Home /News /purba-medinipur /
Purba Medinipur: জেলা পুলিশের নির্দেশে প্রতিটি থানায় সাইবার সংক্রান্ত অভিযোগ জানাতে পারবে সাধারণ মানুষ

Purba Medinipur: জেলা পুলিশের নির্দেশে প্রতিটি থানায় সাইবার সংক্রান্ত অভিযোগ জানাতে পারবে সাধারণ মানুষ

অনলাইনে আর্থিক প্রতারণা ও সাইবার প্রতারণার অভিযোগ এবার জেলার প্রতিটি থানায় করা যাবে। সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের পরিবর্তন হচ্ছে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: অনলাইনে আর্থিক প্রতারণা ও সাইবার প্রতারণার অভিযোগ এবার জেলার প্রতিটি থানায় করা যাবে। সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের পরিবর্তন হচ্ছে। বর্তমান সময়ে সবচেয়ে বেশি মাথাচাড়া দিয়েছে অনলাইনে আর্থিক প্রতারণা সহ নানান ধরনের সাইবার ক্রাইম। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলছে সাইবার অপরাধের সংখ্যা। তাই পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপারের নির্দেশে জেলার প্রতিটি থানায় সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ নেওয়া হবে। অন্যান্য সাইবার অপরাধের পাশাপাশি অনলাইনে দু লক্ষ টাকা পর্যন্ত আর্থিক প্রতারণার অভিযোগ সংশ্লিষ্ট থানায় জানাতে পারবে সাধারণ মানুষ। সাইবার প্রতারণার ঘটনা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় পূর্ব মেদিনীপুর জেলায় সব থানার আইসি এবং ওসিকে ওই সংক্রান্ত অভিযোগ নেওয়ার নির্দেশ দিলেন পুলিশ সুপার অমরনাথ কে। পুলিশ সুপারের নির্দেশ, দু'লক্ষ টাকা পর্যন্ত সাইবার প্রতারণায় এফআইআর হবে সংশ্লিষ্ট থানাতেই। টাকার অঙ্ক বেশি হলে সেক্ষেত্রে মামলা নেবে তমলুক সাইবার থানা। পূর্ব মেদিনীপুর জেলায় তমলুক সাইবার থানা ও এসপি অফিসে সাইবার ক্রাইমের অভিযোগ জানানো যেতে এতদিন।

    কিন্তু মানুষের সুবিধার কথা মাথায় রেখে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সুপার নির্দেশ দেন পূর্ব মেদিনীপুর জেলার প্রতিটি থানায় সাইবার সংক্রান্ত অভিযোগ মানুষ জানাতে পারবে। এমনিতেই সাইবার সংক্রান্ত মামলার পাহাড় জমে যাওয়ার কারণে জেলা পুলিশের এই সিদ্ধান্ত। তবে, থানায় নথিভুক্ত হওয়া সাইবার প্রতারণা মামলার তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করবে পুলিশ ও সাইবার সংক্রান্ত মামলার অফিসারেরা। পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার অমরনাথ কে বলেন, 'এখন সাইবার অপরাধের সংখ্যা বেড়েছে। বিশেষ করে ওটিপি জেনে টাকা হাতানোর ঘটনা বেড়েছে। এ ধরনের ঘটনা থানায় অভিযোগ নেওয়া হবে। প্রতিটি থানায় আর পাঁচটা অপরাধের অভিযোগ জানানোর মতো সাইবার অপরাধের অভিযোগ জানানো যাবে।

    আরও পড়ুনঃ হাতে পড়ল কি জিনিস! নাকা চেকিং এর সময় চক্ষু চড়ক গাছ পুলিশের

    পূর্ব মেদিনীপুর জেলায় তমলুক সাইবার থানা ও এসপি অফিসে সাইবার অপরাধের অভিযোগ জমা দিত মানুষজন। দূরত্বের কারণে জেলার এক প্রান্তের মানুষের অসুবিধার সম্মুখীন হয়। সাইবার সংক্রান্ত অপরাধের অভিযোগ প্রতিটি থানায় নেওয়া হলে উপকৃত হবে মানুষজন। অনলাইনে আর্থিক প্রতারণার পরিমাণ দু'লক্ষ টাকার বেশি হলে তখন সাইবার ক্রাইম থানায় অভিযোগ নেওয়া হবে।' তমলুক সাইবার থানায় প্রতি মাসে গড়ে ৩০টি সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ জমা পড়ছে। সেইসব মামলার তদন্ত করতে গিয়ে হাঁসফাঁস অবস্থা সাইবার পুলিশের।

    আরও পড়ুনঃ বাজারে নকল ইলিশের ছড়াছড়ি! আসল ইলিশ চিনবেন কী ভাবে? ঠকে যাওয়ার আগে চিনুন!

    সম্প্রতি দু'জন এসআইকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে সাইবার থানায় যুক্ত করা হয়েছে। আগের চেয়ে সাইবার প্রতারণা বেড়েছে। পুলিশ সুপারের নির্দেশের পরই চণ্ডীপুর, নন্দকুমার, কোলাঘাট, তমলুক সহ বিভিন্ন থানায় সাইবার অপরাধ নথিভুক্ত হচ্ছে। জেলা পুলিশ সুপারের এই নির্দেশের ফলে সাধারণ মানুষ উপকৃত হবে বলে মনে করছেন জেলার বাসিন্দারা। নন্দকুমারের বাসিন্দা পেশায় স্কুল শিক্ষক অর্ধেন্দু দাস জানিয়েছেন, 'সাইবার অপরাধীরা অনলাইনে তাদের জাল বিছিয়ে রেখেছে। শিকার হচ্ছি আমরা সাধারণ মানুষ। প্রতিটি সানাই সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ জানানো গেলে উপকৃত হব আমরা।'

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Cyber Crime, Purba medinipur

    পরবর্তী খবর