• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BARDHAMAN BANGLA NEWS DVC TO SUPPLY ELECTRICITY TO THE SMALL AND MEDIUM INBDUSTRY DIRECTLY IN BARDHAMAN SWD

Bangla news: ছোট ও মাঝারি শিল্পকে সরাসরি বিদ্যুত সংযোগ দেবে ডিভিসি! আরও বেশ কিছু পরিকল্পনা রয়েছে তাদের

Bangla news: আগামী দিনে বাড়ি বাড়ি সংযোগ দেওয়ার চিন্তাভাবনাও আছে ডিভিসির।

Bangla news: আগামী দিনে বাড়ি বাড়ি সংযোগ দেওয়ার চিন্তাভাবনাও আছে ডিভিসির।

  • Share this:

    #বর্ধমান: ছোট ও মাঝারি শিল্পে বিদ্যুত সংযোগ দেবে ডিভিসি (DVC)। ইউনিট পিছু গড়ে ৪.৮০ টাকা দরে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এছাড়াও পাঞ্চেত ও মাইথনে ২০০০ মেগাওয়াটের সোলার প্ল্যান্ট বসানোর পরিকল্পনা ডিভিসির।এতদিন পর্যন্ত ৫০০ কেভির বেশি বড় শিল্পকে সরাসরি বিদ্যুত সংযোগ দিত ডিভিসি। এবার ১১ কেভি চাহিদাযুক্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্পেও বিদ্যুৎ সরাবরাহের চিন্তাভাবনা রয়েছে ডিভিসির। প্রয়োজনে আরও কম চাহিদা সম্পন্ন শিল্পে ও কমারশিয়াল সংযোগ দেওয়া হবে।

    আগামী দিনে বাড়ি বাড়ি সংযোগ দেওয়ার চিন্তাভাবনাও আছে ডিভিসির। বর্তমানে পশ্চিবঙ্গে (Bangla News) তাদের গ্রাহক সংখ্যা ৩০০। যা শুধুমাত্র বড় শিল্পের মধ্যেই সীমাবদ্ধ। রাজ্যে শিল্প উন্নয়ন, গ্রাহক পরিষেবা বাড়ানো ও পুরনো গ্রাহকদের ধরে রাখাই লক্ষ্য ডিভিসির। বর্ধমানে সাংবাদিক সন্মেলন করে জানালো দামোদর ভ্যালি করপোরেশন কর্তৃপক্ষ। আজ বর্ধমানে বর্ধমান ভবনে বিদ্যুৎ সংযোগ সরবরাহ মেলার আয়োজন করে ডিভিসি। এর আগে আরও তিন জায়গায় মেলা করে তারা। বর্তমানে ৭ টি তাপবিদ্যুৎ ও ৩‌টি জলবিদ্যুৎ কেন্দ্র ৬৮০০ মেগাওয়াট বিদ্যুৎ তৈরি করে তারা। তার মধ্যে ৩০০ গ্রাহককে সরাসরি পরিষেবা দেয় তারা। এরা সকলেই বড় শিল্প সংস্থা। বাকিটা বিভিন্ন সংস্থাকে বিক্রি করে তারা।

    এবার গ্রাহক সংখা বাড়াতে ছোট ও মাঝারি শিল্পে কম খরচে বিদ্যুৎ দেবার চিন্তা ভাবনা রয়েছে তাদের। ডিভিসি সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র বড় শিল্প সংস্থার উপর আর আস্থা নয়। ব্যবসা বাড়াতে এবার সস্তায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে বিদ্যুৎ সরবরাহ করবে ডিভিসি। একইসঙ্গে বাণিজ্যিক প্রতিষ্ঠানেও সংযোগ দেবে তারা। প্রতিযোগীতার বাজারে লাভ বাড়াতে এমনই সিদ্ধান্ত নিয়েছে ডিভিসি কর্তৃপক্ষ।

    আরও পড়ুন- বৃষ্টি না হলেও জল-যন্ত্রনায় ভুগছে হাওড়াবাসী! পুরসভা ও KMDA-র সমন্বয়ের অভাব?

    ইউনিট পিছু গড়ে ৪.৮০ টাকা দরে বিদ্যুৎ সরবরাহ করা হবে। ডিভিসির কাছ থেকে বিদ্যুৎ কিনে এতদিন অন্য সংস্থা তা সরবরাহ করত এই সব ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প ও বাণিজ্যিক সংস্থায়। ফলে বেশি দাম দিয়ে বিদ্যুৎ কিনতে হত। এবার সরাসরি ডিভিসি বিদ্যুৎ দেবে। দাম কম পড়বে। পাশাপাশি, ডিভিসি কর্তৃপক্ষ পাঞ্চেত ও মাইথনে ২০০০ মেগাওয়াটের সোলার প্ল্যান্ট বসানোর পরিকল্পনা নিয়েছে।

    এতদিন পর্য্যন্ত ৫০০ কেভির বেশি প্রয়োজন পড়ে এমন বড় শিল্পকে সরাসরি বিদ্যুত সংযোগ দিত ডিভিসি। এবার ১১ কেভি চাহিদাযুক্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্পেও বিদ্যুৎ সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। প্রয়োজনে আরও কম চাহিদা সম্পন্ন শিল্পে ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে সংযোগ দেওয়া হবে। আগামী দিনে বাড়ি বাড়ি সংযোগ দেওয়ারও চিন্তাভাবনা আছে ডিভিসির। পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে বর্তমানে তাদের গ্রাহক সংখ্যা ৩০০। যা শুধুমাত্র বড় শিল্পের মধ্যেই সীমাবদ্ধ। কর্তৃপক্ষের দাবি, অন্য যে কোনও সংস্থার থেকে বিদ্যুতের দাম কম রেখেছে তারা। তাই প্রতিযোগিতার বাজারে গ্রাহক টানতে এই পদক্ষেপ ফলপ্রসূ হবে বলে আশাবাদী ডিভিসি কর্তৃপক্ষ।

    শরদিন্দু ঘোষ 

    আরও পড়ুন- রাস্তার ধার থেকে উদ্ধার প্রাচীন জোড়া সিন্দুক! খুলতেই যা বেরোল, দেখে 'হাঁ' কৌতূহলী বাসিন্দারা..

    Published by:Debalina Datta
    First published: