Home /News /purba-bardhaman /
Bardhaman Medical College: জানেন, কোন কোন কোর্স পড়ানো হয় বর্ধমান মেডিক্যাল কলেজে? রইল সেই তালিকা

Bardhaman Medical College: জানেন, কোন কোন কোর্স পড়ানো হয় বর্ধমান মেডিক্যাল কলেজে? রইল সেই তালিকা

MBBS, MBMS, Nursing, BSC, MSC সহ একাধিক বিষয়ে পড়ার সুযোগ রয়েছে বর্ধমান মেডিক্যাল কলেজে। দেখে নিন..

  • Share this:

    #পূর্ব বর্ধমান: বর্ধমান শহরে অবস্থিত একটি সরকারি হাসপাতাল এবং চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান হল বর্ধমান মেডিক্যাল কলেজ। যা ১৯৬৯ সালে বর্ধমান বিশ্ববিদ্যালয় দ্বারা, বর্ধমান বিশ্ববিদ্যালয় মেডিক্যাল কলেজ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে এটি পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ১৯৭৬ - সালে অধিগ্রহণ করা হয় এবং বর্ধমান মেডিক্যাল কলেজের নামকরণ করা হয়।

    ক্যাম্পাসটি প্রায় ২৫৩ একর (১০২ হেক্টর) জুড়ে বিস্তৃত। এই কলেজটি সাড়ে পাঁচ বছরের চিকিৎসা প্রশিক্ষণের পরে এম.বি.বি.এস ডিগ্রি, বিভিন্ন বিশেষত্বে ৩ বছরের জুনিয়র রেসিডেন্সি (একাডেমিক) এবং DM/M.Ch এর পরে MD/MS ডিগ্রি প্রদান করে।

    আরও পড়ুন- মাইকিং প্রশাসনের, থানায় জমা করতে হবে ভাড়াটিয়াদের তথ্য

    বর্ধমান মেডিক্যাল কলেজে হল দক্ষিণবঙ্গের একটি অন্যতম কলেজ। সর্বভারতীয়  র‍্যাঙ্কিং সিস্টেমে সর্বশেষ রিপোর্ট বলছে, ভারতবর্ষের ১৫০০ মেডিক্যাল কলেজের মধ্যে এই শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৭৮ নম্বর স্থানে। এমনটাই জানালেন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার তাপস ঘোষ। তিনি বলেন, "সরকারি নিয়ম অনুযায়ী বিশেষভাবে সক্ষম, ST, SC, OBC অন্তর্ভুক্ত পড়ুয়ারা নির্দিষ্ট কোটায় ভর্তি হতে পারেন। ৯০ শতাংশ পড়ুয়াদের হোস্টেলে রাখার বন্দোবস্ত রয়েছে। তবে সেটা ১০০শতাংশ যাতে করা যায় তার জন্য ২৫ কোটি টাকা ব্যয়ে একটি হোস্টেল করার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই স্বাস্থ্য ভবনে সেই প্রপোজাল পাঠানো হয়েছে।"

    কিছু গুরুত্বপূর্ণ তথ্য- 

    *কলেজের ওয়েবসাইট- www.burmed.org

    *কোন কোন কোর্স পড়ানো হয়: এমবিবিএস (MBBS), পোস্ট গ্র্যাজুয়ট (post graduate), পোস্ট ডক্টরাল (DM/MCh), এমবিএমএস (MBMS)। এছাড়াও রয়েছে, নার্সিং (Nursing) কলেজ। আগে শুধু জিএনএম পড়ানো হতো, তবে বর্তমানে এমসসি MSC, বিএসসি BSC নার্সিং করানো হচ্ছে। পাশাপাশি পড়ানো হয় প্যারা মেডিক্যাল। আরও পড়ুন- অনলাইনে পরীক্ষার দাবিতে ফের বিক্ষোভ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে

    *কি কি ডিপ্লোমা কোর্স করানো হয়- ল্যাব, ইসিজি, পারপিউশন

    *আসন সংখ্যা কত: MBBS- ২০০ টি, পোস্ট গ্র্যাজুয়েশনে- ১৫০ টি, পোস্ট ডক্টরাল অর্থাৎ ডিএম কার্ডিওলজি ও ডিএম নিউরোলজিতে বর্তমানে ৩ টি সিট আছে। প্যারা মেডিক্যালে ৯৫ টি, ডিপ্লোমা তে ৮৫ টি সিট। *কলেজে ভর্তি : পোস্ট গ্র্যাজুয়ট এবং আন্ডার গ্র্যাজুয়ট দুই ক্ষেত্রেই নিয়ম অনুযায়ী NEET UG, NEET PG সর্বভারতীয় পরিক্ষার মাধ্যমে পড়ুয়ারা ভর্তি হতে পারেন কলেজে। এছাড়াও ডিএম কার্ডিওলজি ও ডিএম নিউরোলজিতেও সর্বভারতীয় পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হয়। *হোস্টেল: তিনটি মেয়েদের ও তিনটি ছেলেদের জন্য হোস্টেল আছে বর্ধমান মেডিক্যাল কলেজে। পোস্ট গ্র্যাজুয়টের জন্য একটি হোস্টেল আছে। এছাড়াও একটি হাউস স্টাফ হোস্টেল আছে। *অবস্থান : বর্ধমান মেডিক্যাল কলেজ, বাবুরবাগ, পোস্ট অফিস -রাজবাড়ি,বর্ধমান - ৭১৩১০৪, পশ্চিমবঙ্গ, ভারত। Malobika Biswas
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Burdwan Medical College, East Bardhaman, Education

    পরবর্তী খবর