Home /News /south-bengal /
Mahishadal Rajbari: অক্ষয় তৃতীয়ায় শুরু হল রাজবাড়ির রথযাত্রার কাউন্টডাউন! মহিষাদল রাজ পরিবারে উৎসবের আমেজ

Mahishadal Rajbari: অক্ষয় তৃতীয়ায় শুরু হল রাজবাড়ির রথযাত্রার কাউন্টডাউন! মহিষাদল রাজ পরিবারে উৎসবের আমেজ

mahishadal rajbari pujo

mahishadal rajbari pujo

এবার মহাধুমধামেই টানা হবে মহিষাদল রাজ পরিবারের প্রাচীণ রথ। তারই প্রস্তুতি হিসেবে প্রাচীণ পথা মেনে আজ, মঙ্গলবার, অক্ষয় তৃতীয়ার পূণ্যলগ্নে বিশেষ পুজোপাটের মধ্য দিয়ে শুরু হল রথপর্বের প্রস্তুতি।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: করোনার কারণে গত দু'বছর সড়কে গড়ায়নি রথের চাকা। টান পড়েনি রথের রশিতেও। দু'বছরের বিরতি পর্বের শেষে এবার অবস্থা পাল্টাতে চলেছে। আষাঢ় মাসে টান পড়বে রথের রশিতে। এবার মহাধুমধামেই টানা হবে মহিষাদল রাজ পরিবারের প্রাচীণ রথ। তারই প্রস্তুতি হিসেবে প্রাচীণ পথা মেনে আজ, মঙ্গলবার, অক্ষয় তৃতীয়ার পূণ্যলগ্নে বিশেষ পুজোপাটের মধ্য দিয়ে শুরু হল রথপর্বের প্রস্তুতি। মহিষাদল রাজ পরিবারের বর্তমান বংশধরদের উপস্থিতিতেই এই আনুষ্ঠানিক সূচনা হয়।

    রথ পুজোর আগে আগেই আজ অক্ষয় তৃতীযয়ার বিশেষ তিথিতে পুজো-আচ্চা চলে মহিষাদল রাজ পরিবারের কূল-দেবতা গোপালজীউর মন্দিরে। অন্যান্য জায়গার মতো মহিষাদলের রথে জগন্নাথদেবের সঙ্গে বলরাম ও সুভদ্রাকে ওঠানো হয় না। মহিষাদলের রথে ওঠেন রাজ পরিবারের কুল দেবতা গোপালজীউ। তিথি এবং নিয়ম মেনে অক্ষয় তৃতীয়ার দিন গোপালজীউর মন্দিরে নিয়মনিষ্ঠা মেনেই পুজো হয়। তারপরই রথ পুজো করেন রাজ পরিবারের পুরোহিতরা।

    আরও পড়ুন Nadia: ইদ আর অক্ষয় তৃতীয়া! জোড়া উৎসবে সকাল থেকেই মাতোয়ারা নদিয়াবাসী

    জানা গিয়েছে, ১৭৭৪ সালে রাজবাড়ির এই গোপালজীউর মন্দিরটি স্থাপিত হয়। মন্দির স্থাপনের দু’বছর পর, অর্থাৎ ১৭৭৬ সাল থেকেই রথযাত্রা উৎসবের সূচনা হয়। সেই থেকে টানা চলে আসছে মহিষাদলের রথ। চারের দশকে স্বাধীনতাকালে এক বছর রথ কিছুটা টেনে বন্ধ করে দিয়েছিলেন এলাকার মানুষ। তার আগে বা পরে কখনই এই প্রাচীণ রথ টানা বন্ধ হয়নি। কিন্তু করোনার কারণে গত দু'বছর রথ টানার নিয়মে ছেদ পড়ে। গত দু’ বছর রথ টানা বন্ধই ছিল। এবার করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় আবার রথ টানা হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন রাজ পরিবারের সদস্যরা। রাজ পরিবারের সদস্য হরপ্রসাদ গর্গ জানান, সকলের কল্যাণের জন্যই এই ব্যবস্থা৷ তাঁর বাড়ির পুরনো রথ টানার রীতি ফের শুরু হবে এবং এলাকার মানুষ তাতে অংশ নেবেন বলে জানান তিনি৷

    আজ,অক্ষয় তৃতীয়ার পূণ্য তিথিতেই সেই প্রাক রথ উৎসবের সূচনা হয়। রথ পুজোর সঙ্গে সঙ্গে গোপালজীউ মন্দির এবং রথের মাসি বাড়ি গুন্ডিচাবাটির মন্দিরেও পুজোপাট চলে। এতে অংশ নেন রাজ পরিবারের বর্তমান বংশধর শঙ্কর প্রসাদ গর্গ, হরপ্রসাদ গর্গ সহ মহিলা সদস্যারা। রথ দেখা, কলা বেচার মতো এদিন রাজবাড়ি ঘুরে দেখতে আসা পর্যটকরাও জড়ো হন রথপুজোর অনুষ্ঠানে। রাজ প্রাসাদ ঘুরে দেখার ফাঁকে অক্ষয় তৃতীয়ার দিনে রথের পুজো চাক্ষুষ করতে পেরে খুশি পর্যটকরা।

    SUJIT BHOWMIK

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Akshay Tritiya, South bengal news

    পরবর্তী খবর