Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: বর্ষা আসতে আরও দেরি হলে ক্ষতি হতে পারে চাষের

Purba Bardhaman: বর্ষা আসতে আরও দেরি হলে ক্ষতি হতে পারে চাষের

দহন জ্বালায় জ্বলছে দক্ষিণবঙ্গ। ঝরছে কালঘাম। বৃষ্টির আশায় তাকিয়ে পূর্ব বর্ধমানবাসীও। মাঝেমধ্যে আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টির দেখা নেই।

  • Share this:

    পূর্ব বর্ধমান: দহন জ্বালায় জ্বলছে দক্ষিণবঙ্গ। ঝরছে কালঘাম। বৃষ্টির আশায় তাকিয়ে পূর্ব বর্ধমানবাসীও। মাঝেমধ্যে আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টির দেখা নেই। ইতিমধ্যেই গরমে অসুস্থ হয়ে যাওয়ার খবর মিলেছে নানা দিক থেকে। এ দিকে, জুন মাস পড়ে গেলেও রাজ্যে বর্ষার দেখা নেই । চলতি বছরে দেরিতেই রাজ্যে প্রবেশ করবে বর্ষা বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে দেরিতে বর্ষা এলে চাষের অবস্থা কি হবে, কেমন থাকবে শস্য গোলা পূর্ব বর্ধমান । জেলায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বীজতোlলার কাজ। আপাতত বৃষ্টি মাথাব্যথার কারণ নয় চাষীদের, তবে চাষবাস শুরু হয়ে যাওয়ার পর যদি বৃষ্টি আসতে দেরি করে তাহলে ক্ষতি হবে চাষের বলেই মনে করছেন কৃষি দফতরের অধিকর্তারা। এ বিষয়ে উপ কৃষি অধিকর্তা আশীষ কুমার বাড়ুই বলেন,বীজতলার কাজ শুরু হয়ে গিয়েছে জেলায়।

    আর বীজতলার ক্ষেত্রে বৃষ্টি না হওয়া কোন সমস্যা নয়। তবে যদি চাষবাস শুরু হয়ে যায় আর তখনও যদি বৃষ্টির দেখা না মেলে তাহলে সমস্যায় পড়তে হবে চাষীদের। চলতি বছরে ক্ষতি হয়েছে আলু চাষে। তার উপর যদি ধান চাষে ক্ষতি হয় কি করবেন চাষীরা এ নিয়ে দুশ্চিন্তায় জেলার চাষীদের একাংশ।

    আরও পড়ুনঃ বিশ্ব রক্তদাতা দিবস পালনে সাইকেল র‍্যালি

    আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পথে বর্ষা,তবে এবার দেরিতে ঢুকছে। নির্ধারিত সময়ে বর্ষা আসছে না। কবে আসবে, তা এখনও স্পষ্ট নয়। মৌসম ভবনের পূর্বাভাস, দু’দিনের মধ্যে মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের আরও খানিকটা জায়গায় বর্ষা ঢুকে পড়বে। কিন্তু এই তালিকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নাম নেই।

    আরও পড়ুনঃ জেলা প্রশাসনের উদ্যোগে কালনা শহরে লাগানো হল সিসি ক্যামেরা

    দক্ষিণবঙ্গে ১৪ থেকে ১৬ জুনের মধ্যে বর্ষা আসবে । এই সময়ে ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাংশে বর্ষা আসতে পারে। ১৪ অথবা ১৫ তারিখ বিকালে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ।

    Malobika Biswas
    First published:

    Tags: Paddy, Purba bardhaman

    পরবর্তী খবর