Home /News /purba-medinipur /
Purba Medinipur: মানসিক ও অস্থি সংক্রান্ত প্রতিবন্ধী হয়েও মাধ্যমিকে সফল শম্পা

Purba Medinipur: মানসিক ও অস্থি সংক্রান্ত প্রতিবন্ধী হয়েও মাধ্যমিকে সফল শম্পা

title=

ফল প্রকাশ হয়েছে মাধ্যমিকের। কৃতী ও সফল ছাত্র-ছাত্রীদের জয় জয়কার সাফল্যের শীর্ষে পূর্ব মেদিনীপুর জেলা। জেলা থেকে মাধ্যমিকের মেধা তালিকায় স্থান করেছে ১৬ জন কৃতি ছাত্র-ছাত্রী।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: ফল প্রকাশ হয়েছে মাধ্যমিকের। কৃতী ও সফল ছাত্র-ছাত্রীদের জয় জয়কার সাফল্যের শীর্ষে পূর্ব মেদিনীপুর জেলা। জেলা থেকে মাধ্যমিকের মেধা তালিকায় স্থান করেছে ১৬ জন কৃতি ছাত্র-ছাত্রী। মাধ্যমিকে সফলতার নিরিখে পিছিয়ে নেই বিভিন্ন আবাসিক হোম থেকে মাধ্যমিক পরীক্ষা দেওয়া প্রতিবন্ধী ছাত্রছাত্রী। মাধ্যমিকে ৬০ শতাংশের বেশি নাম্বার পেয়ে সফল অস্থি সংক্রান্ত প্রতিবন্ধী ছাত্রী শম্পা মন্ডল। শম্পা মন্ডল নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির জুভেনাইল জাস্টিস স্নেহনীড় হোম থেকে পড়াশোনা করে মাধ্যমিক পরীক্ষায় বসে। মাধ্যমিক পরীক্ষায় সে সফল হয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে সে নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতি পরিচালিত জুভেনাইল জাস্টিস হোমে আসে। শম্পা মন্ডল মানসিক ও অস্থি সংক্রান্ত প্রতিবন্ধী।

    পরীক্ষায় সফল হওয়াটা আর পাঁচটা ছাত্র ছাত্রীদের মত তার কাছে সহজ কাজ ছিল না। সমস্ত বাধা পেরিয়ে মাধ্যমিকে সফল হওয়ার পেছনে রয়েছে হোমের শিক্ষক-শিক্ষিকাদের অক্লান্ত পরিশ্রম। মানসিক প্রতিবন্ধীর পড়াশোনা চালিয়ে যাওয়াটা সহজ নয়। প্রতি পদে বাধা পেতে হয়েছে শিক্ষিকাদের।

    আরও পড়ুনঃ জেলায় বিভিন্ন থানা এলাকায় প্লাস্টিক সাফাই অভিযান

    শিক্ষিকাদের তত্ত্বাবধানে ধীরে ধীরে নিজেকে মাধ্যমিক পরীক্ষায় বসার জন্য উপযুক্ত করে তোলে শম্পা। বর্তমানে মানসিকভাবে সে অনেকটাই সুস্থ। শম্পা জানায়, 'সে পড়াশোনা চালিয়ে যেতে চায়। পড়াশোনার শেষে নিজের পায়ে দাঁড়াতে চায়। তার মাধ্যমিকে সফল হওয়ার পিছনে কৃতিত্ব দিয়েছে সে হোমের শিক্ষিকাদের।'

    আরও পড়ুনঃ ‘‘জীবে প্রেম করে যেই জন’’... অবলা পশু-পাখিদের জন্য ফ্রি খাবার মিলছে এখানে

    নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির পরিচালিত জুভেনাইল জাস্টিস স্নেহনীড় হোমের এক শিক্ষিকা জানান, ' শম্পা যখন প্রথমে হোমে আসে তখন তার মানসিক পরিস্থিতি পড়াশোনা চালিয়ে যাওয়ার মত ছিল না। হোম এর তত্ত্বাবধানে ধীরে ধীরে পড়াশোনার দিকে ঝোঁক বাড়ে শম্পার। শম্পার মাধ্যমিকে সফল্যে খুশি আমরা সবাই।'

    Saikat Shee
    First published:

    Tags: Madhyamik Exam Results 2022, Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর