া হল। পূর্বস্থলীর কিষান মান্ডিতে আয়োজিত এই অনুষ্ঠান থেকে এদিন পতাকা নাড়িয়ে সবুজ সিগন্যাল পাওয়ার পরই গুজরাতের কোম্পানি থেকে এ রাজ্যের উদ্দেশ্যে লিকুইড ন্যানো ইউরিয়া বোঝাই ট্রাক রওনা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, এতে ইউরিয়া অনেক কম লাগবে। অপচয় কম হবে। মাটি, জল দূষণ থেকে রক্ষা পাবে।

শরদিন্দু ঘোষ

Published by:Siddhartha Sarkar
First published: