Home /News /south-bengal /
Bakreswar Temple| Shakti Peeth|| আরও আকর্ষণীয় হল সতীপীঠ বক্রেশ্বর, মূল মন্দিরের প্রবেশদ্বারে কী বসানো হয়েছে জানেন?

Bakreswar Temple| Shakti Peeth|| আরও আকর্ষণীয় হল সতীপীঠ বক্রেশ্বর, মূল মন্দিরের প্রবেশদ্বারে কী বসানো হয়েছে জানেন?

Bakreswar Temple, Sati Peeth, Shakti Peeth: বীরভূমের বক্রেশ্বরে মূল মন্দিরে ঢোকার প্রবেশ পথে তৎকালীন বীর রাজার তৈরি করা নহবত দ্বারটিকে করা হয়েছে সংস্কার। বক্রেশ্বর হল একান্ন পীঠের পীঠস্থান।

  • Share this:

#বীরভূম: পঞ্চপীঠের বীরভূমে অন্যতম সতীপীঠ বক্রেশ্বর। সেই বক্রেশ্বরে প্রতিষ্ঠিত হল নহবত দ্বার। মূল মন্দিরের প্রবেশ পথে তৎকালীন বীর রাজার তৈরি করা নহবত দ্বার সম্প্রতি সংস্কার করা হয়েছে। সেই উপলক্ষে নববর্ষের দিন সকাল থেকেই শুরু হয় পুজোপাঠ, যজ্ঞ। দুপুরে নরনারায়ণ সেবার আয়োজন। ভক্তদের দানে, সেবায়েতদের নজরদারিতে গড়ে ওঠা এই তোরণ দ্বারের মাথায় বসানো হয়েছে শিবের একটি ধ্যান মূর্তি। সতীপীঠ বক্রেশ্বর সেজে উঠেছিল অন্য সাজে।

বীরভূমের বক্রেশ্বরে মূল মন্দিরে ঢোকার প্রবেশ পথে তৎকালীন বীর রাজার তৈরি করা নহবত দ্বারটিকে করা হয়েছে সংস্কার। বক্রেশ্বর হল একান্ন পীঠের পীঠস্থান। অন্যদিকে অন্যতম প্রাচীন পীঠও। তবে নহবত দ্বারে বহুকাল আগে ঢাক-ঢোল বাজিয়ে করা হত আরতি। এখন গেটের ওপরে তৈরি করা হয় শিবের মূর্তির পাশে নন্দী ভিঙ্গির মূর্তি। বক্রেশ্বর উন্নয়ন সেবায়েত সমিতির সদস্য দেবনাথ মুখার্জী বলেন, "বক্রেশ্বর হল হাজার হাজার বছরের প্রাচীন তীর্থস্থান। এখানে অষ্টাবক্র মুনি ষাট বছর তপস্যা করেছিলেন। অন্যদিকে একান্নপীঠের পীঠস্থান। এখানে মায়ের দুটো ভুরুর মাঝখানে তিন নম্বর নয়ন পরেছিল বলে কথিত রয়েছে।

আরও পড়ুন: টালিগঞ্জে তিক্ত স্মৃতি, হাসি ফোটাবে বালিগঞ্জ? ফল ঘোষণার আগে একটাই চিন্তা বাবুলের

তবে এখানে যে নহবত খানার গেট ছিল সেখানে বহুকাল আগে ঢাক-ঢোল বাজিয়ে করা হত আরতি এখন ওই গেটের ওপরে তৈরি করা হয় শিবের মূর্তির পাশে নন্দী ভিঙ্গির মূর্তি এবং সেই মূর্তিকে হোম যজ্ঞের দ্বারা প্রতিষ্ঠা করা হয়। তবে সেই উপলক্ষে প্রচুর লোকও খাওয়ানো হয়।" বক্রেশ্বর ধামের সেবায়িত সন্দীপ চৌধুরী বলেন, "অনেক পুরনো তীর্থস্থান বক্রেশ্বর। আর এখানে বহু বছর আগে নহবত খানায় ঢাক-ঢোল বাজিয়ে নহবতের আসর বসত। তবে এই নহবত খানার গেট বহুকাল ধরে প্রায় ভগ্ন প্রায় অবস্থায় পরে ছিল। তাই আমরা এ টিকে সংস্করণ করি এবং সঙ্গে সঙ্গে গেটের ওপরে শিবের মূর্তির পাশে নন্দী-ভিঙ্গির মূর্তি হোম যজ্ঞের মাধ্যমে চৈত্র সংক্রান্তিতে প্রতিষ্ঠা করা হয়। এই উপলক্ষে খাওয়ানো হয় অনেক ভক্ত।"

Supratim Das

Published by:Shubhagata Dey
First published:

Tags: Bakreswar temple, Birbhum

পরবর্তী খবর