Home /News /purba-medinipur /
Purba Medinipur: রূপনারায়ণ নদের বুকে অবৈধ বালি পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা প্রশাসনের

Purba Medinipur: রূপনারায়ণ নদের বুকে অবৈধ বালি পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা প্রশাসনের

মহিষাদল ব্লক প্রশাসন। 

মহিষাদল ব্লক প্রশাসন। 

নদীর ভাঙন রুখতে নদীর বুকে অবৈধ বালি কাটার বিরুদ্ধে অভিযান চালাল প্রশাসন। গ্রেফতার করা হয়েছে তিনজনকে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : নদীর ভাঙন রুখতে নদীর বুকে অবৈধ বালি কাটার বিরুদ্ধে অভিযান চালাল প্রশাসন। গ্রেফতার করা হয়েছে তিনজনকে। প্রায়ই রূপনারায়ণ নদের বুক থেকে অবৈধভাবে সাদা বালি কেটে নেওয়ার অভিযোগ তুলেছিলেন নদের তীরবর্তী অঞ্চলের বাসিন্দারা। নদের তীরবর্তী অঞ্চলের বাসিন্দাদের আশঙ্কা এভাবে নদের বুক থেকে পলি অর্থাৎ সাদা বালি কেটে তুলে নেওয়া হলে তাদের ভাঙন বাড়বে । ফলে সমস্যায় পড়বে তীরবর্তী অঞ্চলের গ্রামগুলি। ইয়াস পরবর্তী সময়ে জেলা জুড়ে সমুদ্র ও নদী বাঁধের ভাঙন রুখতে সচেষ্ট হয়েছে জেলা প্রশাসন। সেচ দফতর, বনদফতরের সহযোগিতায় ব্লক প্রশাসন নদী তীরবর্তী অঞ্চলে ম্যানগ্রোভ বনসৃজনের প্রকল্প নিয়েছে। নদীর তীরে ম্যানগ্রোভ চারা রোপন করলেও নদীর বুক থেকে অবৈধভাবে বালি কেটে নেওয়ায় তীরের ভাঙন রোধ করা যায়নি। এই অসাধু চক্র রুখতে অবৈধ বালি কেটে নেওয়ার বিরুদ্ধে অভিযান চালাল ব্লক ভূমি সংস্কার দফতর। ২৭ জুলাই ২০২২, বুধবার সকালে রূপনারায়ণ নদের চরে বেআইনিভাবে সাদা বালিকাটার অভিযোগে মহিষাদল থানার পুলিশ প্রশাসন হাতেনাতে ধরল তিনটি ভুটভুটির (নৌকা) মাঝীকে। তাদের বাড়ি হাওড়া জেলার শ্যামপুর থানার শিবপুরে।

    শ্যামপুর থানার ডিহি মন্ডল ঘাট থেকে রূপনারায়ণ নদে গজিয়ে ওঠা চরে সাদা বালিকাটার জন্য এসেছিল। রূপনারায়ণ নদের চরটি মহিষাদল ব্লকের অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ভোলসারা গ্রামে অবস্থিত। মহিষাদল ব্লক ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে জেলার বনসৃজন দপ্তরের সহযোগিতায় চরটিতে কয়েক লক্ষাধিক টাকা বায়ে একটি ম্যানগ্রোভ -এর বনসৃজন তৈরি হচ্ছে। সুন্দরী, গরান বিভিন্ন জাতীয় গাছ রোপন করা হচ্ছে। এই গাছগুলি বড় হয়ে প্রাকৃতিক দুর্যোগের সময় এলাকায় প্রহরীর মত পাহারা দেবে। এলাকায় পান বরোজ বেশি রয়েছে। নদী এলাকায় ঝড়ের সময় প্রতি বছর প্রায়ই পান বরুজগুলি পড়ে যায়এবং ঘরবাড়ির বেশি ক্ষতি হয়।

    আরও পড়ুনঃ নেই ওভারব্রিজ! জলমগ্ন রেলের আন্ডারপাস, সমস্যায় মানুষেরা

    রাজ্য সরকার সমস্ত দিক চিন্তাভাবনা করে এই এলাকার মানুষজন, ঘরবাড়ি, কৃষি ফসল যাতে নষ্ট না হয় তার জন্য এই জঙ্গল তৈরীর ব্যবস্থা করা হয়েছে। মহিষাদল ব্লকের ভূমি ও ভূমি সংস্কার দফতর থেকে রূপনারায়ণ নদের বুক থেকে অবৈধভাবে বালি কাটার বিরুদ্ধে মাইকিং করে প্রচার করা হয়েছিল। এই রূপনারায়ণ নদের চর থেকে বেআইনিভাবে কেউ বা কারা সাদা বালি কেটে বাইরে পাচার করতে পারবেন না। যদি কেউ বালি কেটে পাচার করে বা এই কাজের সঙ্গে যুক্ত থাকে তাহলে তার বা তাদের জেল ও জরিমানা দু'টোই হতে পারে। কৃষ্ণা রানী ভূঁইয়া নামে একটি মেশিন চালিত ভুটভুটি (নৌকা) বাজেয়াপ্ত করা হয় যার মাঝির নাম রামপ্রসাদ সামন্ত।

    আরও পড়ুনঃ আইএফএ-এর অধীনে নার্সারি খেলার জন্য ফুটবল ট্রায়াল তমলুকে

    আরও দুটি নৌকার মাঝিদের নাম সুদাম সামন্ত ও নরেন্দ্রনাথ সামন্ত যাদের আটক করা হয়েছে। তিনটি ভুটভুটিসহ মাঝিকে মহিষাদল পুলিশ প্রশাসন গ্রেফতার করেছে। প্রত্যেকের জরিমানা হবে বলে জানিয়েছেন, মহিষাদল ব্লকের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক চন্দ্রানী ভট্টাচার্য। চলতি মাসের ২২ জুলাই অমৃতবেড়িয়া লকগেটের আরেকটি নৌকার মাঝি তপন শী ধরা পড়ে পুলিশের হাতে। জরিমানা স্বরূপ ২০ হাজার টাকা ভূমি দফতরকে দিয়ে ছাড় পায়।

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Mahishadal, Purba medinipur

    পরবর্তী খবর