Home /News /south-24-parganas /
South 24 Parganas: গৌড়দহতে মহাসমারোহে পালন করা হল লোকনাথ বাবার ১৩২তম তিরোধান দিবস

South 24 Parganas: গৌড়দহতে মহাসমারোহে পালন করা হল লোকনাথ বাবার ১৩২তম তিরোধান দিবস

title=

ক‍্যনিং এর গৌড়দহতে মহাসমারোহে শুরু হল শ্রী শ্রী লোকনাথ বাবার তিরোধান দিবস পালনের অনুষ্ঠান। লোকনাথ ব্রহ্মচারীর ১৩২ তম তিরোধান দিবস পালন উপলক্ষে সেখানে পূজার্চনার আয়োজন করা হয়।

  • Share this:

    দক্ষিণ ২৪ পরগনা: ক‍্যনিং এর গৌড়দহতে মহাসমারোহে শুরু হল শ্রী শ্রী লোকনাথ বাবার তিরোধান দিবস পালনের অনুষ্ঠান। লোকনাথ ব্রহ্মচারীর ১৩২ তম তিরোধান দিবস পালন উপলক্ষে সেখানে পূজার্চনার আয়োজন করা হয়। স্থানীয়রা বিপদের সময় একমাত্র ভরসা হিসাবে তাঁকে মানেন। শতাধিক বৎসরের পুরানো এই পূজা আগে ছোট আকারে পালন করা হত। তবে ২০০৭ এর পর থেকে থেকে বড় আকারে এই পূজার আয়োজন করা হয়। বর্তমানে গৌড়দহের মন্ডল পরিবার এই পূজার দায়িত্ব সামলান।কথিত আছে জীবদ্দশায় তিনি অনেক রোগ ভালো করে দিতে পারতেন। তিনি জাতিস্মর অন‍্যের মনের ভাব অবলীলায় জানতে পারতেন তিনি এমনই বিশ্বাস তাঁর ভক্তদের। তিনি বলতেন মিছিরি যেমন বাইরে থেকে পাথরের মত কঠিন, আর সেটি খেলে তার স্বাদও হয় মিষ্টি। সেজন‍্য তিনি তাঁর ভক্তদের বাইরে থেকে কঠিন হয়ে ভিতরে মিছিরির মত মিষ্টি স্বভাবের হতে বলেন।

    আর সেজন‍্য গৌড়দহের তাঁর এই পূজায় রাখা হয় মিছিরি ও অমৃতি। এছাড়াও থাকে ফূল, ধূপ, চন্দন সহ পূজার অন‍্যান‍্য উপকরণ।কথিত আছে বাবা লোকনাথ মহাদেবের এক অবতার। এই সমাজের বহু মানুষ তাদের জীবনের চলার পথে লোকনাথ বাবাকেই আদর্শ করে নিয়েছেন। বাবা লোকনাথের অগনিত ভক্তরা আজও বয়ে নিয়ে চলেছে তার বাণী।

    আরও পড়ুনঃ দুর্ঘটনা এড়াতে প্রশাসনের উদ‍্যোগে সরানো হল রাস্তার উপর থাকা ইমারতি দ্রব‍্য

    ক‍্যানিং এর গৌড়দহে এভাবেই ভক্তি ও শ্রদ্ধার সাথে প্রতিবছর পালিত হয় তাঁর তিরোধান দিবস। বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার ভক্তরা আসেন সেখানে। এ নিয়ে পূজার উদ‍্যোক্তা সুব্রত মন্ডল জানান বিভিন্ন জায়গা থেকে প্রচুর ভক্তরা আসেন এখানে। ৪ দিন ধরে অনুষ্ঠান চলে।

    আরও পড়ুনঃ মাধ‍্যমিকে সপ্তম ও অষ্টম স্থান অধিকার করে নজির!

    ভগবৎ গীতা পাঠ করা হয়, চলে নামসংকীর্তণ। ৪ দিন ধরে ভক্তরা আসেন এখানে। ৪ দিন ধরে যে সমস্ত ভক্তরা আসেন সকলকেই প্রাসাদ বিনামূল‍্যে দেওয়া হয়। মহাসমারোহে চলে এই অনুষ্ঠান। চলে নামসংকীর্তণের আয়োজন। এভাবে ভক্তি আর বিশ্বাসের মেলবন্ধন হয় এখানে।

    Nawab Mallick
    First published:

    Tags: Baba Loknath, Canning, South 24 Parganas

    পরবর্তী খবর