Home /News /purba-medinipur /
Purba Medinipur: বর্তমান সময়ে জমি জরিপ বা আমিনী শিখে সহজেই স্বনির্ভর হওয়া যায়

Purba Medinipur: বর্তমান সময়ে জমি জরিপ বা আমিনী শিখে সহজেই স্বনির্ভর হওয়া যায়

বর্তমান সময়ে চাকরির বাজার নেই বললেই চলে। বহু উচ্চ শিক্ষিত বেকার যুবক-যুবতী ছোটখাটো ব্যবসা বা অন্য পেশায় নিয়োজিত হয়েছে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: বর্তমান সময়ে চাকরির বাজার নেই বললেই চলে। বহু উচ্চ শিক্ষিত বেকার যুবক-যুবতী ছোটখাটো ব্যবসা বা অন্য পেশায় নিয়োজিত হয়েছে। মাধ্যমিকের পর যারা উচ্চ শিক্ষায় আগ্রহী নয় তাদের জন্য কারিগরি শিক্ষা বিভাগে উপযুক্ত কোর্স হল জমি জরিপ বা সার্ভেয়র কোর্স। মাধ্যমিকের পর দু বছর ঐ কোর্সে ভর্তি হয়ে সহজেই কর্মক্ষেত্রে প্রবেশ করা যায়। জমি জরিপের কাজ শিখে সহজেই স্বাবলম্বী হওয়া যায়। বর্তমান সময়ে দেশজুড়ে নির্মাণ কর্মযজ্ঞ চলছে। যেকোনো নির্মাণ কার্যের আগেই শুরু হয় জমি জরিপের কাজ। তাই জমি জরিপের শিক্ষা থাকলে সহজেই কর্মক্ষেত্রে প্রবেশ করার সুযোগ মেলে।

    এছাড়াও জমিজমা সংক্রান্ত বিবাদ সেই প্রাচীনকাল থেকে বর্তমানকালেও লেগে আছে। জমিজমা সংক্রান্ত বিবাদ মেটাতে জমিজমা জরিপের কাজ হয়। আর তখনই ডাক পড়ে জমিজমা জরিপের কাজ জানা উপযুক্ত লোকের। ফলে সার্ভেয়র বা জমিজমার জরিপের কাজ শিখলে কাজের অভাব নেই। বৃত্তিমূলক প্রশিক্ষণ কোর্সের অন্তর্ভুক্ত সার্ভেয়র। তাই বিভিন্ন আইটিআই কলেজে সার্ভেয়র করছে পড়ার সুযোগ মেলে। পূর্ব মেদিনীপুর জেলার প্রথম বেসরকারী আইটিআই কলেজ হল নন্দীগ্রাম ভূতনাথ ইনস্টিটিউট অফ টেকনোলজি। এই বেসরকারি আইটিআই কলেজ এ ফিটার ইলেকট্রিশিয়ান সহ সার্ভেয়র কোর্স পড়ানো হয়।

    ওয়েবসাইট: www.nbitpiti.org

    সার্ভেয়র কোর্স সম্পর্কে আরো তথ্য জানার প্রয়োজন হলে সরাসরি কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলা যায় এই নম্বরে সমীর দাস, ৯৭৭৫২৭৬৮৯৩

    পাঠক্রম রয়েছে: নন্দীগ্রাম ভূতনাথ ইনস্টিটিউট অফ টেকনোলজি আইটিআই কলেজে। কারিগরি শিক্ষা বিভাগে ফিটার, ইলেকট্রিশিয়ান এবং সার্ভেয়র কোর্স রয়েছে।

    আসন সংখ্যা: নন্দীগ্রাম ভূতনাথ ইনস্টিটিউট অফ টেকনোলজি আইটিআই কলেজে সার্ভেয়রে ৪৮ টি আসন রয়েছে। রাজ্য সরকারের নিয়ম অনুসারে ২০ শতাংশ আসন কাউন্সেলিং এর জন্য রাখা হয়েছে। বাকি ৮০ শতাংশ আসনে কলেজ সরাসরি ভর্তি করতে পারে।

    শিক্ষাবর্ষ:  সরকারি নিয়ম অনুসারে জুলাই মাসে শুরু হয় শিক্ষাবর্ষ।

    কারা এই কোর্স করতে পারে: সার্ভেয়র কোর্সে মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারে। তবে উচ্চমাধ্যমিক পাস বা উচ্চশিক্ষায় শিক্ষিত ছাত্র-ছাত্রীগণ ভর্তি হতে পারে। এই কোর্সে ভর্তি হওয়ার জন্য নম্বরের পরিসংখ্যান রাখা হয়নি।

    আরও পড়ুনঃ কেলেঘাই নদীর বাঁধ সঠিকভাবে নির্মাণের দাবীতে ধর্ণা

    কীভাবে আবেদন করা যায়: এই কলেজে অনলাইনে আবেদন করা যায় না। কলেজে এসে ফরম তুলে অফলাইনেই আবেদন করতে হয়।

    কলেজের অধ্যক্ষের কথা অনুযায়ী বর্তমান সময়ে জমি জরিপ কোর্সে প্রশিক্ষণ প্রাপ্তদের চাহিদা ভালো বিভিন্ন সংস্থার পাশাপশি বিদেশেও। এছাড়াও জমি জরিপের কাজ থেকে সহজেই কর্মক্ষেত্রে প্রবেশ করা যায়। কলেজ থেকে ক্যাম্পাসিং এর সুবিধা দেওয়া ছাত্র ছাত্রীদের।

    Saikat Shee

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Nandigram, Purba medinipur

    পরবর্তী খবর