Home /News /purba-medinipur /
Purba Medinipur: তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু নিয়ে অনিশ্চয়তা

Purba Medinipur: তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু নিয়ে অনিশ্চয়তা

Tamralipta Government Medical College

Tamralipta Government Medical College

তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজের পঠন পাঠন শুরু নিয়ে অনিশ্চয়তা। ২০২২ শিক্ষাবর্ষে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজের পঠন পাঠন শুরু নিয়ে অনিশ্চয়তা। ২০২২ শিক্ষাবর্ষে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২০১৯ সালে শিলান্যাসের পর শুরু হয় মেডিকেল কলেজ নির্মাণের কাজ। কিন্তু করোনার কারণে কাজে গতি আসেনি। আর তার ফলেই এই শিক্ষাবর্ষে আদৌ ছাত্র ছাত্রীরাা ডাক্তারি পড়ার জন্য এই কলেজে ভর্তি হতে পারবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। রাজ্যজুড়ে চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য বেশ কয়েকটি নতুন মেডিকেল কলেজ তৈরি করার কথা ঘোষণা করেন সরকার। পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে শুরু হয়েছে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজ নির্মাণের কাজ। পূর্ব মেদিনীপুর জেলা সদর হাসপাতালের পাশেই গড়ে উঠছে তাম্রলিপ্ত মেডিকেল কলেজের ভবন। ২০২২ শিক্ষাবর্ষে অল ইন্ডিয়া জয়েন্ট এন্ট্রান্স বোর্ড বা ওয়েস্টবেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে পাশ করা ছাত্র ছাত্রীরা তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেলকলেজে ভর্তি হতে পারবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া থেকে এখনও ছাড়পত্র মেলেনি বলে জানা যায় কলেজ সূত্রে। প্রসঙ্গত উল্লেখ্য, তাম্রলিপ্ত মেডিকেল কলেজের জন্য প্রিন্সিপাল সহ ২১ জন ফ্যাকাল্টি নিয়োগ হয়ে গেছে আগেই। ঘোষণা মত এই শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু হওয়ার কথা ছিল।

    কিন্তু সময়ে মেডিকেল কলেজ ভবনের নির্মাণ কাজ শেষ না হওয়ায় এখনও পঠন পাঠন চালু করার অনুমোদন মেলেনি। ফলে শিক্ষাবর্ষে ছাত্র ছাত্রীদের ভর্তি হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২০১৯ সালে রাজ্য সরকার ঘোষণা করে পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে একটি ১০০ আসন বিশিষ্ট মেডিকেল কলেজ গড়ে তোলার কথা। সেইমতো পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল চত্বরে গড়ে উঠছে মেডিকেল কলেজ ভবন। কিন্তু নির্মাণ কাজে গতি আসেনি পরপর দু'বছর করোনার কারণে।

    আরও পড়ুনঃ বাড়ির বাগানে বিপন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বাঁচিয়ে রেখে জীব বৈচিত্রের পাঠ!

    ফলে শেষবার ২০২২ সালের ৯ ও ১০ ফেব্রুয়ারি মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা পরিদর্শনে আসেন,সেই সময় মেডিকেল কলেজের নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় অনুমোদন মেলেনি। প্রতিনিধিরা মেডিকেল কলেজের নির্মাণ কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেয়। বর্তমানে মেডিকেল কলেজ নির্মাণ কাজ চলছে।

    আরও পড়ুনঃ মানসিক ও অস্থি সংক্রান্ত প্রতিবন্ধী হয়েও মাধ্যমিকে সফল শম্পা

    তাম্রলিপ্ত গভর্ণমেন্ট মেডিকেল কলেজের প্রিন্সিপাল জানান, 'মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিদের শেষবার পরিদর্শনে আসার সময় নির্মাণ কাজ শেষ না হওয়ায় অনুমোদন পাওয়া যায়নি। মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা আবার কবে পরিদর্শনে আসবে তা জানা যায়নি।' প্রিন্সিপলস সহ ফ্যাকাল্টি নিয়োগ হলেও এই শিক্ষাবর্ষে পঠন-পাঠন শুরু হবে কিনা অনিশ্চয়তার মুখে।

    Saikat Shee
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর