Home /News /purba-bardhaman /
Journalism Course: সাংবাদিকতায় অনার্স করতে চান? রয়েছে সুবর্ণ সুযোগ! জানুন বিশদে

Journalism Course: সাংবাদিকতায় অনার্স করতে চান? রয়েছে সুবর্ণ সুযোগ! জানুন বিশদে

সাংবাদিকতা পড়ানো হয় এই কলেজে

সাংবাদিকতা পড়ানো হয় এই কলেজে

কম খরচে সাংবাদিকতায় অনার্স পড়ানো হয় এই কলেজে। U.G.C দ্বারা স্বীকৃত এই মহাবিদ্যালয়। বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, সংস্কৃতের পাশাপাশি পড়ুয়ারা এই কলেজে সুযোগ পান সাংবাদিকতা পড়ার

  • Share this:

    #পূর্ব বর্ধমান- সমাজকর্মী অমর চাঁদ কুন্ডু। তাঁর পিতা রাধাকান্ত কুন্ডুর নামে প্রতিষ্ঠিত কেতুগ্রামের কান্দরা রাধা কান্ত কুন্ডু মহাবিদ্যালয়। ২০০২ সালে স্থাপিত হয় এই মহাবিদ্যালয়টি। U.G.C দ্বারা স্বীকৃত এই মহাবিদ্যালয় বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, সংস্কৃতের পাশাপাশি পড়ুয়ারা এই কলেজে সুযোগ পান সাংবাদিকতা পড়ার। তবে গ্রামীণ এলাকায় কলেজটি হওয়ায় সাংবাদিকতা নিয়ে পড়াশোনার ঝোঁক তুলনামূলক কম বলেই জানাচ্ছে কর্তৃপক্ষ।

    সাধারণত ছেলে মেয়েরা গতানুগতিক বিষয়ে অর্থাৎ বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল এই সমস্ত বিষয় নিয়ে পড়ার আগ্রহ বেশি দেখান, তবে সাংবাদিকতা নিয়ে তেমন কেউ পড়াশোনা করতে চান না বলেই জানাচ্ছেন কলেজের অধ্যক্ষ মৃণাল কান্তি চট্টোপাধ্যায়। যদিও সাংবাদিকতা নিয়ে নানা রকম ক্যাম্পাসিং করে থাকে কলেজ কর্তৃপক্ষ। যার ফলে বর্তমানে সাংবাদিকতা বিষয়ে ছাত্র ছাত্রীদের সংখ্যাও বেড়েছে।

    আরও পড়ুন- এবার চাট রসগোল্লায় মন মজল বর্ধমানবাসীর! হচ্ছে দেদার বিক্রি!

    এ বিষয়ে অধ্যক্ষ মৃণাল কান্তি চট্টোপাধ্যায় বলেন, "এখনও ছেলে মেয়েদের মধ্যে সাংবাদিকতা নিয়ে সচেতনতা আসেনি। আমাদের উচিৎ পড়ুয়াদের সচেতন করা, বোঝানো আজকের এই বিশ্বায়নের যুগে সংবাদ মাধ্যমের ভূমিকা অনেক। সেই কথা বোঝানো উচিৎ পড়ুয়াদের পাশাপাশি তাঁদের অভিভাবকদেরও।" তিনি আরও বলেন, "শহরের ছেলে মেয়েরা আমাদের কলেজে সাংবাদিকতা পড়তে আসে কিন্তু সেই তালিকায় জেলার ছেলে মেয়েদের সংখ্যা কম। তাই স্কুলগুলিতে গিয়ে ক্যাম্পেনিং করা হলেও করোনার জন্য তা বন্ধ হয়ে গিয়েছিল। তবে এবার সেই ক্যাম্পেনিং ফের শুরু হবে।"

    আরও পড়ুন- পৌরসভার উদ্যোগে পরিষ্কার হচ্ছে নিকাশি নালা

    কোর্স সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্য- 

    *কলেজের ওয়েবসাইট-

     http://kandrarkkmahavidyalaya.org

    *কোর্সের সময়সীমা- সাধারণত অনার্স কোর্স তিন বছরের হয়ে থাকে। একইভাবে সাংবাদিকতা নিয়ে পড়তে হলেও পড়ুয়াদের তিন বছর পড়তে হবে।

    *কোর্সে ভর্তি : অন্যান্য বিষয়ের মতোই একই পদ্ধতিতে সাংবাদিকতাতেও ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। উচ্চমাধ্যমিক পাশ করার পর কলেজে ভর্তির ফর্ম ফিলাপের সময় বেছে নেওয়া যাবে পড়ুয়াদের।

    *কোর্সের ফিস : ভর্তির সময় অন্যান্য বিষয়ের মতো সাংবাদিকতা বিষয়ের জন্যও দিতে হয় মাত্র ১২০০ টাকা। প্রতি মাসে ৭৫ টাকা করে দিতে হয় টিউশন ফি। সেমিস্টার অনুযায়ী বছরে দিতে হয় টাকা। যেমন ধরুন ভর্তির সময় আপনি ১২০০ টাকা দিয়ে ভর্তি হলেন। এরপর আগামী সেমিস্টারে দিতে হবে ৭০০ থেকে ৮০০ টাকা। ঠিক এভাবেই চলবে কোর্স চলাকালীন তিন বছর।

    *কোর্সে সিটের সংখ্যা :  সিটের সংখ্যা ৩০। তবে সিট ভর্তি হয় না। প্রতি বছরই ১৮ থেকে ১৯ জন পড়ুয়া ভর্তি হন এই কোর্সে।

    *কলেজের ঠিকানা : কেতুগ্রামের কান্দ্রা। পোস্ট - কান্দ্রা, জেলা- পূর্ব বর্ধমান। পিনকোড-713129

    Malobika Biswas
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: College, East Bardhaman, Education, UGC

    পরবর্তী খবর