Home /News /purba-medinipur /
Purba Medinipur: লক্ষ্য ৫ হাজার, ৫০০ তম বটবৃক্ষের চারা রোপণ ইডেন গার্ডেন্সের সামনে!

Purba Medinipur: লক্ষ্য ৫ হাজার, ৫০০ তম বটবৃক্ষের চারা রোপণ ইডেন গার্ডেন্সের সামনে!

ইডেন

ইডেন গার্ডেন্সের সামনে ৫০০ তম বটবৃক্ষ রোপনের পর শ্যামল জানা।

৫০০ নট আউট! ইডেন গার্ডেন্স এর সামনে বিরল কীর্তি স্থাপন করল এক ব্যক্তি। কোন ক্রিকেট ম্যাচের একজন ক্রিকেটারের সংগৃহিত রাণ সংখ্যা নয়।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: ৫০০ নট আউট! ইডেন গার্ডেন্স এর সামনে বিরল কীর্তি স্থাপন করল এক ব্যক্তি। কোন ক্রিকেট ম্যাচের একজন ক্রিকেটারের সংগৃহিত রাণ সংখ্যা নয়। একব্যক্তি এতদিন পর্যন্ত যতগুলো বটবৃক্ষের চারা রোপন করেছে তার পরিসংখ্যান। 500 তম বট গাছের চারা রোপণ করেন তিনি ক্রিকেটের নন্দনকানন কলকাতার ইডেন গার্ডেন্স এর সামনে। কাঁথির শিক্ষক সমাজসেবক বৃক্ষপ্রেমী শ্যামল জানা। প্রতিটা মানুষের জীবনের লক্ষ্য আলাদা। মানুষ অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছানোর জন্য ছুটে বেড়ায় সারা জীবন ধরে। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শ্যামল জানার লক্ষ্য বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে ৫০০০ বটবৃক্ষের চারা রোপণ করা। আর এই লক্ষ্যে পৌঁছানোর জন্য পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তের পাশাপাশি পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি জেলায় তিনি ঘুরে বেড়িয়ে বটবৃক্ষের চারা রোপন করেছেন। শুধু পশ্চিমবঙ্গে নয় পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য ওড়িশা ঝাড়খন্ডেও তিনি বটবৃক্ষের চারা রোপন করেছেন।

    এ পর্যন্ত তাঁর নিজের হাতে লাগানো বটবৃক্ষের চারার সংখ্যা ৫০০ টি। তিনি ৫০০ তম বটবৃক্ষের চারা রোপণ করেন এদিন ক্রিকেটের নন্দনকানন কলকাতার ইডেন গার্ডেন্স এর সামনে। শিক্ষক শ্যামল জানার বাড়ি কাঁথির ছত্রধরা গ্রামে। তিনি কুলাইপুদিমা নিম্ন বুনিয়াদী স্কুলের শিক্ষক।

    আরও পড়ুনঃ চাঁদা তুলে রাস্তা মেরামতের কাজ করল গ্রামবাসীরা

    স্কুলের শিক্ষকতা করার পাশাপাশি বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকান্ডের সঙ্গে যুক্ত তিনি। তাঁর কথায়, ,বিশ্বজুড়ে উষ্ণায়নের কারণে পৃথিবীবাসী চরম বিপদের মুখে। এর আরও মারাত্মক প্রভাব পড়বে আগামী প্রজন্মের ওপর। আগামী প্রজন্মকে সুন্দর পৃথিবী ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে সবাইকে এগিয়ে আসতে হবে।

    আরও পড়ুনঃ চিত্রকরদের আঁকা পট ও রচনা করা গানের মাধ্যমে পরিবেশ রক্ষার বার্তা

    একমাত্র গাছ লাগিয়ে তাকে বড় করে তোলার মাধ্যমেই ভারসাম্য বজায় থাকবে। আমার এই বৃক্ষরোপণের লড়াই চলতে থাকবে। যেদিন বিশ্বের সমস্ত মানুষ আন্তরিক ভাবে বৃক্ষরোপণ করবে সেই দিন পর্যন্ত।'

    Saikat Shee
    First published:

    Tags: Contai, Purba medinipur

    পরবর্তী খবর