Home /News /purba-medinipur /
Pattachitra Paintings: চিত্রকরদের আঁকা পট ও রচনা করা গানের মাধ্যমে পরিবেশ রক্ষার বার্তা

Pattachitra Paintings: চিত্রকরদের আঁকা পট ও রচনা করা গানের মাধ্যমে পরিবেশ রক্ষার বার্তা

রাস্তায়

রাস্তায় পটচিত্র নিয়ে পরিবেশ রক্ষার গান চিত্রকর ও সায়রা চিত্রকর। 

Patachitra Paintings: পরিবেশ রক্ষায় নিজেদের আঁকা পটচিত্র ও নিজেদের গাওয়া গান মানুষের কাছে পৌঁছে দিতে বিভিন্ন রাস্তায় ও বাজারে চিত্রকরেরা। 

  • Share this:

    #চণ্ডীপুর, পূর্বমেদিনীপুর: পট শিল্পের মাধ্যমে পরিবেশ রক্ষার বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে উদ্যোগী হলো চিত্রকরেরা। চিত্রকর এরা সাধারণত তাদের পট শিল্পের মাধ্যমে পৌরাণিক কাহিনী তুলে ধরেন। এমনকি তারা বিভিন্ন পৌরাণিক কাহিনী থেকে গান রচনা করেন। পটশিল্পের এই দুই আঙ্গিকে একসঙ্গে তারা তুলে ধরত মানুষের বাড়ি বাড়ি পৌঁছে গিয়ে। যা এক সময় তাদের জীবন জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু বদলে যাচ্ছে। আগের মত চিত্রকরেরা তাদের আঁকা পট নিয়ে নিজেদের রচনা করা গান গেয়ে বেড়াননা। বরং তাদের পটশিল্প বর্তমানে মানুষদের পোশাক-পরিচ্ছদ গৃহসজ্জার সাজ সরঞ্জাম এ ফুটে উঠছে। এবার চিত্রকরেরা পরিবেশের, পশু পাখি, জীবজন্তুর রক্ষায় নিজেরা গান বেঁধে মানুষের মধ্যে প্রচার করে বেড়াচ্ছেন।

    বাংলার লোক সংস্কৃতির ধারক ও বাহক পটশিল্প। পটশিল্প বাংলার লোকসংস্কৃতির দুটি ধারা একসঙ্গে প্রবাহমান। একটি হল বাংলার লোক চিত্র, এবং অন্যটি বাংলার লোকসংগীত। পূর্ব মেদিনীপুর জেলার চণ্ডীপুর ব্লকেরহবিচক নানকারচক গ্রামে ১৫০ টি চিত্রকর পরিবারের বাস। বর্তমানে চিত্রকর পাড়ায় চিত্রকরেরা ব্যস্ত মাটির জিনিসপত্র পটশিল্প ফুটিয়ে তুলতে। এর পাশাপাশি তাঁরা পরিবেশ কথা, পশুপাখির রক্ষার কথা ফুটিয়ে তুলছেন পটশিল্পে। এছাড়াও পশুপাখি রক্ষায় গান বেধেছেন তারা।

    আরও পড়ুন - বর্তমান সময়ে জমি জরিপ বা আমিনী শিখে সহজেই স্বনির্ভর হওয়া যায়

    চণ্ডীপুর ব্লকের হবিচক নানকারচক গ্রামে আবেদ চিত্রকর ও তার স্ত্রী সায়রা চিত্রকর পশুপাখি রক্ষা করার বার্তা দিয়ে নিজেদের আঁকা পট নিয়ে নিজেদের রচনা করা গান গেয়ে বেড়াচ্ছেন বিভিন্ন রাস্তাঘাটে হাট বাজারে। এবিষয়ে আবেদ চিত্রকর জানান, 'বর্তমান সময়ে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে পশুপাখি রক্ষা করার বিষয়ে সচেষ্ট সরকার। পটশিল্প সবসময় সমাজকে ধরে তুলে ধরে। তাই পটশিল্পের মাধ্যমে পশুপাখি রক্ষা করার বার্তা মানুষের তুলে ধরার প্রয়াস চলছে।' পট শিল্পীদের এই প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশ প্রেমী মানুষজন। পরিবেশ প্রেমী ও স্কুল শিক্ষক অরুণাংশু প্রধান জানান, 'পটশিল্পের মাধ্যমে পরিবেশ রক্ষা তথা পশুপাখি রক্ষার বার্তা ছড়িয়ে দেওয়ার উদ্যোগকে সাধুবাদ জানাই। এর মাধ্যমে যেমন পটশিল্প হারিয়ে যাবে না ঠিক তেমনি পরিবেশ রক্ষার বার্তাও তুলে ধরা হচ্ছে।' সম্প্রতি আবেদ চিত্রকরের রচনা করা এই গান তাঁর ও স্ত্রী সায়রা চিত্রকরের কন্ঠে প্রকাশ করেছে জেলা বন বিভাগ।

    Saikat Shee

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Chandipur, Purba medinipur

    পরবর্তী খবর