Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: বিশ্ব রক্তদাতা দিবস পালনে সাইকেল র‍্যালি

Purba Bardhaman: বিশ্ব রক্তদাতা দিবস পালনে সাইকেল র‍্যালি

title=

আজ রক্তদাতা দিবস। বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য সাইকেল মিছিল হল পূর্ব বর্ধমানের বড়শুলে। এলাকার ছ' টি ক্লাব এই সচেতনতার মিছিলে অংশগ্রহণ করেছে এদিন।

  • Share this:

    পূর্ব বর্ধমান: আজ রক্তদাতা দিবস। বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য সাইকেল মিছিল হল পূর্ব বর্ধমানের বড়শুলে। এলাকার ছ' টি ক্লাব এই সচেতনতার মিছিলে অংশগ্রহণ করেছে এদিন। বড়শুল কিশোর সংঘের উদ্যোগে এই সাইকেল মিছিল হয় এদিন। সাইকেল মিছিলে অংশগ্রহণ করেছে বড়শুল কিশোর সংঘ, বড়শুল কুমীরকোলা ইয়ং স্টার ক্লাব, বড়ষুল নিউ সান ক্লাব, বড়শুল যদুনাথ পল্লী অমিয় স্মৃতি সংঘ, দক্ষিণ গোপালপুর কালিমাতা সংঘ, মানিকহাটি প্রগতি সংঘ। উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয় যে, মানুষের মধ্য রক্তদানের প্রবণতা বাড়ানোর জন্যই এই সচেতনতামূলক সাইকেল মিছিলের আয়োজন করা হয়েছে। সারা বছরই সাধারণ মানুষকে সচেতন করতে কিশোর সংঘ বিভিন্ন কাজ করে থাকে। এর মধ্যে রক্তদান শিবিরও একটি। আর তারই অঙ্গ হিসেবে এদিন আয়োজন করা হল এই সইকেল মিছিল।

    উল্লেখ্য, স্বেচ্ছায় রক্তদান এক মহৎ কাজ। চিকিৎসা সহ বিভিন্ন কাজে রক্তের প্রয়োজন হয়। সময়ে রক্ত এতই গুরুত্বপূর্ণ হয়ে উঠে যে, রোগীকে বাঁচানো সম্ভব হয় না। আর যারা জীবন-মরণ প্রশ্নে স্বেচ্ছায় রক্তদান করছেন তাদের উৎসাহ দেওয়ার লক্ষ্যেই পালিত হয় বিশ্ব রক্তদাতা দিবস। বিশ্বে প্রতি বছর এদিনে পালিত হয় দিবসটি।

    আরও পড়ুনঃ জেলা প্রশাসনের উদ্যোগে কালনা শহরে লাগানো হল সিসি ক্যামেরা

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিনটির স্লোগান নির্ধারণ করেছে ‌‘ডোনেটিং ব্লাড ইজ অ্যান অ্যাক্ট অব সোলিডারিটি, জয়েন দ্য ইফোর্ট অ্যান্ড সেভ লাইভ’। স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যে জানা যায়, দেশে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় প্রতি বছর প্রায় সাড়ে নয় লাখ ব্যাগ রক্ত লাগে। সারা দেশে সরকারিভাবে ২২৩টি ব্লাড ব্যাংক বা রক্ত পরিসঞ্চালন কেন্দ্র রয়েছে।

    আরও পড়ুনঃ রেলের সিদ্ধান্তে বিপাকে পাল্লা রোড রেল স্টেশনের চত্বরের বাসিন্দা ও ব্যবসায়ীরা

    ফলে রক্ত সংকট মেটাতে স্বেচ্ছাসেবী সংস্থাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে এলাকার ক্লাব গুলিও গুরুত্বপূর্ণ ভূমিকার তালিকায় রয়েছে। তাই বড়শুলের কিশোর সংঘের মতো মানব সচেতনতায় কাজে এগিয়ে আসুক সকলে মনে করছে ওয়াকিবহাল মহল।

    Malobika Biswas
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর