হোম /খবর /পূর্ব বর্ধমান /
গ্রামেও এবার প্রতি সকালে বাড়ি থেকে নিয়ে যাবে বর্জ্য পদার্থ

East Bardhaman News: শহরের মত গ্রামেও শুরু হল বর্জ্য সংগ্রহের কাজ

গ্রামে গ্রামে ঘুরে বর্জ্য সংগ্রহ করা হবে। ওই বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে জৈব সার তৈরি করা হবে।

  • Share this:

পূর্ব বর্ধমান: সরকারি উদ্যোগে এবার গ্রামীণ এলাকাতেও বাড়ি বাড়ি থেকে শুরু হল বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার কাজ। সংগ্রহ করা বর্জ্য পদার্থ থেকে পরবর্তীকালে তৈরি করা হবে পরিবেশ বান্ধব জৈব সার। ই-রিক্সাকে ময়লাবাহী গাড়িতে রূপান্তর করে তা নিয়ে পঞ্চায়েত কর্মীরা গ্রামের বাড়িতে বাড়িতে গিয়ে প্রতিদিন সকালে সংগ্রহ করবেন বর্জ্য পদার্থ। এর ফলে একদিকে যেমন বর্জ্য পদার্থের পরিমাণ কমিয়ে দূষণ এড়ানো যাবে, অপরদিকেই ঠিক তেমনই তা থেকে প্রাপ্ত পরিবেশবান্ধব জৈব সার কৃষিক্ষেত্রে ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: হাসপাতলে বেআইনি পার্কিংয়ের জেরে নাজেহাল রোগীরা

পূর্ব বর্ধমান জেলার আউসগ্রামের আলেফ নগর গ্রামে কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ ব্যবস্থাপনা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হল। এই প্রকল্প প্রসঙ্গে আউসগ্রাম-১ এর বিডিও অরিন্দম মুখোপাধ্যায় বলেন, গ্রামে গ্রামে ঘুরে বর্জ্য সংগ্রহ করা হবে। ওই বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে জৈব সার তৈরি করা হবে। এর জন্য দুটি ই-রিকশা দেওয়া হয়েছে, যেগুলি গ্রামে গ্রামে ঘুরে বর্জ্য সংগ্রহ করবে। জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ ব্যবস্থাপনা প্রকল্প প্রসঙ্গে জানান, বাড়িতে উচ্ছিষ্ট যে সমস্ত জিনিসগুলি আছে তা দুটো করে বালতিতে জৈব ও অজৈব দুই ভাগে ভাগ করে রাখতে হবে। এর জন্য প্রতিটি পরিবারকে লাল বালতি এবং সবুজ বালতি দেওয়া হয়েছে। যে সকল বর্জ্য পদার্থ নষ্ট হয়ে যায় সেগুলি একটিতে এবং প্লাস্টিক, শ্যাম্পুর কৌটো ইত্যাদি অন্য একটি বালতিতে রাখতে হবে।

বিডিও জানিয়েছেন, শহরাঞ্চলে যে সকল প্রকল্প জনপরিষেবা হিসেবে চলে তার অনেকগুলোই চাইলে পরিকল্পনা করে গ্রামেও রূপায়ন করা সম্ভব। তাতে সকলের মঙ্গল হবে। এই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প তেমনই একটি বিষয় বলে তিনি দাবি করেন।

Published by:kaustav bhowmick
First published: