Home /News /purba-medinipur /
Purba Medinipur: বাঁধা হয়নি নদীবাঁধ, জোয়ারের জল আসে বাড়ির উঠোনে

Purba Medinipur: বাঁধা হয়নি নদীবাঁধ, জোয়ারের জল আসে বাড়ির উঠোনে

title=

প্রায় এক বছর পেরিয়ে গেছে, বাধা হয়নি নদী বাঁধ। প্রতি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারের জল আসে বাড়ির উঠোনে। পরিজনদের নিয়ে উঠে যেতে হয় উঁচু জায়গায়।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: প্রায় এক বছর পেরিয়ে গেছে, বাধা হয়নি নদী বাঁধ। প্রতি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারের জল আসে বাড়ির উঠোনে। পরিজনদের নিয়ে উঠে যেতে হয় উঁচু জায়গায়। প্রশাসনকে বারবার জানিয়েও হয়নি সুরাহা, প্রতিবাদে রাস্তা অবরোধ স্থানীয় গ্রামবাসীদের পূর্ব মেদিনীপুরের ধলহরা গ্রাম পঞ্চায়েত এর মথুরি, ধলহরা গ্রাম এ পথ অবরোধ করল গ্রামবাসীরা। ইয়াসে ডুবেছিল রাস্তা, ঘরবাড়ি, ভেসেছিল চাষযোগ্য জমি, মাছের ভেরী, লক্ষাধিক ক্ষতির সাথে সঙ্গে বাস্তুহারা হয়েছিলেন বহু মানুষ।কেটে গিয়েছে ১ বছর,মেলেনি সরকারি কোনো সাহায্য, উপরন্তু প্রতি অমাবস্যা ও পূর্ণিমায় জোয়ার আসলেই পুনরায় ডুবে যায় পুরো গ্রাম, এই নিয়ে ধলহরার মথুরী গ্রাম এর বাসিন্দারা ১৭ মে মঙ্গলবার রাস্তায় কাঠের গুঁড়ি, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন, পরে প্রশাসনিক হস্তক্ষেপে বিক্ষোভ উঠলেও স্থানীয় বাসিন্দারা জানান, পূর্ণিমার ভরা জোয়ার আসলে কোমর সমান জলে ডুবে যায় ঘরবাড়ি, চাষযোগ্য জমি, রাস্তায় এসে দাঁড়াতে হয় তাদের।

    গ্রামবাসীরা জানান বিভিন্ন সরকারি অফিসে নদী বাঁধ মেরামতের জন্য চিঠি লিখে জানানো হলেও হয়নি সুরাহা, তাই তারা তাই তারা বাধ্য হয়ে এ দিন বিক্ষোভ কর্মসূচি পালন করে। সামনেই বর্ষাকাল এমনিতেই নদীবাঁধ বাধা হয়নি জোয়ারে জল আসে বাড়ির উঠোনে। এলাকায় চাষবাস হয় না। দ্রুতই বাঁধ মেরামত না হলে বর্ষাকালে এই এলাকা প্লাবিত হবে বলে আশঙ্কা করছে স্থানীয় গ্রামবাসীরা। প্রসঙ্গত ইতিহাসের ঝাপটায় পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে একাধিক নদী বাঁধ ও সমুদ্র বাঁধের ক্ষয়ক্ষতি হয়েছিল।

    আরও পড়ুনঃ East Medinipur News: পরিবেশবান্ধব মাটির জলের বোতলে পটশিল্পের ছোঁয়া! হচ্ছে দেদার বিক্রি

    আরও পড়ুনঃ Purba Medinipur: প্রশাসনের তৎপরতায় প্রাণ বাঁচল বৃদ্ধার

    জেলা প্রশাসন থেকে নির্দেশ দেওয়া হয়েছে বর্ষাকালের আগে সমস্ত নদী বাঁধ ও সমুদ্র বাঁধ দ্রুত মেরামত করতে। কিন্তু তা সত্ত্বেও নদী বাঁধ নির্মাণের কাজ শুরু হয়নি ধরা গ্রাম পঞ্চায়েতের মথুরি ও ধলহরা গ্রামের এলাকায় রূপনারায়ন নদের বাঁধের কাজ শুরু হয়নি বলে দাবী এলাকাবাসী।

    Saikat Shee
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর